adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপের বর্ষ সেরার চূড়ান্ত তালিকায় তিনজনই মিডফিল্ডের ফুটবলার

স্পোর্টস ডেস্ক :  ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (উয়েফা) বর্ষসেরা পুরুষ ফুটবলের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। এতে জায়গা করে নিয়েছেন কেভিন ডি ব্রুন, এনগোলো কান্তে ও জর্জিনহো।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) উয়েফার ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়। মজার বিষয় হচ্ছে, তালিকায় থাকা তিনজনই ইংলিশ প্রিমিয়ার লিগের। ২০১১ সাল থেকে ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়া এই পুরস্কার দিয়ে আসছে। ১১ বছরে এবারই সংক্ষিপ্ত তালিকার তিনজনই মিডফিল্ডার।

কেভিন ডি ব্রুইন (বেলজিয়াম, ম্যানচেস্টার সিটি)
গেল মৌসুমে ডি ব্রুইনকে পেছনে ফেলে উয়েফা বর্ষসেরা খেলোয়াড় হন রবার্ট লেভানডফস্কি। এবার প্রিমিয়ার লিগের শিরোপা জয়ী ম্যানসিটির অন্যতম কা-ারি ছিলেন ডি ব্রুইন। চ্যাম্পিয়নস লিগে দলকে তুলে দিলেও চোটের কারণে ফাইনাল খেলতে পারেননি তিনি।

জর্জিনহো (চেলসি ও ইতালি)
দশম খেলোয়াড় হিসেবে একই বছর চ্যাম্পিয়নস লিগ ও ইউরোর শিরোপা তুলেছেন। ইউরোর প্রতিটি ম্যাচে ইতালির মূল একাদশে ছিলেন। চেলসিকে শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এনগোলো কান্তে (চেলসি ও ফ্রান্স)
চ্যাম্পিয়নস লিগজুড়ে ছিলেন দুর্দান্ত। রিয়াল মাদ্রিদের বিপক্ষে সেমিফাইনালের দুই লেগেই ম্যাচসেরা হয়েছেন। ফাইনালে সিটিজেনদের বিপক্ষেও একই খেতাব জিতে নেন।

সেরা দশে থাকা বাকিরা হলেন সদ্য বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেয়া আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি (১৪৮ ভোট), বায়ার্ন মিউনিখ ও পোলান্ড তারকা রবার্ট লেভানডফস্কি (১৪০ পয়েন্ট), এসি মিলান থেকে পিএসজিতে যোগ দেয়া ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুমা (৪৯ পয়েন্ট), পিএসজির ফ্রেঞ্চ ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে (৩১ পয়েন্ট), ম্যানচেস্টার সিটির হয়ে খেলা ইংলিশ উইঙ্গার রহিম স্টার্লিং (১৮ পয়েন্ট), জুভেন্টাসের পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো (১৬ পয়েন্ট) ও বরুশিয়া ডর্টমুন্ডের নরওয়েজিয়ান তারকা আর্লিং হালান্ড (১৫ পয়েন্ট)।

এদিকে সেরা কোচের তালিকায় রয়েছেন ম্যানসিটির পেপ গার্দিওলা, ইতালির রবার্তো মানচিনি ও চেলসির থমাস তুখেল। কোচ-সাংবাদিকদের দেয়া পয়েন্টের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করা হয়েছে। ইউরো চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়া ২৪ দলের কোচ, চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগে খেলা ৮০টি ক্লাবের কোচ এবং উয়েফার ৫৫টি সদস্য দেশের একজন করে সাংবাদিক ছিলেন জুরি বোর্ডে। – উয়েফার ওয়েবসাইট/

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া