adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ নিয়ে যেসব বিষয়ে একমত ভারত-যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপাের্ট: বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র তার অবস্থান থেকে অনেকখানি সরে এসেছে। কিছুদিন আগেও মার্কিন যুক্তরাষ্ট্র যেমনটি ছিল যে, বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে তারা আগ্রাসী ছিল। যে কোনো মূল্যে অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করার জন্য নানারকমের পদক্ষেপ গ্রহণ করেছিল। সেখান থেকে দৃশ্যত মার্কিন যুক্তরাষ্ট্র সরে এসেছে। আর সরে আসার পেছনে সবচেয়ে বড় ভূমিকা যারা পালন করেছে তাদের মধ্যে ভারত অন্যতম। ভারত গত কয়েক মাস ধরেই মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের ইস্যুতে দেন দরবার করে আসছিল ৷

মার্কিন যুক্তরাষ্ট্র নমনীয় হওয়ার প্রধান কারণ হিসাবে মনে করা হচ্ছে ভারতের ভূমিকা। ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের ব্যাপারে কয়েকটি বিষয়ে অভিন্ন মতামত পোষণ করছে বলে ধারণা করা হচ্ছে। এই সমস্ত ভিন্ন মতামত এরমধ্যে রয়েছে-

১. নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হতে হবে: ভারত এবং যুক্তরাষ্ট্র উভয় দেশই মনে করে যে বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়, সেটি নিশ্চিত করতে হবে। আর এটি যেন নিশ্চিত হয়, সেজন্য সরকারকে আনুষ্ঠানিক ভাবে অনুরোধও জানিয়েছে দুই দেশ। গতকাল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন ভারতের নয়া দিল্লিতে ৯০ টি দেশের কূটনীতিকদের সঙ্গে বাংলাদেশের নির্বাচন নিয়ে কথা বলেন। ভারতের আয়োজনে এই সভায় বাংলাদেশের পক্ষ থেকে সুস্পষ্টভাবে আশ্বাস দেওয়া হয়েছে যে, আগামী নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ। এই অবস্থান যেন বাংলাদেশ অটুট রাখে সেটি নিশ্চিত করার কথা বলা হয়েছে।

২. অংশগ্রহণমূলক নির্বাচনের অর্থ: অংশগ্রহণমূলক নির্বাচনে অর্থ নিয়ে ভারত এবং যুক্তরাষ্ট্রের মধ্যে মতভিন্নতা ছিল। যুক্তরাষ্ট্র মনে করত অংশগ্রহণমূলক নির্বাচন মানে প্রধান প্রধান রাজনৈতিক দলের অংশগ্রহণ নিশ্চিত করা। আওয়ামী লীগ, বিএনপিসহ প্রধান রাজনৈতিক দলগুলো যদি নির্বাচনে অংশগ্রহণ না করে তাহলে সেই নির্বাচন অংশগ্রহণমূলক হবে না এমন একটি অবস্থান ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের। কিন্তু সেই অবস্থান থেকে সরে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বরং মার্কিন যুক্তরাষ্ট্র এখন ভারতের সাথে একমত। তারা মনে করেন যে, যদি ভোটার উপস্থিতি ভালো থাকে অর্থাৎ ৫০ শতাংশের কাছাকাছি যদি ভোটার উপস্থিতি হয় তাহলে বাংলাদেশের নির্বাচন অংশগ্রহণমূলক হয়েছে বলে বিবেচনা করা হবে। এই বিষয়টি নিয়ে দুই দেশ একমত হয়েছে।

৩. চীন-রাশিয়া বলয় থেকে মুক্ত: ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে আশ্বাস দিয়েছে যে বাংলাদেশকে অবশ্যই চীনের বলয় থেকে মুক্ত করতে হবে এবং সেটি দেখভাল করবে ভারত। ভারত মনে করে যে, বাংলাদেশের ওপর যদি অব্যাহত চাপ প্রয়োগ করা হয় তাহলে বাংলাদেশের বর্তমান সরকার আরও বেশি চীনের প্রতি আকৃষ্ট হবে এবং এটি নেতিবাচিক হবে। আর সেই কারণেই সরকারকে চীনের বলয় থেকে মুক্ত করার দায়িত্ব নিয়েছে ভারত।

৪. সন্ত্রাসবাদ জঙ্গিবাদকে প্রতিহত করা: বাংলাদেশে যেন সন্ত্রাসবাদ এবং জঙ্গিবাদের উত্থান না ঘটে সেজন্য অবশ্যই কাজ করবে দুই দেশ। এ ব্যাপারেও দুই দেশ একমত হয়েছে বলে জানা গেছে।

এই সমস্ত বিষয়গুলোতে অভিন্ন হওয়ার কারণে বাংলাদেশের ব্যাপারে এখন মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান অনেকটাই নমনীয় বলে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া