adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মনজুর পরাজয় হতে পারে এই দৃশ্যে

bristy_62427ডেস্ক রিপোর্ট : চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী হয়ে স্বস্তিতে নেই মনজুর আলম। বৃষ্টির ভয় তাড়া করছে এই মেয়র প্রার্থীকে। নির্বাচনের আগে বৃষ্টির কারণে জলাবদ্ধতা সৃষ্টি হলে তা হবে মনজুর আলমের পরাজয়ের অন্যতম কারণ।
২০১০ সালে এই জলাবদ্ধতাই আওয়ামী লীগ সমর্থিত নাগরিক কমিটির প্রার্থী এ বি এম মহিউদ্দিন চৌধুরীর পরাজয়ের অন্যতম কারণ ছিল; সেটি জানেন এম মনজুর আলম। ওই সময় তিনি জলাবদ্ধতা নিরসনের প্রতিশ্রুতি দিয়ে নগরবাসীর দৃষ্টি ফেরান তার দিকে। আর এবার একই ভয় তাড়া করছে মনজুর আলমকেও।

মনজুর আলমের ঘনিষ্ঠজনদের অনেকেই স্বীকার করেছেন, প্রতিশ্রুতি অনুযায়ী জলাবদ্ধতা নিরসনে তেমন কিছুই করেননি তিনি। ফলে নগরবাসী এবার তার প্রতি অনেকটাই বিমুখ। এটা বুঝতে পেরে মনজুর আলম বেশ চিন্তিত। তিনি প্রতিদিন শুধু আল্লাহকে ডাকেন, নির্বাচনের আগে যেন বৃষ্টি কম হয়।

সূত্রমতে, ২০১০ সালে নগরীর জলাবদ্ধতা নিরসনের প্রতিশ্রুতি দেওয়ায় বিএনপি সমর্থিত প্রার্থী মনজুর আলম প্রায় ৯৫ হাজার ভোটের ব্যবধানে মেয়র নির্বাচিত হন। কিন্তু জলাবদ্ধতা নিরসনে তিনি কার্যকর তেমন কোনো পদক্ষেপ নেননি।

ফলে প্রতিবছর বর্ষায় জলাবদ্ধতায় হাঁটু পানিতে ডুবে যায় চট্টগ্রাম মহানগর। এতে নানা দুর্ভোগের শিকার হন নগরবাসী। ফলে মনজুর আলমকে এবার বিশ্বাস করতে চাইছে না নগরবাসী। যদিও নির্বাচনী প্রচারণায় নানা কূট-কৌশল করে নগরবাসীকে বশে আনার চেষ্টা করছেন সাবেক এই আওয়ামী লীগ নেতা।

নির্বাচনী প্রচারণায় তিনি বলেন, চট্টগ্রামে স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হয় না, প্রবল বৃষ্টিতে জলজট হয়। যা বৃষ্টির থামার কয়েক ঘণ্টার মধ্যে নিরসন হয়ে যায়। তবে জলজট নিরসন ও নগরীর উন্নয়নে অসমাপ্ত কাজ সমাপ্ত করার লক্ষ্যে ভোটারদের কাছে আরেকবার সুযোগ চান তিনি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বিএনপি সমর্থিত উন্নয়ন আন্দোলনের প্রার্থী এম মনজুর আলম বলেন, জলাবদ্ধতা নিরসনে খাল-খনন ও নালা-নর্দমা তৈরির কাজ করেছি আমি। ফলে নগরীতে জলাবদ্ধতা বলতে কিছুই নেই। আছে জলজট, যা কিছু মানুষ বুঝতে চাইছে না। এবার মেয়র হলে এই জলজটও স্থায়ীভাবে নিরসন করা হবে। তবে আল্লাহকে ডাকছি, নির্বাচনের আগে যেন বৃষ্টিটা কম হয়।

চসিক সূত্র জানায়, জলাবদ্ধতা নিরসনে গত চার বছরে নগরীর ১৪৪ কিলোমিটার খাল ও ৪৮ কিলোমিটার নালা-নর্দমার মাটি উত্তোলনে ব্যয় হয়েছে ১১ কোটি ১২ লাখ ৭১ হাজার টাকা। নালা ও খালে ৪৭ কোটি টাকা ব্যয়ে ৩৭ কিলোমিটার প্রতিরোধ দেয়াল নির্মাণ করা হয়েছে। এছাড়া করপোরেশনের যান্ত্রিক বিভাগ নগরীর ৩৪টি খাল থেকে ৮৭ হাজার ৪১৭ ট্রিপ মাটি অপসারণ করেছে।

চেমন আরা ব্রিজ থেকে বহদ্দারহাট পর্যন্ত ৯ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ২২শ ফুট দৈর্ঘ্য ও ১৪ ফুট প্রস্ত একটি খাল খননের কাজ চলছে। মাটি উত্তোলন ও অপসারণের জন্য ১৮ কোটি টাকা ব্যয়ে ৬৩টি ডাপ ট্রাক, সাড়ে চার কোটি টাকায় ১০টি কনটেইনার মুভার, এক কোটি ১০ লাখ টাকা ব্যয়ে ১১০টি কনটেইনার এবং ১১ কোটি টাকায় ৯টি খননযন্ত্র কেনা হয়। জলাবদ্ধতা নিরসনে এত টাকা ব্যয় করা হলেও নগরীর কোথাও এর সুফল মেলেনি।

