adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডলারের বিপরীতে দুর্বল হচ্ছে টাকা

ডেস্ক রিপোর্ট : করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় অস্বাভাবিক হারে বাড়ছে আমদানি ব্যয়। আমদানি ব্যয়ে নতুন করে যুক্ত হয়েছে করোনার টিকা। অন্যদিকে টানা চার মাস ধরে কমছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। রফতানি আয়ে রেকর্ড হলেও আমদানির তুলনায় অনেক কম। সব মিলিয়ে টাকার বিপরীতে মার্কিন ডলারের দাম বাড়ছে। অন্যদিকে অবমূল্যায়ন হচ্ছে বাংলাদেশি টাকা। আজ মঙ্গলবার (১৯ অক্টোবর) দাম বেড়ে হয়েছে ৮৫ টাকা ৬৫ পয়সা। খোলাবাজারে তা আরও বেশি, যা প্রতি ডলার ৮৯ টাকার বেশি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ডলারের দামের ঊর্ধ্বগতি ঠেকাতে বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে প্রচুর পরিমাণে ডলার বিক্রি করছে। এরপরও দাম ধরে রাখা যাচ্ছে না। এদিকে, মার্কিন ডলারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, টাকার অবমূল্যায়ন রোধ এবং অনলাইনে ডলার কেনা-বেচা নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠানো হয়েছে। অর্থ সচিব, বাণিজ্য সচিব ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর আজ মঙ্গলবার নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান।

এতে বলা হয়, বাংলাদেশের বৈদেশিক বাণিজ্য মূলত মার্কিন মুদ্রা ডলার ব্যবস্থায় করা হয়। বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী বাংলাদেশে ডলারের মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। ২০০৬ সালে ১ ডলারের বিনিময় মূল্য ছিল ৭০ টাকা। অপরদিকে ২০২১ সালের অক্টোবরে ডলারের বিনিময় মূল্য ৮৫.৬০ টাকা এবং ক্ষেত্রবিশেষে ৮৮ টাকা দরে ডলার বিক্রি হচ্ছে।

আইনি নোটিশে বলা হয়, মার্কিন ডলারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ও টাকার অবমূল্যায়ন রোধে বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতার জন্য দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। নোটিশ প্রাপ্তির ৩০ দিনের মধ্যে মার্কিন ডলারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, টাকার অবমূল্যায়ন রোধ এবং অনলাইনে ডলার কেনা-বেচা নিয়ন্ত্রণের জন্য যথাযথ পদক্ষেপ নিতে অনুরোধ জানানো হয়েছে।

ব্যাংকারদের মতে, ডলারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে, করোনার কারণে অনেক আমদানি বিল যে বিলম্বে পরিশোধের সুযোগ দেওয়া হয়েছিল, এতে একসঙ্গে অনেক আমদানি বিল পরিশোধ করতে হচ্ছে। অন্যদিকে রফতানি যা হচ্ছে, তার আয় প্রত্যাবাসনে বাড়তি সময় দেওয়া আছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় মানুষ বিদেশ ভ্রমণ শুরু করেছে। এসব কারণে ডলারের ওপর চাপ পড়েছে। বৈশ্বিক বাজারে পণ্যমূল্য বৃদ্ধি এবং পরিবহন খরচ বেড়ে যাওয়ায় ডলারের উপার চাপ বাড়ছে। ফলে ডলারের মূল্যবৃদ্ধি আরো কিছুদিন অব্যাহত থাকবে বলে আশংকা করছেন তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া