adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিসিসি নির্বিকার – মশার দাপটে অতিষ্ঠ নগরবাসী

nagar-bhaban-dhaka-cityতোফাজ্জল হোসেন : মশার কামড়ে এস এসসি পরীক্ষার্থী ছাত্রছাত্রীরা অতিষ্ঠ হয়ে উঠেছে। রাতে লেখাপড়া করতে বসলেই মশার দাপটে পড়া লেখা হয় না। কয়েল দিয়ে মশা দুর  হচ্ছে না। একসময় কয়েল জ্বালালে মশা দুরে সওে গেছে, এখন কয়েল, ¯েপ্র কেনো কিছুতেই কাজ হয় না। আগে শুধু রাতে মশার উতপাত থাকলেও এখন তা দিনেও শুরু হয়েছে। কিছুদিন আগে মশা নিধনে ওষুধ ছিটাতে দেখা গেলেও এখন আর তা চোখে পড়ে না। অভিযোগ করারও কোনো জায়গা নেই। ক্ষোভের সঙ্গে কথাগুলো বললেন রাজধানীর শ্যামলীর স্থায়ী বাসিন্দা দুলাল হোসেন ও  আবদুর রাজ্জাক। তাদের মতো একই কথা বললেন ফার্মগেটের বাসিন্দা সিহাব উল্ল্যাহ ও  সাদেকুল ইসলাম । তিনি বলেন, আমি  দ্বিতীয় তলায় ম্যাচে থাকি। এর পরও মশার হাত থেকে রক্ষা নেই। আর বাচ্চারা বসে পড়ালেখা করবে সে উপায় নেই। শীত কমতে শুরু করেছে মশার সংখ্যা বাড়ছে। একই চিত্র দুই ডিসিসির ৯৯টি ওয়ার্ডের। 
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের আঞ্চলিক কর্মকর্তারা বলছেন, নিয়মিত মশা নিধন কার্যক্রমের জন্য ওষুধ ছিটানো হয়। এটি ডিসিসির রুটিন কাজ।  আর এখন মশা কিছুটা কমেই গেছে তার পরেও যে সব এলাকায় মশার উপদ্রব আছে সেই সব এলাকায় ওষুধের  মাত্রা বাড়ানো হবে। তবে ডিসিসি নিয়মিত মশা নিধন কার্যক্রম পরিচালনা করছি।  আর এ বছর মশার ওষুধের কোনো সংকট  নেই বলে জানান তারা । 
সূত্রে জানায়, দুই ডিসিসি মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে প্রায় ৭০০ কর্মী নিয়মিত কাজ করে আসছে। ডিসিসির নিজস্ব জনবল প্রায় চারশ’ মতো। স্থানীয় সরকার ও মন্ত্রণালয়ের আদেশ বলে ২৯২ জন কর্মী মশক নিয়ন্ত্রণ শাখায় কাজ করছেন।  ডিসিসির হস্তচালিত  মেশিন রয়েছে ৬১৭টি, হুইল ব্যারো মেশিন ২০টি এবং ১০টি নেফসেস স্পেয়ার  মেশিন রয়েছে। সব মিলিয়ে প্রতিটি ওয়ার্ডে প্রায় ছয়জন করে মশক নিধনের কাজ করছেন। তবে মশক নিধন ওষুধের মান নিয়েও প্রশ্ন রয়েছে। সিটি করপোরেশনের বাজেট পর্যালোচনা থেকে দেখা যায়, উভয় সিটি করপোরেশনে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে (মনিটরিং ও সার্ভেইল্যান্সসহ) মশক ওষুধ কেনা, কচুরিপানা পরিষ্কার ও পরিচর্যা, ফগার, হুইল ও স্প্রে  মেশিন পরিবহন এবং বিবিধ কার্যক্রমের জন্য প্রতিবছর প্রায় ১৯ কোটি টাকা খরচ করা হয়।
কচুরিপানা পরিষ্কার ও পরিচর্যা বাবদ প্রতিবছর নির্দিষ্ট একটি বাজেট খরচ হলেও নগরীর অধিকাংশ জলাশয় এবং নর্দমাগুলো ময়লা-আবর্জনায় পরিপূর্ণ। বর্ষা  মৌসুমের পরপরই, সাধারণত নভেম্বর  থেকে  ফেব্র“য়ারি পর্যন্ত মশার প্রকোপ বাড়ে। এ সময় এসব স্থানে তরল অ্যাডালটিসায়েড ওষুধ ছিটালে মশার বংশবৃদ্ধি  রোধ হয়। এ ছাড়া উড়ন্ত মশা মারার জন্য লার্ভিসায়েড নামক আরো একধরনের ওষুধ ব্যবহƒত হয়। কিন্তু প্রয়োজনীয় অর্থ বরাদ্দ থাকার পরও প্রতিবছরই নর্দমা অপরিষ্কার ও ওষুধের সংকটের কথা বলে বিষয়টি এড়িয় যায় উভয় সিটি করপোরেশন।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান বর্জ্যব্যবস্থাপণা কবর্মকবর্তা ক্যাপ্টেন বিপণ কুমার সাহা বলেন, লোকবল ও ওষুধের সংকট না থাকলেও আমাদের মেশিনের সংকট রয়েছে। ফলে কার্যক্রম কিছুটা ব্যাহত হচ্ছে। তবে আমরা ওষুধ ছিটানোর সময় সকাল ও বিকেলে এক ঘণ্টা করে বৃদ্ধি করেছি।
সরেজমিনে মিরপুর, গাবতলী, শ্যামলী, মোহাম্মদপুর, রায়েরবাজার, ধানমন্ডি, জিগাতলা, কামরাঙ্গীরচর, সূত্রাপুর, আরমানীটোলা, আরামবাগ, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, খিলগাঁও, শ্যামপুর, জুরাইন, মগবাজার, রামপুরা, বনশ্রী, বাড্ডা, কুড়িল,গুলশান, তেজগাঁও, মিরপুর-১ এলাকাসহ বিভিন্ন জায়গা ঘুরে মশার  উপদ্রব লক্ষ্য করা  গেছে। এ কারণে মশাবাহিত বিভিন্ন  রোগেও আক্রান্ত হচ্ছে নগরবাসী। এলাকাবাসীর অভিযোগ, ঠিকমতো মশার ওষুধ ছিটানো হয় না। আর যা ছিটানো হয় তাও মানসম্পন্ন নয়। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া