জলাবদ্ধতা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে নগরবাসীর মধ্যে। বৃষ্টি হলেই জলমগ্ন হয় চট্টগ্রাম সিটি করপোরেশনের পশ্চিম বাকলিয়া। এ এলাকার বাসিন্দা সাইফুল আজম বলেন, সামান্য বৃষ্টিতেই এ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। চাক্তাই খালের তলা পাকা করা হলেও কোনো সুফল পাচ্ছে না এলাকাবাসী।

নগর বিশেষজ্ঞ আবদুল হাকিম জানান, সরকারি কোনো সেবা সংস্থাই এ পর্যন্ত মাস্টার প্ল্যান বাস্তবায়নের উদ্যোগ নেয়নি। নিয়মিত কাজ করে গেছেন সবাই। জলাবদ্ধতা নিরসনের জন্য পরিকল্পিতভাবে কাজ করেননি কেউ। তাই চট্টগ্রামের প্রধান সমস্যা জলাবদ্ধতার রাশ টেনে ধরা যায়নি।

প্রকৃতিও যেনো বিরূপ হয়ে থাকেন সদ্য সাবেকের ওপর। দেখা যায় সিটি করপোরেশন নির্বাচনের আগেই নামে মেঘের ঘনঘটা। অঝোর বৃষ্টিপাতে নগর ডুবে যায় পানির নিচে। ফলে দগদগে ঘায়ের মতোই হয়ে থাকে জলাবদ্ধতার কষ্ট। ভোটে যার প্রভাব অনিবার্য।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, চট্টগ্রাম সিটি করপোরেশনে নির্বাচনী বৈতরণী পার হওয়ার হাতিয়ার হচ্ছে ‘জলাবদ্ধতা’। তাই দুই প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী জলাবদ্ধতা নিয়ে প্রচারণা যুদ্ধ শুরু করেছেন। আ জ ম নাছির উদ্দিন জলাবদ্ধতা নিরসেন প্রতিশ্রুতির ফুলঝুড়ি ঝাড়লেও বেকায়দায় পড়েছেন পুরনো মেয়র এম মনজুর আলম।

গত ৫ এপ্রিল সোমবার চট্টগ্রাম নগরে চৈত্রে নেমেছে আষাঢ়ের ঢল। নগরের অনেক স্থান পানির নিচে। ফলে জনদুর্ভোগ চরমে। পুরনো ঘটনাগুলোও একই রকম। ২০১০ সালের ১৩ জুন। গভীর রাত। মুষলধারে বৃষ্টি। কোমর পানি মাড়িয়ে নির্বাচনী প্রচারণা চালান এম মনজুর আলম।  

আলাপকালে বিশ্লেষকরা জানান, নির্বাচন এলে চসিকে জলাবদ্ধতা নিরসনই হয়ে উঠে প্রার্থীর প্রধান নির্বাচনী অঙ্গীকার। কিন্তু কিভাবে নিরসন করবেন তা নিয়ে থাকে না কোনো প্রার্থীর সুনির্দিষ্ট পরিকল্পনা। তাই মেয়র আসে, মেয়র যায় কিন্তু বছরের পর বছর নগরবাসীর কপাল থেকে জলাবদ্ধতার দুঃখ যায় না।

বিশ্লেষকদের ধারণা, অন্যবারের প্রতিশ্রুতি আর এবারের প্রতিশ্রুতি এক নয়। এবার প্রতিশ্রুতি দিয়ে যিনি নগর পিতার দায়িত্ব পাবেন তাকে জলাবদ্ধতা নিরসনে পরিকল্পনা নিতেই হবে। কারণ নগরের জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজের ২০ বছর মেয়াদী মাস্টার প্ল্যান বাস্তবায়নকাল ফুরাচ্ছে এ বছর। ফলে এবারের নগর পিতাকেই নিতে হবে নতুন পরিকল্পনা।

ড্রেনেজ মাস্টার প্ল্যান প্রণয়ন কমিটির সদস্য প্রকৌশলী আলী আশরাফ এ প্রসঙ্গে বলেন, স্থায়ীভাবে জলাবদ্ধতা সমস্যা সমাধান করতে হলে কর্ণফুলী নদীর তলদেশ খনন ও ড্রেনেজ মাস্টার প্ল্যান বাস্তবায়ন করতে হবে। খাল খনন ও চাক্তাই খালের পাড়ে মেরিনার্স বাইপাস সড়ক নির্মাণ করতে হবে। যা নতুন মাস্টার প্ল্যানের আওতায় বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, পাঁচ বছর পার হয়েছে। আবারও ঘনিয়ে এসেছে সিটি করপোরেশন নির্বাচন। এবারও আলোচনায় একই ইস্যু। নির্বাচনে জিততে দাবার ঘুটি আবারও জলাবদ্ধতা। কিন্তু এবার গণেশ উল্টে গেছে। আসামির কাঠগড়ায় বিএনপি সমর্থিত চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের মেয়র প্রার্থী এম মনজুর আলম। অভিযোগকারী আওয়ামী লীগ সমর্থিত নাগরিক কমিটির মেয়র প্রার্থী আ জ ম নাছির উদ্দিন।
তবে জলাবদ্ধতার কারণে ভোট এবার কোনদিকে যাবে তা ভাবনার বিষয় হয়েই উঠেছে নগরবাসীর কাছে। তবে যে দিকেই যাক ভোটে যে জলাবদ্ধতা ফ্যাক্টর হয়েই থাকবে সে ব্যাপারে সন্দেহ নেই কারোই, নগরবাসীর সঙ্গে কথা বলে সেটাই নিশ্চিত হওয়া গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া