adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইমরান খানের রঙিন জীবন কেমন ছিল ?

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের রাজনীতিতে ছক্কা হাঁকাতে চলেছেন ইমরান। এখন তো এমন জল্পনা শুধুমাত্র পাকিস্তান নয় পাকিস্তানের বাইরেও। হ্যাঁ সেই ইমরান যার পুরো নাম ইমরান খান নিয়াজি। খেলোয়াড়ি জীবন শেষে এখন যিনি রাজনীতির ময়দানে। বিশ্ব ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার তিনি।

১৯৯২ সালে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে যৌথভাবে আয়োজন করা বিশ্বকাপের শেষ তারই হাতে উঠে এসেছিল বিশ্বজয়ের কাপট। সেদিন পাকিস্তানের মানুষকে ক্রিকেটে বিশ্বজয়ের আনন্দ তিনিই দিতে পেরেছিলেন।

এখন অবশ্য ইমরান খানের জীবন যেন পকিস্তানের রাজনীতির উত্তেজনায় ভরপুর। রাজনৈতিক দিক থেকে গোলযোগে ভরা এই দেশটিতে রাজনীতির আঙিনায় তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ প্রাসঙ্গিক হয়ে উঠেছে। এই দলের চেয়ারম্যান ইমরান।

২৫ জুলাই এই দেশের নির্বাচনে যদি ইমরান খান জিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন রাজনীতি এবং খেলার দুনিয়ায় এক অন্য মাত্রা দেবে। প্রশ্ন অবশ্য রয়েছেই ক্রিকেটের মূলধনকে রাজনীতির মূলধনে রূপান্তর করতে কতটা সক্ষম হবেন অক্সফোর্ডের এই প্রাক্তনী।

১৯৫২ সালের ৫ অক্টোবর লাহোরে জন্ম। এক সিভিল ইঞ্জিনিয়ার ইক্রামূল্লা খান নিয়াজি এবং শৌকত খানুমের ছেলে তিনি। লাজুক এই ছেলেটি বড় হতে থাকে তার চার দিদির সঙ্গে। লাহোরের এচিসন কলেজ পড়াশুনা। পরে ১৯৭৫ সালে অক্সফোর্ডে স্নাতক শেষ করেন।

১৯৭১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নেমে টেস্ট ক্রিকেট অভিষেক। তার তিন বছর বাদে অবশ্য একদিনের আন্তর্জাতিক ম্যাচে অংশ নেওয়া। ১৯৮২ সালে পাকিস্তানের ক্যাপ্টেন হন। ৮৮টি টেস্ট খেলে তার ঝুলিতে রয়েছে ৩৬২টি ইউকেট ৩৮০৭ রান।

অন্যদিকে, ১৭৫টি একদিনের ম্যাচ খেলে তিনি রান ৩৭০২ রান করেন এবং ১৮২টি উইকেট পান। তার ক্যাপ্টেন্সিতে ৪৮টি টেস্টে পাকিস্তান ১৪টি জেতে এবং ৮টিতে পরাজিত হয়েছিল।

১৯৯৬ সালে ইমরান খান গঠন করেন তার রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ। ১৯৯৭ সালে তিনি নির্বাচনে দুটি কেন্দ্র থেকে দাঁড়ালেও দুটিতেই হেরেছিলেন। তবে ১৯৯৯ সালের তিনি পারভেজ মোশাররফের সামরিক অভুত্থানকে সমর্থন করেন এই আশায় যে দেশ থেকে দুর্নীতির অবসান ঘটবে। ২০০২ সালে নির্বাচনে তিনি জেতেন।

এদিকে, ২০০৭ সালে ২ অক্টোবর তিনি আরও ৮৫ জন সাংসদের সঙ্গে পদত্যাগ করেন আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের বিরোধিতা করে কারণ সেবার সেনাপ্রধান পদ থেকে পদত্যাগ না করেই নির্বাচনে লড়ছিলেন পারভেজ মোশাররফ। এরপর রাষ্ট্রপতি হয়ে মোশাররফ জরুরি অবস্থা জারি করে ইমরানকে গৃহবন্দী করেন। ওই সময় কিছুদিন তাকে হাজতবাসও করার পর মুক্তি পান।

২০১৩ সালে পাকিস্তানের নির্বাচনে তার দল দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আসন জেতে। ২০১৮ সালে ফের ক্ষমতা দখলের লড়াইতে তিনি। পাকিস্তানে সরকার গড়ার লড়াইয়ে এরইমধ্যে বাকিদের পিছনে ফেলে দিয়েছে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। সরকার গড়ার জন্য ম্যাজিক ফিগার ১৩৭। আপাতত ১১৩টি আসনে এগিয়ে পাকিস্তান ক্রিকেট দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক।

তবে ইমরান ব্যক্তিগত জীবন নিয়ে মাঝে মাঝেই বিতর্ক উঠেছে। তার প্লে-বয় ইমেজ নিয়ে নানা রটনা। ১৯৯৫ সালে তাণর সঙ্গে জেমিমা গোল্ডস্মিথেব বিয়ে হলেও ২০০৪ সালে তাদের ডিভোর্স হয়ে যায়। এরপর ফের ২০১৫ সালে ব্রিটিশ- পাকিস্তানি সাংবাদিক রেহাম খানের সঙ্গে পরিণয় হলেও সে বিয়েও টিকেনি বেশি দিন ওই বছরেই ছাড়াছাড়ি হয়ে যায়। এরপরে আবার ইমরানের সঙ্গে সম্পর্ক গড়ে ওঠে এবং বিয়ে হয় তার আধ্যাত্মিক উপদেষ্টা বুশা মানিকার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া