adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্যাসের দাম বাড়ছে, বিকাল সাড়ে ৪টায় ঘোষণা

ডেস্ক রিপাের্ট : গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিতে আজ রোববার বিকাল ৪টায় সংবাদ সম্মেলনের ডাক দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সেখানে কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলামসহ অন্যান্য কমিশনাররা উপস্থিত থাকবেন। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

চলতি মাসের প্রথম সপ্তাহেই গ্যাসের দাম বাড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সংক্রান্ত প্রস্তাব এনার্জি রেগুলেটরি কমিশনে দেয়া হয়। ‘এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানির কারণে এরই মধ্যে ১৪ হাজার কোটি টাকা খরচ হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আরও ১৪ হাজার কোটি টাকার মতো প্রয়োজন হবে। এ অবস্থায় গ্যাসের দাম সমন্বয় করতে না পারলে ভর্তুকি আরও বাড়বে।’

প্রতিমন্ত্রী বলেন, এ পর্যন্ত ৬০০ মিলিয়ন ঘনফুট এলএনজি জাতীয় গ্রিডে যোগ হয়েছে। আরও ৬০০ মিলিয়ন ঘনফুট এলএনজি যোগ হবে। গত বছর আগস্ট থেকে এলএনজি আমদানি শুরু করেছি আমরা। এ গ্যাসের দাম অনেক বেশি। নিজস্ব গ্যাসেই আমরা এখন ভর্তুকি দেই। অনেক কম দামে গ্রাহকদের গ্যাস সরবরাহ করা হয়। যদি দাম সমন্বয় করা না হয় তবে চলতি অর্থবছরে ৫-৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে। আগামী অর্থবছর ৭-৮ হাজার কোটি টাকা বাড়তি লাগতে পারে।

আমরা বাসাবাড়িতে গ্যাস ব্যবহার নিরুৎসাহিত করছি বলে জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী। তিনি বলেন, আমরা একটা বড় প্রকল্প নিয়েছি তাতে ঢাকা শহরসহ সব জায়গায় পুরনো গ্যাস লাইন উঠিয়ে নতুন লাইন করা হবে। সেখানে প্রিপেইড মিটার বসানো হবে। আমরা বলেছি জাইকার সহযোগিতায় যাতে শতভাগ প্রিপেইড মিটার করা যায়। এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী গ্যাসের সব মিটার দ্রুতই প্রিপেইড করার ব্যাপারে আশা প্রকাশ করেন।

শিল্প ও গৃহস্থালি উভয় ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব মন্ত্রণালয় দিয়েছে জানিয়ে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ‘সব জায়গায় কিছুটা হলেও সমন্বয় করার কথা বলেছি। এক প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা টার্গেট অনুযায়ী এগোচ্ছি। এবারও বিদ্যুৎ উৎপাদন টার্গেটের চেয়ে বেশি থাকবে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২০৪১ সালের প্ল্যানটা আমরা করে ফেলেছি। ভবিষ্যতের জন্য মাতারবাড়িতে ল্যান্ড বেজ টার্মিনাল এবং ল্যান্ড বেজ এলপিজি টার্মিনাল- দুটি পোর্ট হলে গ্যাসের দাম অনেক সাশ্রয়ী হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2019
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া