adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ আন্তর্জাতিক ‘নীলাকাশের জন্য নির্মল বায়ু’ দিবস

ডেস্ক রিপাের্ট : বায়ুদূষণ পরিবেশ ও স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। বায়ুদূষণের জন্য হয় নানান রোগ এবং ঘটে মৃত্যু। বায়ুদূষণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় নারী ও শিশু। মানুষকে সুস্থ রাখতে এবং বিশ্ব থেকে বায়ুদূষণ কমাতে ২০২০ সাল থেকে ৭ সেপ্টেম্বর পালিত হচ্ছে আন্তর্জাতিক ‘নীলাকাশের জন্য নির্মল বায়ু’ দিবস। এ দিবস পালন করে মানুষকে বায়ুদূষণ সম্পর্কে সচেতন করা হয়। তুলে ধরা হয় বায়ুদূষণের নেতিবাচক দিকগুলো।বায়ুদূষণ কমিয়ে কীভাবে পৃথিবীর সৌন্দর্য ধরে রাখা যায়, এজন্য নতুন নতুন উদ্যোগ গ্রহণ করা হয়।

২০১৯ সালের ১৯ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে আন্তর্জাতিক ‘নীলাকাশের জন্য নির্মল বায়ু’ দিবস পালন করার জন্য প্রস্তাব গৃহীত হয়েছিল। জাতিসংঘের পরিবেশ কর্মসূচি বিষয়ক সংস্থা (ইউএনইপি)-কে আমন্ত্রণ জানানো হয়েছিল, প্রতিবছর ৭ সেপ্টেম্বর অন্যান্য সংস্থাকে সঙ্গে নিয়ে আন্তর্জাতিক ‘নীলাকাশের জন্য নির্মল বায়ু’ দিবস পালন করার জন্য। এরপর ২০২০ সালে জাতিসংঘের পরিবেশ কর্মসূচি বিষয়ক সংস্থা (ইউএনইপি) ‘ক্লাইমেট অ্যান্ড ক্লিন এয়ার কোয়ালিশন টু রিডিউসশর্ট লিভড ক্লাইমেট পলুটেন্টস (সিসিএসি)’, ‘নেচার কনজারভেশন অ্যান্ড নিউক্লিয়ার সেফটি অফ জার্মানি (বিএমইউ)’, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ এবং বিভিন্ন এনজিওকে সঙ্গে নিয়ে প্রথম এ দিবস পালন করে। কোভিড ১৯ এর কারণে দিবসটি ভার্চুয়ালি পালিত হয়েছিল।

প্রথম আন্তর্জাতিক ‘নীলাকাশের জন্য নির্মল বায়ু’দিবস পালনের সময় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বিশ্বের উদ্দেশে বলেছিলেন, সবার জানা উচিৎ কেন জাতিসংঘ বায়ুদূষণমুক্ত বিশ্ব চায়। ‘বিশ্বের প্রতি ১০জন মানুষের ৯ জন মানুষ দূষণযুক্ত বাতাসে শ্বাস নিচ্ছে। ফলে বাড়ছে হৃদরোগে আক্রান্ত রোগীর সংখ্যা। বেড়েছে হার্ট ও ব্রেন স্ট্রোক, ফুসফুসের ক্যান্সার এবং শ্বাসযন্ত্রের অন্যান্য রোগ। বায়ুদূষণের কারণে প্রতিবছর নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ৭ লাখ মানুষের মৃত্যু ঘটে থাকে। বায়ুদূষণের কারণে ক্ষতিগ্রস্ত হয় অর্থনীতি, খাদ্য নিরাপত্তা ও পরিবেশ।

গুতেরেস বিশ্বকে আহবান জানিয়ে বলেছিলেন, আমরা করোনা ভাইরাস থেকে নিজেদের উদ্ধার করার জন্য চেষ্টা করছি। বায়ুদূষণের কারণে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এজন্য বায়দূষণ কমাতে আমাদের সবার সচেতন হওয়া প্রয়োজন।

