adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হার দিয়ে পাক বাহিনীর এশিয় কাপ শুরু

Asia cup logo 2016.psdজহির ভূইয়া
হাইভোল্টেজ ম্যাচ লো-ভোল্টেজ বানিয়ে ছেড়েছে ভারতীয় বোলিং আর ব্যাটিং বিভাগ। অলআউট আফ্রিদী বাহিনী ১৭.৩ ওভারে ৮৪ রানে! ধোনী বাহিনীর টার্গেট ৮৪। পাক বাহিনীর ড্রেসিং রুমে তখন অন্ধকারে ছেয়ে গেছে। ম্যাচ শুরু আগেও কেউ কল্পনা করেনি। তবে কম যায়নি পাকিস্তানের বোলিং বিভাগও। কিন্তু শেষ রক্ষা হল না। ৫ উইকেটে হেরে গেলেও পাকরা বিশ্বখ্যাত ভারতীয় ব্যাটিং লাইনকে ১৫.৩ ওভার পর্যন্ত খেলতে বাধ্য করেছে মাত্র ৮৩ রানের মামুলি পুঁজি নিয়ে।
 
৮৪ রানের টার্গেট তাড়া করতে নেমে ভারতের ৪র্থ জুটিতে কোহেলী-যুবরাজের ৬৮ রানে পার্টনারশীপ জয়ের স্বাদ পাইয়ে দিল। পর পর দুই ম্যাচ জিতে ভারত এশিয়া কাপের ফাইনালের টিকিট প্রায় নিশ্চিত করে ফেলেছে। ১ মার্চ শ্রীলঙ্কার বিপক্ষে জিতে গেলে তখন আর প্রায় শব্দটি ব্যবহারের দরকার হবে না।

ভারতীয় ব্যাটিং শুরু হবার আগে কেউ কল্পনা করেনি ম্যাচে কি-কি হতে চলেছে!। ৩ ওভারে ৯ রানে ৩ উইকেটের পতন! তিনটিই পাক পেসার আমিরের পকেটে! আগুন বেরুচ্ছিল পাক পেসার আমিরের বলে। আতঙ্কিত ভারতীয় শিবির। বিশ্ব খ্যাত ভারতীয় ব্যাটিং মিরপুরের উইকেটে পেসার আমির প্রশ্নের মুখে দাঁড় করিয়েছে। স্কোর তো সবে মাত্র ৫ ওভারে ২০ রানে পা রেখেছে।

পাকরা ৮৩ রানে অলআউট হবার পর প্রেস বক্সে ভারতীয় সাংবাদিকদের মুখে তাচ্ছিল্যের হাসি। কিন্তু ভারতীয় ইনিংসের প্রথম ওভারেই ওপেনার রোহিত শার্মা-কে শূণ্য রানে (০.২ ওভার) আর অপর ওপেনার আজিঙ্কা-কে শূণ্য রানে (০.৪ ওভার) এলবি’র ফাঁদে ফেলেন আমির। আর ৩ ওভারে ৪র্থ বলে রাইনাকে ৫ রান করার পর ক্যাচ দিতে বাধ্য করলেন আমির। পুরো প্রেস বক্সে কারও মুখে কথা নেই। কি হচ্ছে! ভারতীয় ইনিংস মেরামত করতে ক্রিজে অভিজ্ঞ কোহেনী ৫ রানে আর যুবরাজ সিং ৪ রানে। ধীরে ধীরে কোহেলী আর যুবরাজ হাত খুলতে শুরু করেন। আমির আর অপর পেসার সামীকে ভাল ভাবেই নিয়ন্ত্রন শুরু করেন। ফলাফল হাতে নাতে চলে আসে। ১০ ওভারে ৫৩ রানে ৩ উইকেট।

