adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সের সাথে ড্র করে নকআউট পর্বে ডেনমার্ক

স্পোর্টস ডেস্ক : আগের বিশ্বকাপগুলোতে গোল কম হওয়া নিয়ে অভিযোগের অন্ত ছিল না। রাশিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ডেই আগের অনেক বিশ্বকাপের রেকর্ড ভেঙেছে। কিন্তু মঙ্গলবারের আগে ২০১৮ বিশ্বকাপ কোনো গোলহীন ম্যাচ দেখেনি। গ্রুপ ‘সি’ এর ম্যাচে সেটাই দেখা গেল। ফ্রান্স ও ডেনমার্কের একরকম ম্যাড়মেড়ে ম্যাচে কোনো গোলই হলো না। ০-০ ড্র। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে পরীক্ষামূলক একাদশ নামিয়েছিল ফরাসিরা। দুই ম্যাচে জয়ে আগেই শেষ ষোল নিশ্চিত ছিল তাদের। এবার ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই ১৯৯৮ চ্যাম্পিয়নরা শেষ ষোলতে গেল। সাথে নিয়ে গেল ডেনিশদের। যারা দুই ম্যাচে ড্র একটিতে জিতে ৫ পয়েন্ট পেয়ে গ্রুপ রানার্স আপ।

একই সময়ে সোচিতে এই গ্রুপের অন্য ম্যাচে পেরু ২-০ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়াকে। ফ্রান্স-ডেনমার্ক ম্যাচ ড্র হওয়ায় অবশ্য অস্ট্রেলিয়া জিতলেও শেষ ষোলতে যেতে পারতো না। প্রথম দুই ম্যাচে হেরে আগেই বিদায় নেওয়া ১৯৮২ এর পর আবার বিশ্বকাপে আসা পেরু জয় দিয়েই শেষ করলো। ৩ পয়েন্টে গ্রুপের তৃতীয় সেরা দল হলো। দুই হার ও এক ড্রয়ে ১ পয়েন্ট পাওয়া অস্ট্রেলিয়ার জন্য রাশিয়া বিশ্বকাপ হয়ে থাকলো হতাশার। গ্রুপের চতুর্থ ও শেষ স্থানটি তাদের।

লুঝনিকিতে নিজেদের শেষ খেলায় শক্তিশালী ফ্রান্স আগের ম্যাচের একাদশে ৬টি পরিবর্তন এনে বেঞ্চের শক্তি পরীক্ষা করেছে। কিন্তু তারপরও ডেনিশরা বলতে গেলে প্রথমার্ধে একটির বেশি গোলের সুযোগ তৈরি করতে পারলো না। আর দ্বিতীয়ার্ধেও প্রায় ওরকমই অবস্থা। ভাগ্যগুণে ফরাসি গোলরক্ষক বাঁচলেন। কিলিয়ান এমবাপে ৭৮ মিনিটে সুযোগ পেলেন। পল পগবা, আঁতোয়া গ্রিজমানদের নামানোই হলো না। তারপরও বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম গোলশূন্য ড্র করল ডেনিশরা। তারপরও শেষ ষোলতে যাওয়ার সুখ তাদের। তেমন রোমাঞ্চ দেখা যায়নি এই ম্যাচে। ম্যাড়মেড়ে প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধও তেমন উত্তেজনা ছড়াতে পারেনি।

ড্র করলেও গ্রুপ চ্যাম্পিয়ন ফ্রান্স। ৪ পয়েন্ট ডেনমার্কের। অস্ট্রেলিয়ার মাত্র এক। পেরু বাদ দুই ম্যাচে হেরে। এই অবস্থায় ডেনমার্ক হারলে এবং অস্ট্রেলিয়া জিতলে হিসেবটা ভিন্ন হতে পারতো। কিন্তু ৪০ বছর পর বিশ্বকাপে জয় পাওয়া ম্যাচে অস্ট্রেলিয়াকে পেরু হারিয়ে দেওয়ায় সেই হিসেবে যেতে হয়নি। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হয়েছিল ম্যাচদুটি।

