adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেনমার্ককে হারিয়ে প্রথমবার ইউরো কাপের ফাইনালে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক : অবশেষে ইংলিশদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটলো। দীর্ঘ ৫৫ বছর পর তারা আন্তর্জাতিক ফুটবলের কোনো বড় আসরের ফাইনালে উঠলো। ইউরো কাপের সেমিফাইনালে ডেনমার্ককে হারিয়ে এই কৃতিত্ব অর্জন করলো তারা। সেই সঙ্গে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবার ইউরো কাপের ফাইনালের মঞ্চে দাঁড়ালো।

বুধবার (৭ জুলাই) লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ড্যানিশদের ২-১ ব্যবধানে হারায় ইংলিশরা। সেই ১৯৬৬ বিশ্বকাপে শিরোপা জয়ের পর যারা আর কোনো মেজর টুর্নামেন্টের ফাইনালে উঠতে পারেনি। অর্থাৎ গ্যারেথ সাউথগেটের দলের ৫৫ বছরের অপেক্ষার অবসান হলো এদিন।

যদিও এদিনের শেষ চারের লড়াইয়ে শুরুতে এগিয়ে গিয়েছিল ডেনমার্কই। তবে ইংলিশরা দ্রুত ম্যাচে ফিরে। স্বাগতিকদের একের পর এক আক্রমণের পরও ডেনমার্ক অতিরিক্ত সময়ে নিয়ে যায় খেলা। যেখানে হ্যারি কেইনের গোলে লেখা হয় ম্যাচের ভাগ্য।
পুরো আসরে উজ্জীবিত পারফরম্যান্স মেলে ধরা ডেনমার্ক ম্যাচের ৩০ মিনিটে এগিয়ে। ফ্রি-কিক থেকে দুর্দান্ত এক গোল করেন মিক্কেল ড্যামসগার্ড।

তবে বেশি সময় লিড ধরে রাখতে পারেনি ড্যানিশরা। ৩৯ মিনিটে ডেনমার্ক অধিনায়ক সিমোন কায়ের নিজেদের জালেই বল ঠেলে দিলে ১-১ এ সমতায় ফেরে ইংলিশরা।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ে ইংলিশদের। দুর্দান্ত খেলতে থাকেন অধিনায়ক কেইন, হ্যারি মাগুইরিরা। ৬৬ হাজার দর্শকের উপস্থিতিতে হয়েছে এ ম্যাচ। যার সিংহভাগ সমর্থনই পেয়েছে স্বাগতিক ইংলিশরা। তবে ড্যানিশ রক্ষণে চাপ তৈরি করে খেললেও গোল পাচ্ছিল না দলটি। তাই নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ১-১ সমতায়।

অতিরিক্ত সময়ের খেলায়ও চাপ ধরে রেখে খেলতে থাকে ইংল্যান্ড। ১০২ মিনিটের মাথায় পেনাল্টি পেয়ে যায় দলটি। রহিম স্টার্লিংকে নিজেদের বক্সে ফাউল করে বসেন জোয়াকিম মাহলে। রেফারি ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টি দেন ইংল্যান্ডকে।

স্পট কিক থেকে হ্যারি কেইনের নেওয়া শট বাঁদিকে ঝাঁপিয়ে রুখে দেন ড্যানিশ গোলকিপার স্মাইকেল। কিন্তু ফিরতি শটে বল জালে জড়ান কেইন। ইংল্যান্ড এগিয়ে যায় ২-১ ব্যবধানে। সেই ব্যবধান ধরে রেখে ফাইনালে পা রাখে থ্রি লায়ন্সরা। রবিবার একই ভেন্যুতে ইতালির বিপক্ষে শিরোপার লড়াইয়ে নামবে দলটি। – গোল ডটকম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া