adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্টে ৮০০ উইকেট নিয়ে মুরালিধরনকে ছাড়িয়ে অশ্বিনের অনন্য রেকর্ড

স্পোর্টস ডেস্ক : দলীয় ২০০ রানে অস্ট্রেলিয়া তাদের শেষ ব্যাটসম্যান জস হ্যাজেলউডকে হারায় মেলবোর্নে। ১০ রান করা এই ব্যাটসম্যানকে বোল্ড করে ফিরিয়ে অনন্য এক কীর্তিতে নাম লিখিয়েছেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ক্রিকেট ইতিহাসে তার চেয়ে বেশি বাঁহাতি ব্যাটসম্যানকে আউট করেননি আর কেউ।

হ্যাজেলউড ছিলেন অশ্বিনের ১৯২তম বাঁহাতি শিকার। এই তালিকায় এতদিন শীর্ষস্থান ধরে রেখেছিলেন লঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। টেস্টে ৮০০ উইকেট নিয়ে সাদা পোষাকের ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ উইকেটের মালিক মুরালিধরন।
এর মধ্যে তিনি ১৯১জন বাঁহাতি ব্যাটসম্যানকে নিজের শিকার বানিয়েছেন। এবার তাকেই ছাড়িয়ে গেলেন অশ্বিন। মুরালির মোট উইকেটের ২৩.৮৭ ভাগ ছিল বাঁহাতি ব্যাটসম্যান। আর অশ্বিন তার মোট উইকেটের ৫১.২০ ভাগই নিয়েছেন বাঁহাতি ব্যাটসম্যানের উইকেট।

এর ফলে বোঝাই যায় বাঁহাতিদের উইকেট তুলে নিতে কতটা পটু অশ্বিন। এই তালিকার তিন নম্বরে আছেন ইতিহাসের প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেট নেয়া জেমস অ্যান্ডারসন তার মোট উইকেটের ৩১ ভাগ নিয়েছেন বাঁহাতি ব্যাটসম্যানের উইকেট। তিনি মোট ১৮৬জন বাঁহাতি ব্যাটসম্যানের উইকেট পেয়েছেন। অ্যান্ডারসনের পরেও আছেন আরেক পেসার গ্লেন ম্যাকগ্রা। তিনি তার ক্যারিয়ারের ৫৬৩ উইকেটের মধ্যে ১৭২জন বাঁহাতি ব্যাটসম্যানকে নিজের শিকার বানিয়েছেন। এরপর আছেন শেন ওয়ার্ন।

তিনিও ম্যাকগ্রার সমান সংখ্যক বাঁহাতি ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়েছেন। সবচেয়ে মজার ব্যাপার হলো দুজনই ২০০৭ সালে সিডনিতে ইংল্যান্ডের বিপক্ষে একই ম্যাচে সাদা পোশাককে বিদায় জানান।- ক্রিকফ্রেঞ্জি/ ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া