adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিরোধী নেতা হতে স্পিকারকে সোনিয়ার চিঠি – বেঁকে বসেছে মোদি সরকার

d70ae2c0f61e7033ea7c9c7692c1aa33-14509ডেস্ক রিপোর্ট : সম্প্রতি ভারতের লোকসভা নির্বাচনে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। দলটির এমনই শোচনীয় পরাজয় হয়েছে যে এককভাবে বিরোধী দলের মর্যাদাও পাবে না।
এরপরও দলটির সভানেত্রী সোনিয়া গান্ধী লোকসভায় বিরোধী দলনেতার পদ চেয়ে স্পিকার সুমিত্রা মহাজনকে চিঠি লিখেছেন। চিঠিতে তিনি সংসদীয় পরম্পরার মর্যাদা দিয়ে সব চেয়ে বড় দল কংগ্রেসকে বিরোধী দলের স্বীকৃতি দেয়ার আর্জি জানিয়েছেন।
কিন্তু কংগ্রেসকে তীব্র অস্বস্তিতে ফেলতে সোনিয়া গান্ধীকে লোকসভায় বিরোধী দলনেতার মর্যাদা দিতে চাইছে না মোদি সরকার। নিয়ম অনুযায়ী, লোকসভায় বিরোধী দলনেতার পদ পেতে হলে মোট সদস্য সংখ্যা ১০ শতাংশ (অর্থাৎ ৫৫ জন) সাংসদ থাকতে হবে। কিন্তু সাংসদ সংখ্যা মাত্র ৪৪ জন। এরপরও সরকার রাজি থাকলে তাদের বিরোধী দলের মর্যাদা দেয়া যায়। কিন্তু সেখানেই বেঁকে বসেছে মোদি সরকার।
ফলে এবার লোকসভায় বিরোধী দলনেতার মর্যাদা কেউ নাও পেতে পারেন। বরং চারটি গুরুত্বপূর্ণ পদ বিভিন্ন বিরোধী দলকে ভাগ করে দিতে চায় মোদি সরকার।
ডেপুটি স্পিকারের পদ দেয়া হচ্ছে এআইএডিএমকে-কে এবং থাম্বিদুরাই সম্ভবত পরবর্তী ডেপুটি স্পিকার হচ্ছেন। পিএসি’র চেয়ারম্যানের পদ বিজু জনতা দলকে দিতে চায় সরকার। বাকি দুটি পদ অর্থমন্ত্রণালয় সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও কমিটি অব পাবলিক আন্ডারটেকিং কংগ্রেস ও তৃণমূলকে দেয়া হতে পারে।
লোকপাল, সিবিআই ডিরেক্টর, সিভিসি, মানবাধিকার কমিশনের প্রধানের পদে নিয়োগের প্যানেলে লোকসভার বিরোধী নেতা থাকেন। এখন কেউ যদি বিরোধী নেতা না হন, তাহলে নিয়োগের নিয়ম বদলাতে হবে। রাজ্যসভার বিরোধী নেতাকে প্যানেলে নেয়া যেতে পারে। তাহলেও কিন্তু সংশ্লিষ্ট আইন পাল্টাতে হবে।
কংগ্রেসের দাবি, আসলে মোদি সরকারের ভয় অন্যত্র। কংগ্রেসকে বিরোধী দলনেতার পদ দিলে তাদেরকে প্রধান বিরোধী দল বলেও স্বীকার করে নিতে হবে। তখন কংগ্রেসকেই পিএসি’র চেয়ারম্যানের জায়গাটা দিতে হবে। ক্যাগের সব রিপোর্ট পিএসি খতিয়ে দেখে। সেখানে সরকার বিরোধিতার বিষয় থাকে। কংগ্রেসি চেয়ারম্যান হলে এই বিরোধিতা ‘বেশি মাত্রায়’ হতে পারে। সেই জন্যই সোনিয়া-রাহুলের দলকে বিরোধী দলনেতার পদ দিতে দোনামোনা করছেন মোদি। এদিকে কেন্দ্রীয় সরকারের পাল্টা যুক্তি, অতীতে দীর্ঘ সময় বিরোধী দলনেতার পদ ছিল না। তখন তো কোনো অসুবিধা হয়নি।
তবে রাজনৈতি মহলে জল্পনা, সরকার চার বিরোধী দলের মধ্যে গুরুত্বপূর্ণ পদগুলো দিয়ে দেখাতে চায়, কংগ্রেস কতখানি শক্তিশূন্য ও গুরুত্বহীন হয়ে পড়েছে। আর এভাবেই সোনিয়া-রাহুলের কাটা ঘায়ে নুনের ছিটা দেয়ার কৌশল বেছে নিয়েছে বিজেপি। সূত্র: যুগশঙ্খ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া