adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কঙ্গোতে জাতিসংঘবিরোধী বিক্ষোভে নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক : ডেমোক্র্যাটিক রিপাবলিক (ডিআর) অব কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর গোমাতে জাতিসংঘবিরোধী বিক্ষোভে অন্তত ১৫ জন নিহত ও প্রায় ৫০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে দুজন জাতিসংঘের শান্তিরক্ষী সদস্য এবং বাকিরা বেসামরিক নাগরিক।

মঙ্গলবার বিক্ষোভের দ্বিতীয় দিন সহিংস হয়ে উঠলে এ হতাহতের ঘটনা ঘটে। সরকারি এক মুখপাত্র এসব তথ্য নিশ্চিত করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রয়টার্সের এক প্রতিনিধি দেখেছেন জাতিসংঘের শান্তিরক্ষী সদস্যরা দুই বিক্ষোভকারীকে গুলি করেছেন। তারা নিহত হয়েছে। বিক্ষোভকারীরা শান্তিরক্ষীদের লক্ষ্য পাথর ছুড়ে মারা এবং জাতিসংঘের একটি ভবনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে।

বার্তা সংস্থাটির আরেকজন প্রতিনিধি জানান, কয়েকজন বিক্ষোভকারী জাতিসংঘ কর্মীদের বাড়িতে ঢুকে পড়ে। সেনাবাহিনীর পাহারায় এসব কর্মীদের অন্য শহরে নিয়ে যাওয়া হয়েছে।

গোমাতে সোমবার জাতিসংঘের মনুস্কা মিশনের একটিতে কয়েকশ’ মানুষ হামলা চালায় ও লুটপাট করে। বিক্ষোভকারীরা মিশনের দেশত্যাগের দাবি জানায়। মঙ্গলবার আবারও বিক্ষোভ করেন তারা।
ক্ষমতাসীন দলের যুব শাখার একটি গ্রুপ এই বিক্ষোভের ডাক দিয়েছে। তাদের অভিযোগ, মনুস্কা মিশন মিলিশিয়া সহিংসতার হাত থেকে বেসামরিকদের রক্ষা করতে ব্যর্থ হচ্ছে।

ঘটনাস্থল থেকে রয়টার্সের প্রতিনিধিরা জানান, শান্তিরক্ষীরা বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ও তাজা গুলি করে। বিক্ষোভকারীরা শুরুতে শান্তিপূর্ণ ছিল। কিন্তু কয়েকজন পড়ে থাকা টিয়ার গ্যাস গ্রেনেড তুলে নিয়ে মিনুস্কা গুদামে ছুড়ে মারলে তা সহিংস হয়ে ওঠে।

মঙ্গলবারের বিক্ষোভ নিয়ে মনুস্কা মিশন কোনও মন্তব্য জানায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া