adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতে মেসিবিহীন বার্সেলােনার প্রথম পরীক্ষা

স্পোর্টস ডেস্ক : গত দু’দিন ধরে ঘুরেফিরে বার্সেলোনা শিবিরের সবাই একই মন্ত্র জপছেন। যার সার কথা হল, লিওনেল মেসিকে ছাড়াও মানিয়ে নিতে পারবে বার্সা। মুখে বলছে বটে, কিন্তু বাস্তবে মেসিকে হারিয়ে মুষড়ে পড়েছে কাতালানরা। দীর্ঘ পথের কঠিন এক বাঁকে দাঁড়িয়ে বিশ্বের সেরা খেলোয়াড়কে তিন সপ্তাহের জন্য হারিয়ে ফেলার ধাক্কা সামলানো যেকোনো দলের জন্যই ভীষণ কঠিন।

আর এ মৌসুমে বার্সার মেসিনির্ভরতা যেভাবে প্রকট হয়ে উঠেছে তাতে কাজটা আরও কঠিন। গত শনিবার লা লিগায় সেভিয়ার বিপক্ষে ম্যাচে মাঠে পড়ে গিয়ে হাতের হাড়ে চিড় ধরায় তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে মেসিকে। এ সময় এল ক্লাসিকোসহ ছয়টি ম্যাচ রয়েছে বার্সার। অধিনায়ককে ছাড়া স্প্যানিশ চ্যাম্পিয়নরা সত্যিই মানিয়ে দিতে পারবে কি না, তা সময়ই বলে দেবে।

মেসিবিহীন বার্সার ছয় পরীক্ষার প্রথমটি আজ। ন্যুক্যাম্পে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বের হাইভোল্টেজ ম্যাচে সেরি-এ জায়ান্ট ইন্টার মিলানকে আতিথ্য দেবে কাতালানরা। দু’দলই গ্রুপের প্রথম দুটি ম্যাচ জিতেছে। আজ যারা জিতবে, শেষ ষোলোর পথে বড় এক ধাপ এগিয়ে যাবে তারা।

লা লিগায় টানা চার ম্যাচে জয়শূন্য থাকার পর সেভিয়াকে হারিয়ে ফের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে বার্সা। চোট পেয়ে মাঠ ছাড়ার আগে মেসিই গড়ে দিয়েছিলেন জয়ের ভিত। এ মৌসুমে প্রায় প্রতি ম্যাচেই মেসির ওপর ভর করে বারবার পার পেয়ে গেছে বার্সা। চ্যাম্পিয়ন্স লিগে আগের দুই ম্যাচে মেসি একাই করেছেন পাঁচ গোল। দলের রক্ষণের যে বেহাল দশা, তাতে আর্জেন্টাইন জাদুকরকে ছাড়া তিন সপ্তাহের নিকট ভবিষ্যৎ অন্ধকারই দেখাচ্ছে কাতালানদের।

মেসিকে ছাড়া বার্সা একেবারে ফেলনা দল হয়তো নয়, কিন্তু ইতিহাস বলছে প্রায় দেড় দশকের ক্যারিয়ারে এর আগে যে ২০ বার ইনজুরিতে পড়েছেন মেসি, প্রতিবারই দেখা দিয়েছে সংকট। ইনজুরির দরুন সব মিলিয়ে যে ৮০ ম্যাচে দলের বাইরে ছিলেন মেসি, তার মাত্র ৪৮টিতে জিতেছে বার্সা। এবার মেসির শূন্যতা পূরণের গুরুভার উসমান ডেম্বেলের তরুণ কাঁধে। পাশাপাশি সুয়ারেজ ও কুতিনহোকে বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হবে।

চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠে টানা ২৭ ম্যাচে অপরাজিত বার্সা ইতিহাস থেকে প্রেরণা খুঁজতে পারে। ন্যুক্যাম্পে ইন্টারের বিপক্ষে আগের তিন ম্যাচে শতভাগ জয়ের পাশাপাশি কোনো গোল হজম করেনি তারা। তবে সব মিলিয়ে টানা সাত ম্যাচ জিতে ন্যুক্যাম্পে পা রাখা ইন্টার অধিনায়ক মাউরো ইকার্দি এবার মেসির অনুপস্থিতিতে পাশার দান উল্টে দেয়ার সম্ভাবনা দেখছেন, ‘মেসির না থাকাটা যেকোনো ফুটবলপ্রেমীর জন্যই দুঃখজনক। এটা বার্সেলোনার জন্য অনেক বড় ধাক্কা। সে না থাকায় এবার আমাদের ভালো সম্ভাবনা আছে।’

গ্রুপপর্বের আরেকটি বিগ ম্যাচে আজ ঘরের মাঠে নাপোলির মুখোমুখি হবে নেইমার, এমবাপ্পের পিএসজি। পিএসজির উরুগুয়ান ফরোয়ার্ড কাভানির মতো নাপোলির কোচ কার্লো আন্সেলোত্তিও মুখোমুখি হবেন তার সাবেক দলের। চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের কাছে একমাত্র হারটি বাদ দিলে এ মৌসুমে প্রতি ম্যাচেই অন্তত তিন গোল করে জিতেছে পিএসজি।

শেষ তিন ম্যাচে করেছে ১৬ গোল। গ্রুপের শীর্ষে থাকা নাপোলির বিপক্ষে সেই ধারা অব্যাহত থাকলে আজ আরেকটি রেকর্ডের সঙ্গে জুড়ে যেতে পারে নেইমারের নাম। কাকাকে (৩০) ছাড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে ব্রাজিলীয় ফুটবলারদের মধ্যে এককভাবে সর্বোচ্চ গোলদাতা হতে আর একটি গোল দরকার নেইমারের। ইউরো মঞ্চে ৪৯ ম্যাচে তার গোল সংখ্যা ৩০।

চ্যাম্পিয়ন্স লিগে আজ

গ্রুপ-এ

ক্লাব ব্রুগে ও মোনাকো

ডর্টমুন্ড ও অ্যাটলেটিকো

গ্রুপ-বি

আইন্ডহোভেন ও টটেনহ্যাম

বার্সেলোনা ও ইন্টার মিলান

গ্রুপ-সি

পিএসজি ও নাপোলি

লিভারপুল ও রেড স্টার বেলগ্রেড

গ্রুপ-ডি

লোকোমোতিভ মস্কো ও পোর্তো

গালাতাসারে ও শালকে

স্বাগতিক দল আগে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া