১৯৯৮ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স পেরুকে হারানো ম্যাচের একাদশে ৬টি পরিবর্তন এনে পেনিশদের বিপক্ষে দল নামিয়েছেন। রাফায়েল ভারানে, লুকাস হারনানদেজ, এন’গোলো কান্তে, আঁতোয়া গ্রিজমান ও অলিভিয়ের গিরুদ তাদের জায়গা ধরে রাখতে পেরেছেন। একাদশে এসেছেন স্টিভ মান্দান্দা, রাফায়েল সিবিদে, প্রেসনেলি কিমপেমবে, উসমান দেম্বেলে, স্টিভেন এনযোনযি ও থমাস লেমার। অনুমিতভাবেই দুটি কার্ডে এক ম্যাচে নিষিদ্ধ ইউসুফ পলসেনের জায়গায় ডেনমার্ক দলে ঢুকেছেন মার্টিন ব্রাইথওয়েট। এছাড়া লাসে শনের জায়গা নিয়েছেন আন্দ্রিয়াস করনেলিয়াস।

ফ্রান্স-ডেনমার্ক ম্যাচে প্রথমার্ধের ২৫ মিনিটে আসলে আক্রমণ পাল্টা আক্রমণ সবই হলো কিন্তু গোলের সত্যিকারের কোনো সুযোগ তৈরি হলো না। ডেনিশ বিশেষজ্ঞরা বলেন, ডিফেন্সে খুব ভালো ডেনমার্ক। কিন্তু সৃষ্টিশীলতার অভাব উপরে। এই ম্যাচেও ৪৫ মিনিটের খেলা দেখে তাই মনে হলো। ফরাসিরা বল দখলের লড়াইয়ে ছিল এগিয়ে। ডেনিশ তারকা এরিকসন এরপর অবশ্য দারুণ একটা গোলের সুযোগ তৈরি করেছিলেন। কিন্তু ফরাসি গোলরক্ষক মান্দানা রুখে দিয়েছেন তার সেই চেষ্টা।

ওদিকে ফরাসি উসমান ডেম্বেলে ও থমাস লেমার আক্রমণ তৈরি করেছেন। ব্যতিব্যস্ত রেখেছেন প্রতিপক্ষ মাঝমাঠ থেকে ডিফেন্সকে। ফ্রান্সের শেষ তিন গোলের উৎস ছিলেন অলিভিয়ের গিরুদ। কিন্তু এই ম্যাচের এই অর্ধে তাকে অনেকটা নিস্প্রভ দেখা গেল। ফ্রান্স সত্যিকারের প্রথম গোলের আক্রমণটা আঁতোয়া গ্রিজমানের কাছ থেকে পেল ৩৫ মিনিটে। কিন্তু ডানে-বাঁয়ে ডেম্বেলে কিংবা লেমারের কোনো সহায়তা পেলেন না। এভাবেই শেষ প্রথম ৪৫ মিনিট।

এরপর দ্বিতীয়ার্ধে ডেনিশরা চেষ্টা করে গেল। কিন্তু ম্যাচের শেষে যখন বলের দখলের হিসেব ৬০ শতাংশের বেশি ফরাসিদের কাছে দেখবেন তখনই বুঝে নেওয়া যায় ব্যস্ত থাকতে হয়েছে প্রতিপক্ষ ডিফেন্সকে। তারপরও ফরাসি গোলরক্ষক মান্দানাকে ভাগ্যবান বলতে হবে। ৫৬ মিনিটে হিটম্যান এরিকসন ৩৫ গজ দূর থেকে শট নিয়েছিলেন। গোলকিপারের ঠেকানো বল আন্দ্রিয়াস করনেলিয়াসের পথে চলে গেলেও তিনি সতর্ক ছিলেন না। মান্দানা দ্বিতীয় চেষ্টায় বল ধরে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

শেষটায় দুই বদলি নাবিল ফেকির ও এমবাপে গোলের সুযোগ তৈরি করেছিলেন। কিন্তু কাজ হয়নি। নাবিলের দুরপাল্লার নিচু শট গোলরক্ষক ক্যাস্পার স্মেইকেল ঠেকিয়েছেন। আর আমবাপে পেনাল্টি এরিয়ায় বল পেয়েও ডেনিশ দেয়ালে বাড়ি খেয়ে ফিরে এসেছেন। ফরাসিরা খুব যে জান লড়িয়ে খেলেছে তা নয়। সেই প্রয়োজনও তাদের ছিল না। তাই দেখার মতো ম্যাচও হলো না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া