adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘কসাই’ বলায় কড়া সমালোচনার মুখে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে সামরিক অভিযানে মানবিক সংকটের সৃষ্টি হয়েছে। এ সংকটের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘কসাই’ আখ্যায়িত করেছিলেন বাইডেন। তার এ মন্তব্যের কড়া সমালোচনা করেছে ক্রেমলিন, ফ্রান্স।

গত শুক্রবার পোল্যান্ডে পৌঁছান বাইডেন। তারপর শনিবার দেশটিতে আশ্রয় নেয়া ইউক্রেনের নাগরিকদের জন্য নির্মিত শরণার্থীশিবির ঘুরে দেখেন।

সেখানে এক সমাবেশে পুতিন সম্পর্কে বাইডেন বলেন,‘ঈশ্বরের দোহাই, এই ব্যক্তি আর ক্ষমতায় থাকতে পারেন না।’

বাইডেনের বক্তব্যের বিষয়ে হোয়াইট হাউস থেকে বলা হয়, বাইডেন রাশিয়ায় শাসনক্ষমতা পরিবর্তনের আহ্বান জানাননি। তিনি বলতে চেয়েছেন, পুতিনকে তার প্রতিবেশী দেশ বা অঞ্চলের ওপর ক্ষমতা প্রয়োগ করতে দেওয়া যাবে না।

ক্রেমলিনের পক্ষ থেকে বাইডেনের মন্তব্যের কড়া সমালোচনা জানানো হয়। এক বিবৃতিতে বলা হয়, পুতিন ক্ষমতায় থাকবেন কি না, সে সিদ্ধান্ত বাইডেন নেবেন না। পুতিনকে প্রেসিডেন্ট নির্বাচন করেছেন রুশ জনগণ।

বাইডেনকে তার মন্তব্য নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ।

দেশটির সংবাদমাধ্যমকে মাখোঁ বলেন, বর্তমানে সবার মূল লক্ষ্য হলো ইউক্রেনে যুদ্ধবিরতি কার্যকর করা এবং সেখান থেকে রাশিয়ার সেনা প্রত্যাহার। কিন্তু কথা বা কাজের মধ্য দিয়ে উত্তেজনা বাড়ানো হলে তা সম্ভভ হবে না।

বাইডেনের বক্তব্যের বিষয়ে স্পষ্ট করতে মুখ খুলতে বাধ্য হয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

ইসরায়েল সফরে গিয়ে তিনি বলেন,‘আমি মনে করি, প্রেসিডেন্ট ও হোয়াইট হাউস গত রাতে এটা স্পষ্ট করছে যে যুদ্ধ করা অথবা ইউক্রেন বা অন্য কোথাও আগ্রাসন চালানোর জন্য প্রেসিডেন্ট পুতিন ক্ষমতায়িত হতে পারেন না।’

‘‘রাশিয়া বা অন্য কোথাও ক্ষমতার পরিবর্তনের কোনো কৌশল যুক্তরাষ্ট্রের নেই। অন্য সব দেশের মতো এ ক্ষেত্রেও বিষয়টি নির্ভর করবে রাশিয়ার জনগণের ওপর।’’

অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর হলে রাশিয়ার উপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ইঙ্গিত দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লি ট্রুস।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া