adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে ক্রিকেটার বাংলার গভর্নর ছিলেন

sir_jacklin1431975958ডেস্ক রিপোর্ট : বঙ্গভঙ্গ অবিভক্ত বাংলা তথা সমগ্র ভারতীয় উপমহাদেশের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। ১৯০৫ সালের ১৬ অক্টোবর তৎকালীন ব্রিটিশ ঔপনিবেশিক সরকারের বড়লাট লর্ড কার্জনের আদেশে বঙ্গভঙ্গ কার্যকর করা হয়। তবে প্রচ- গণআন্দোলনের মুখে ১৯১১ সালে বঙ্গভঙ্গ রদ করা হয়। এরপর ১৯১২ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত বাংলায় ৯ জন গভর্নর নিয়োগ দেওয়া হয়। তার মধ্যে একজন গভর্নরের নাম ছিল ‘স্যার ফ্রান্সিস স্ট্যানলি জ্যাকসন’। তিনি ১৯২৭ থেকে ১৯৩২ সাল পর্যন্ত অবিভক্ত বাংলার গভর্নর ছিলেন।
 
স্যার ফ্রান্সিস স্ট্যানলি জ্যাকসনের অনেকগুলো পরিচয় রয়েছে। তিনি এক সময় সৈনিক ছিলেন। ছিলেন রাজনীতিবিদও। ১৯২৩-১৯২৬ সাল পর্যন্ত তিনি কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান ছিলেন। ব্রিটিশ সরকারের যুদ্ধ অফিসের অর্থনৈতিক সেক্রেটারি ছিলেন (১৯২২-১৯২৩ পর্যন্ত)। ১৯১৫ সাল থেকে ১৯২৬ সাল পর্যন্ত সংসদ সদস্য ছিলেন (হাওডেনশায়ার থেকে)। তবে এসব কিছুর আগে তার একটি বড় পরিচয় ছিল। তিনি ছিলেন ইংল্যান্ড জাতীয় দলের অধিনায়ক।
 

download১৮৯০ সাল থেকে ১৯০৭ সাল পর্যন্ত তিনি ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি ছিলেন ইংল্যান্ড দলের ১৭তম টেস্ট অধিনায়ক। ইংল্যান্ডের হয়ে ২০টি টেস্ট ম্যাচ খেলেছেন। তার মধ্যে পাঁচটি টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন। দুটিতে জিতেছিলেন, তিনটি ড্র করেছিলেন। অক্ষুণœ রেখেছিলেন অ্যাশেজ সিরিজ। বল ও ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স করায় ১৮৯৪ সালে তিনি উইজডেনে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন।
 
স্যার ফ্রান্সিস স্ট্যানলি জ্যাকসন ১৮৭০ সালের ২১ নভেম্বর ইংল্যান্ডের ইয়র্কশায়ারের লিডস শহরের চ্যাপেল অ্যালার্টন এলাকায় জন্মগ্রহণ করেন। তারা বাবা উইলিয়াম জ্যাকসন ব্রিটিশ ব্যবসায়ী ও কনজারভেটিভ পার্টির রাজনীতিক ছিলেন। স্ট্যানলি হ্যারো স্কুলে পড়েছিলেন। এ সময় তার সঙ্গেই থাকতেন প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টাইল চার্চিল। ১৮৮৯ সালে তিনি ক্যামব্রিজের ত্রিনিটি কলেজে পড়াশোনা করেন। মূলত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াকালীনই তিনি ক্রিকেটে সুনাম কুড়ান। ১৮৯০ সাল থেকে ১৯০৭ সাল পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন।

 
৩০৯টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচে ব্যাট হাতে ১৫ হাজার ৯০১ রান করেন। যার মধ্যে ৩১টি শতক ও ৭৬টি অর্ধশতক রয়েছে। তার সর্বোচ্চ ইনিংস ছিল ১৬০ রানের। বল হাতে ৩০৯ ম্যাচে তিনি ৭৭৪ উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগার ৫৪ রানে ৮ উইকেট। প্রথম শ্রেণির ক্যারিয়ারে ৪২বার ৫উইকেট শিকার করেছেন। আর ৬বার শিকার করেছেন ১০উইকেট।
 
১৮৯৩ থেকে ১৯০৫ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ২০টি টেস্ট ম্যাচ ব্যাট হাতে ১ হাজার ৪১৫ রান করেছেন। যার মধ্যে ৫টি শতক ও ৬টি অর্ধশতক রয়েছে। তার সেরা ইনিংস অপরাজিত ১৪৪ রান। আর বল হাতে ২৪ উইকেট নিয়েছেন। সেরা বোলিং ফিগার ৫২ রানে ৫ উইকেট।
 
১৯৪৭ সালের ৯ মার্চ সড়ক দুর্ঘটনা পরবর্তী জটিলতায় ভুগে মৃত্যুবরণ করেন খ্যাতিমান এই ক্রিকেটার ও রাজনীতিবিদ। তার সম্পর্কে বলা হয়ে থাকে, ‘একটি বলিষ্ঠ চরিত্রের অধিকারী। যার ভেতরটা খুবই কমল। সে হয়তো অতোটা জনপ্রিয় ব্যক্তি ছিলেন না। তবে তিনি ছিলেন এমনই একজন ব্যক্তি, যাকে মানুষ গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে।’ সূত্র – রাইজিংবিডি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া