কোহেলী ৩৩ আর যুবরাজ ১০ রানে ব্যাট করছিলেন। ৪র্থ এই জুটি অবশেষে থামলেন পেসার সামী। দলীয় ৭৬ রানের মাথায় ৫১ বলে ৪৯ রানে কোহেলী ফিফটি মিস করলেন সামীর বলে এলবি’র ফাঁদে পড়ে ১৪তম ওভারের শেষ বলে। ১৫তম ওভারের দ্বিতীয় বলে স্লিপে ক্যাচ দিলেন শূণ্য রানে পান্ডে। ভারত তখন জয় থেকে ৮ রানে দূরে। অধিনায়ক ধোনী নতুন ব্যাটসম্যান। পেসার ওহাব রেজার বল বাউন্ডারির বাইওে পাঠিয়ে খেলা শেষ করলেন ধোনী। ১৫.৩ ওভারে ৫ উইকেটে ৮৫।

এর আগে পাক বাহিনী ব্যাট করতে নেমে ধোনীদের আগুন ঝরা বোলিং তোপের মুখে সম্ভব হয়নি টি২০ ফর্মেটে নিজেদের কোটার ২০ ওভার ব্যাট করা। ধরাবাহিক ভাবে উইকেটের পতন হতে থাকে। প্রায় দুই বছর আগে এই মিরপুরের উইকেটেই টি২০ বিশ্বকাপের আসরে ভারত টস জিতে আগে বল করে। আর পাক বাহিনী ৭ উইকেটে সংগ্রহ করে ১৩০ রান। এবার আর সেই শত রানের কোটা পারি দেয়া সম্ভব হল না। 

মিডল অর্ডারে সারফারাজ ছাড়া টপ অর্ডার ছিল শতভাগ ব্যর্থ। মুলত পেসার পান্ডের ৩.৩ ওভারে ৮ রানে ৩ উইকেট শিকার সঙ্গে স্পিনার জাজেদার ১১ রানে ২ উইকেট পকেটে জমা করাটাই ছিল পাকদের ভরাডুবির কারন।

টস হেরে ব্যাট করতে নেমে পাক বাহিনীর ওপেনিং জুটি ঠিক মতো দাঁড়ানো সুযোগ পায়নি। মাত্র দলীয় ৪ রানে ওপেনার হাফেজকে পেসার আশিস নেহেরা ক্যাচ দিতে বাধ্য করলেন। একই ভাবে দলের ২২ রানে অপর ওপেনার সারজিল খান ১০ রান করে ক্যাচ দিলেন। এরপর তৃতীয় জুটিতে খুরাম মাঞ্জুর আর সোয়েব মালিক রান তোলার মিশন শুরু করেন। ২৮ রানে ২ উইকেট, ব্যাট করছেন খুরাম মাঞ্জুর ১০ আর সোয়েব মালিক ৪। কিন্তু এই অবস্থাটা পাল্টে দিলেন খুরামকে কোহেলী রান আউট করে। আর সোয়েব মালিককে পান্ডে ধোনীর গ্লাভসে বন্দি করে। ৩ রানে করে মিডল অর্ডারে ওমর আজমল যুবরাজের বলে এলবি’র ফাঁদে কাটা গেলেন। জাজেদা আর ধোনী যৌথ চেস্টায় ২ রান করা আফ্রিদীকে রান আউট করলে পাকদের হিসেব পরিস্কার হয়ে যায়। ৬ উইকটে ৪২ রান! ওভার শেষ ৮টি। তাও পাকিস্তানের মতো দলের। 

এবার ৭ম উইকেটের পতন হল দলীয় ৫২ রানে। ওহাব রেজা ৪ রানে এলবি’র ফাঁদে জাজেদার ডেলিভারিতে। ক্রিজে সারফারাজ আহমেদ ১১ রান মোহাম্মদ সামী ১ রানে যুদ্ধ করছেন ভারতীয় বোলারদের। কিন্তু সারফারাজ আহমেদ দলীয় ৭০ রানে ১৫.১ ওভারে জাদেজার বলে বোল্ড! ৯ম জুটিতে দুই বোলার সামী আর আমির কিছু রান যোগ করার চেস্টায় সফল হলেন না। সামী বিশাল ছক্কার মারতে গিয়ে পান্ডের বলে ক্যাচ দিয়ে বিদায়। পরের বলেই শেষ ব্যাটসম্যান আমিরের (১ রান করা) সেই পান্ডের বলে মিডল স্ট্যাম্প উড়ে গেল। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া