বিশ্বে খুব দ্রুত জলবায়ু পরিবর্তন হচ্ছে। জলবায়ু পরিবর্তনরোধে পুরো বিশ্বকে একসঙ্গে কাজ করা প্রয়োজন। বৈশ্বিক উষ্ণতা ১.৫ ডিগ্রিতে সীমাবদ্ধ থাকলে কমবে মৃত্যু এবং বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার হার।

লকডাউনের কারণে বিশ্বের বিভিন্ন দেশে বায়ুদূষণ অনেক কমে গিয়েছিল। বেড়ে গিয়েছিল পরিচ্ছন্ন বাতাস। প্রাকৃতিক সৌন্দর্য আমাদের মুগ্ধ করতে শুরু করেছিল। কিন্তু লকডাউন তুলে নেওয়ার পর আবার আগের মত বায়ুদূষণ শুরু হয়ে গেছে। বায়দূষণমুক্ত বিশ্ব গড়তে এখনই কঠোর আইনের প্রণয়ন ও প্রয়োগ প্রয়োজন।

বায়ুদূষণ কমাতে বিশ্বের এক দেশ আরেক দেশকে সহযোগিতা করতে পারে। বিশ্বের বিভিন্ন দেশের পরিবেশ ও প্রযুক্তিবিদরা একে অপরের সঙ্গে বৈঠক করে নতুন নতুন উপায় বের করতে পারে। বায়ুর মান বৃদ্ধিতে নতুন নতুন সহায়ক প্রযুক্তিপণ্য তৈরি করা যেতে পারে।

জীবাশ্ম জ্বালানির মাধ্যমে পৃথিবীতে যে বায়ুদূষণ হয় তাতে অসংখ্য মানুষ মারা যায়। জীবাশ্ম জ্বালানির মাধ্যমে সৃষ্ট বায়ুদূষণ বন্ধ করা প্রয়োজন। যেসব উন্নত দেশ উন্নয়নশীল দেশগুলোর জীবাশ্ম জ্বালানি প্রকল্পগুলোতে অর্থনৈতিক সহযোগিতা করছেন, তাদের উচিৎ উন্নয়নশীল দেশগুলোকে বায়ুদূষণ কমাতেও উৎসাহিত করা।

২০২১ সালে এ দিবস নাইরোবি, নিউ ইয়র্ক ও ব্যাংককে অনুষ্ঠিত হয়েছিল। আজ ‘The Air We Share অর্থাৎ যে বায়ু আমরা ভাগাভাগি করে নেই’ এ প্রতিপাদ্য সামনে রেখে বিশ্বের বিভিন্ন দেশ ও সংগঠন আন্তর্জাতিক ‘নীলাকাশের জন্য নির্মল বায়ু’ দিবস পালন করছে।

বায়ুদূষণ বিরোধী এবং পরিবেশ সচেতন কোনও ব্যক্তি ও সংগঠন যদি আন্তর্জাতিক ‘নীলাকাশের জন্য নির্মল বায়ু’ দিবস উপলক্ষে প্রোগ্রাম বা ইভেন্ট আয়োজন করতে চান তাহলে এই সাইটে ভিজিট করতে পারেন https://www.cleanairblueskies.org/।

বাংলাদেশ ও বায়ুদূষণ:

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘আইকিউএয়ার’এর ‘বিশ্বের বায়ুর মান প্রতিবেদন-২০২১’শীর্ষক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, বিশ্বের সবচেয়ে দূষিত দেশের অন্যতম হল বাংলাদেশ। বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে ঢাকা রয়েছে দ্বিতীয় অবস্থানে।

৪ ফেব্রুয়ারি বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশে ৬৪টি জেলার মধ্যে ৫৪টি জেলারই বায়ুর মান আদর্শ মাত্রার চেয়ে খারাপ অবস্থায় আছে। আদর্শ তাপমাত্রার মধ্যে আছে মাত্র ১০টি জেলার বায়ুর মান।

