adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫০ এর বদলে ২০ ওভারে এশিয়া কাপ

image_124119মেহেদী মাসুদ : এশিয়া কাপের ফরম্যাটে আমূল পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বিদায়ী প্রধান নির্বাহী সৈয়দ আশরাফুল হক। প্রতি দুই বছর অন্তর এশিয়া কাপ নির্ধারিত ৫০ ওভারের পরিবর্তে টি-২০ ফরম্যাটে অনুষ্ঠিত হতে পারে বলে তিনি জানিয়েছেন। এশিয়ান দলগুলোকে নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টের ফরম্যাটের পরিবর্তনের পাশাপাশি আশারফুল হক আরো জানিয়েছেন, ২০১৬ সালের আসরে আরো বেশি সহযোগী দেশ এখানে অন্তর্ভূক্ত হতে পারে।
আগামী জুনে এসিসির কার্যক্রমকে ছোট করে নিয়ে আসার ঘোষণা আগেই হয়েছিল। তারই ধারাবাহিকতায় ধারণা করা হয়েছিল ৩১ বছরের পুরোনো টুর্নামেন্টের ভবিষ্যতও হয়তবা অনিশ্চিত হয়ে পড়বে। কিন্তু আশরাফুল হক বিষয়টি উড়িয়ে দিয়ে বলেছেন, এশিয়া কাপ চলমান থাকবে। তবে নেপাল, আফগানিস্তান, হংকং এবং সংযুক্ত আরব আমিরাতের মতো সহযোগী দেশগুলোর সক্রিয় অংশগ্রহণ আরো বৃদ্ধি পাবে। ক্রিকেট ডটকম এর সাথে এক সাক্ষাৎকারে তিনি বলেন,   বিষয়টি সত্যি যে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের কার্যক্রম ছোট করে নিয়ে আসা হচ্ছে। এখন থেকে সিঙ্গাপুর থেকে দুজন সদস্য এটি পরিচালনা করবেন। এই অঞ্চলের ক্রিকেটের উন্নতির জন্য এসিসি যা কিছুই করবে না কেন তা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের মাধ্যমে এখন থেকে পরিচালিত হবে। সে কারণেই এশিয়া কাপ প্রতি দুই বছর পরপর নির্ধারিত সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এফটিপিতে ইতোমধ্যেই আগামী আট বছরের জন্য এশিয়া কাপের সূচি নির্ধারিত রয়েছে।
নতুন পরিকল্পনা অনুযায়ী ২০১৬ টি-২০ এশিয়া কাপ টি-২০ বিশ্বকাপের ঠিক আগে অনুষ্ঠিত হবে। আগামী বছর মার্চে ভারতে টি-২০ বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হবার কথা রয়েছে। এরপর ২০১৮ সালে আবারো এশিয়া কাপ ৫০ ওভারের সীমিত ম্যাচের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ২০১৯ সালের বিশ্বকাপকে সামনে রেখে এটি অনুষ্ঠিত হবে। ২০২০ সালে আবারো টি-২০ ফরম্যাটে এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। আশারাফুল হক মনে করেন এই ধরনের পরিবর্তনের ফলে এশিয়ান দলগুলো বিশ্বকাপের আগে নিজেদের যথাযথভাবে প্রস্তুত করে তুলতে পারবে। 
উল্লেখ্য, ১৯৮৪ সালে প্রথম এশিয়া কাপের আসর অনুষ্ঠিত হয়েছিল। ভারত এবং শ্রীলংকা সর্বোচ্চ পাঁচবার করে এই টুর্নামেন্টের শিরোপা জয় করে। পাকিস্তান জিতেছে দুইবার। গত ২০১২ সালে ঢাকায় অনুষ্ঠিত এশিয়া কাপে বাংলাদেশ ফাইনালে পাকিস্তানের নিকট মাত্র ২ রানের ব্যবধানে পরাজিত হয়ে রানার্স-আপ হয়েছিল।
         

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া