adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি নির্দেশে সিইসি কাজ করলে তার বিরুদ্ধে পদক্ষেপ নেবেন ড. কামাল

নিজস্ব প্রতিবেদক : নির্বাচনে সম্ভাব্য প্রার্থীসহ বিরোধীদের উপর এখনো ধরপাকড় অব্যাহত আছে দাবি করে জাতীয় ঐক্যফ্রন্টের অাহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, যদি সরকারি নির্দেশে সিইসি কাজ করতে থাকেন, তাহলে আমাদের পদক্ষেপ আমরা নিব।’’

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে গণফোরাম আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা বলেন, তফসিল ঘোষণার পরও নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের গণহারে গ্রেপ্তার করা হচ্ছে । এতে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি হচ্ছে না। এখনো কোনো অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি হয়নি।

‘‘নির্বাচন কমিশনকে আন্তরিকভাবে বলছি, আপনি শপথবদ্ধ। আপনার বিবেককে প্রশ্ন করুন। আপনি কি আদিষ্ট হয়ে নাকি নিজে বুঝেশুনে এসব করছেন? যদি তা করে থাকেন তাহলে শুধু অপরাধ নয়, সংবিধানবিরোধী। আপনি যদি তা করেন তাহলে সংবিধান লংঘনকারী হিসেবে ইতিহাসে লিপিবদ্ধ হবেন। আপনি নিশ্চয় তা চান না?’’

তিনি বলেন, আমরা নির্বাচন কমিশনকে বলেছি, নিরপেক্ষ থাকতে। নিরপেক্ষতা তার পূর্বশর্ত। এখন বলতে বাধ্য হচ্ছি যে, সিইসি নিরপেক্ষতার পরিচয় দিচ্ছেন না।

কামাল হোসেন বলেন, আমরা প্রত্যেকদিন উনাকে (সিইসি) স্মরণ করিয়ে দিচ্ছি। যদি তিনি তা না শুনেন, আদালত আছে।

‘‘আমারা সিইসির সাথে কথা বলে সন্তষ্ট হতে পারিনি। তার জন্য আরেকজনকে নির্বাচন কমিশনার চাচ্ছি। এর মাঝেও সিইসিকে বলেছি নিরপেক্ষ থাকতে। আর যদি আপনারা সরকারি নির্দেশে কাজ করতে থাকেন তাহলে আমাদের পদক্ষেপ আমরা নিব।’’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন গণফোরাম নেতা সুব্রত চৌধুরী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, গণভবন, মন্ত্রীর বাসভবন, সরকারি অফিস সবকিছু এখন রাজনৈতিক কর্মকাণ্ডে ব্যবহার করা হচ্ছে, যা আচরণবিধির ১৪/১, ১৪/২ লংঘন সত্ত্বেও নির্বাচন কমিশন কোনো পদক্ষেপ গ্রহণ করছে না। প্রশাসনের উপর নির্বাচন কমিশনের দায়িত্ব থাকা সত্ত্বেও মনোনয়ন প্রার্থীদের গ্রেপ্তার করা হচ্ছে এবং জামিন যেন না পায় তার প্রতিবন্ধকতা তৈরি করা হচ্ছে। সরকারি দল নির্বাচনী প্রচারণা অব্যাহত রাখছে। আর বিরোধীদের নির্বাচনী প্রচারণায় বাধা ও গ্রেপ্তার করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন সদ্য গণফোরামে যোগদান করা মেজর জেনারেল (অব) আমসা আমিন ও সাবেক অর্থমন্ত্রী এ এম এস কিবরিয়ার সন্তান অর্থনীতিবিদ রেজা কিবরিয়া।

আমস আমিন ২০০০ সালে সেনাবাহিনী থেকে অবসর নিয়ে আওয়ামী লীগের রাজনীতি শুরু করেন। ২০০৬ সালে কুড়িগ্রাম-২ আসন থেকে আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচন করে হেরে যান।

সাবেক এই আওয়ামী লীগ নেতা গণফোরামে ড. কামাল হোসেনের নেতৃত্বে দেশের মানুষের জন্য কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। কুড়িগ্রাম তথা দেশের মানুষের অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য তিনি ঐক্যফ্রন্টের সঙ্গে যোগদান করেছেন বলে জানান।

রেজা কিবরিয়া বলেন, ‘আমাকে এই দেশে থাকতে হবে। আমার আর কোনো পাসপোর্ট নেই। দেশে জন্য কিছু ‍করতে চাই। এই সময় প্রতিরোধ করতে হবে। কামাল হোসেনের নেতৃত্বে আমি গর্বিত।

তিনি বলেন: আমি আইএমএফ, জাতিসংঘ, বিশ্বব্যাংকে কাজ করেছি। ৪০টি দেশে অর্থনীতি নিয়ে কাজ করার অভিজ্ঞতা আছে। এসব অভিজ্ঞতা কাজে লাগাতে পারবো৷ এই দেশে সে জ্ঞান ব্যবহার করার সুযোগ পাবো। তাই আজকে এখানে এসেছি।

তিনি আরও বলেন, ধানের শীষ নিয়ে নির্বাচন মাওলানা ভাসানিও করেছিলেন। তাই ধানের শীষ নিয়ে কাজ করা কেনো সমস্যা না। এটা একটি সিম্বল। আমরা সব মানুষের সমান অধিকার চাই।

বিভিন্ন গণমাধ্যমে সংবাদ হয়েছিলে, আওয়ামী লীগের সাবেক পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার গণফোরামে যোগদান করবেন। কিন্ত আজকে তিনি সংবাদ সম্মেলনে আসেননি।

এ বিষয়ে ড. কামাল হোসেনকে প্রশ্ন করা হলে তিনি বলেন: এটি নিশ্চিত নই। এ বিষয়ে আমরা অফিসিয়াল কিছু বলিনি। মিডিয়া সংবাদ করেছে।

তবে একুশে টিভির সাবেক চেয়ারম্যান আব্দুস সালাম গণফোরামে যোগদান করেছেন বলে জানান গণফোরাম নেতা সুব্রত চৌধুরী। তবে তিনি আজকের সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করতে আসেননি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বঙ্গবীর কাদের সিদ্দিকী, মোস্তফা মহসীন মন্টু, সুলতান মুহাম্মদ মনসুর প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া