এই অতিরিক্ত বায়ুদূষণের কারণে কমে যাচ্ছে প্রজনন ক্ষমতা। বাড়ছে নতুন নতুন রোগ।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব শিকাগোর অ্যানার্জি পলিসি ইনস্টিটিউট (ইপিআইসি)-এর প্রতিবেদনে বলা হয়, যদি বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বেঁধে দেওয়া বায়ুদূষণের সীমা (দূষণকারী কণার পরিমাণ প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রাম) প্রয়োগ করে হিসাব করা হয়, তাহলে দেশে মাথাপিছু গড় আয়ু ৬ বছর ৯ মাস করে কমছে। আর কিছু এলাকায় দূষণের মাত্রা এতই বেশি যে সেখানে গড় আয়ু কমার পরিমাণ ৯ বছর। ঢাকা শহরের বাসিন্দারা গড়ে ৮ বছর এবং চট্টগ্রামের বাসিন্দারা সাড়ে ৬ বছর করে আয়ু হারাচ্ছেন।

বায়ুদূষণের কারণে কেবল স্বাস্থ্যের নয়, ক্ষতি হচ্ছে দেশের অর্থনীতির। পরিবেশবিষয়ক আন্তর্জাতিক সংস্থা গ্রিন পিসের এক প্রতিবেদনে উঠে এসেছে, বায়ুদূষণের কারণে বাংলাদেশে বছরে ১ লাখ ১৭ হাজার ৬০০ কোটি টাকা আর্থিক ক্ষতি হচ্ছে, যা দেশের জিডিপির প্রায় ৫ শতাংশ।

সর্বোপরি বায়ুদূষণের কারণে দেশের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে। বাংলাদেশের ব্যাপারে বিশ্ব সম্প্রদায়ের নেতিবাচক মনোভাব তৈরি হচ্ছে।

কেন বাড়ছে বায়ুদূষণ?

অপরিকল্পিত নগরায়ণ বায়ুদূষণের অন্যতম কারণ। দূষণরোধে নগরায়ণে প্রয়োজন সুষ্ঠু পরিকল্পনা। শিল্প-কলকারখানার গ্যাস ও জ্বালানি থেকে বায়ুদূষণ হয়। পরিবেশবান্ধব শিল্প-কলকারখানা নির্মাণে সরকারের উচিৎ যথাযথ পদক্ষেপ নেওয়া। নির্বিচারে গাছকাটা বন্ধ করতে হবে। বরং উন্মুক্তস্থান ও বাসাবাড়িসহ উপযুক্ত যে কোনও স্থানে গাছ রোপন করার উদ্যোগ গ্রহণ করতে হবে। ইটভাটা থেকে বায়ুদূষণ হয়। এজন্য নিরাপদ দূরত্বে ইটভাটা স্থাপন করা এবং ভাটার চিমনি যথাযথ উচ্চতায় ব্যবহারের মাধ্যমে কালো ধোঁয়া নিয়ন্ত্রণ করা। রাস্তা ও নির্মাণাধীন ভবনের ধুলাবালি থেকে বায়ুদূষণ হয়। সিটি কর্পোরেশনের উচিৎ রাস্তায় পানি ছিটানো। যারা ভবন নির্মাণ করে তাদের দায়িত্ব হচ্ছে, বায়ুদূষণ যেন না হয় সে চেষ্টা করা। নির্মানসামগ্রী বহনকারী ট্রাক রাস্তায় চলাচলের সময় তা ত্রিপল দিয়ে ঢেকে নেওয়া।

সর্বোপরি দেশের প্রতিটা মানুষের উচিৎ সচেতন হওয়া। বাইরে বের হলে মাস্ক পরা। ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। সরকার ও সাধারণ মানুষ সবাই একসঙ্গে কাজ করলেই দূষণমুক্ত দেশ গড়া সম্ভব।

লেখক: আব্দুল্লাহ মুহাম্মাদ যুবায়ের

কনটেন্ট ক্রিয়েটর, আরটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া