adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার পাশে ন্যাটোর মহড়া, মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রতিবেশি দেশ নরওয়েতে ন্যাটো জোটের মহড়া চলাকালে যুক্তরাষ্ট্রের একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। ‘কোল্ড রেসপন্স’ নামে ন্যাটোর একটি প্রশিক্ষণে বিমানটি ব্যবহার করা হয়েছিল। এতে বিমানে থাকা চারজন আরোহীই নিখোঁজ রয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, স্থানীয় সময় শুক্রবার নরওয়ে পুলিশ ও দেশটির জয়েন্ট রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টারের (জেআরসিসি) এই তথ্য জানিয়েছেন।

জেআরসিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ভি-২২ অসপ্রে মডেলের ওই বিমান ন্যাটোর মহড়া চলাকালীন নিখোঁজ হয়।

একটি উদ্ধারকারী হেলিকপ্টার ও নরওয়ের সামরিক বাহিনীর একটি বিমান তল্লাশি অভিযান চালিয়ে বিধ্বস্ত হওয়া বিমানের ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

নর্ডল্যান্ড পুলিশ প্রধানের এক কর্মী জানান, আমরা বিধ্বস্ত হওয়া বিমানের তথ্য পেয়েছি। ধ্বংস হওয়া ওই বিমানে কোনো প্রাণের চিহ্ন দেখিনি। বিমানটিতে চারজন মার্কিনি ছিলেন।

এদিকে বিরূপ আবহাওয়ার কারণে আকাশপথে দুর্ঘটনাস্থলে নামতে পারেনি উদ্ধারকর্মীরা। উদ্ধারকর্মীরা স্থলপথে তৎপরতা চালাচ্ছেন। উদ্ধার অভিযান কখন শেষ হবে তা স্পষ্ট করে বলা যাচ্ছে না।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যে নরওয়েতে দুইদিন আগে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো মহড়া শুরু করে। এর মধ্যে তুষারপাতে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় মার্কিন ওই বিমান বিধ্বস্তের হয়েছে।

রাশিয়ার সঙ্গে নরওয়ের প্রায় ২০০ কিলোমিটার সীমান্ত এলাকা আছে। ৩০ হাজার সেনা, ২০০টি বিমান ও ৫০টি যুদ্ধজাহাজ নিয়ে শুরু হয়েছে ন্যাটোর এ মহড়া। এ মহড়ার মধ্য দিয়েই রাশিয়ার প্রতি ন্যাটো চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে কি না, উঠছে সে প্রশ্ন? তবে এমন সম্ভাবনা নাকচ করে দিয়েছেন সামরিক জোটের শীর্ষ কর্মকর্তারা। মহড়ার দায়িত্বে থাকা জেনারেল ইংভে ওডলো বলেছেন, ‘এ মহড়ার পরিকল্পনা অনেক আগেই নেওয়া হয়েছিল। এটি একটি প্রতিরক্ষামূলক অনুশীলনমাত্র। কোনো আক্রমণের উদ্দেশ্যে এ সামরিক মহড়া নয়।’

ইউরোপ ও উত্তর আমেরিকার ২৮টি দেশ ‘কোল্ড রেসপন্স ২০২২’ নামের এ মহড়ায় অংশ নিয়েছে। আগামী ১ এপ্রিল পর্যন্ত এ মহড়া চলবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া