adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার হস্তপে আইএস সংকটকে আরো জটিল করেছে: ব্রিটেন

jakia..uk_85512আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় রাশিয়ার প্রতি ২০টি বিমান হামলার মাত্র একটি করা হচ্ছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) কে লক্ষ্য করে, এমন অভিযোগ ব্রিটেনের প্রতিরা মন্ত্রী মাইকেল ফ্যালনের।

ব্রিটিশ প্রতিরা মন্ত্রীর বরাত দিয়ে ডেইলি সান জানায়, ব্রিটিশ গোয়েন্দা সংস্থার পর্যবেণে জানা গেছে সিরিয়াতে রুশ হামলায় কেবল ৫ শতাংশ আইএসকে লক্ষ্য করে হচ্ছে। হামলায় বেশিরভাগই বেসামরিক নাগরিক ও প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের বিরুদ্ধে যুদ্ধরত ফ্রি সিরিয়ান বাহিনীর সদস্যরা নিহত হচ্ছে।


তিনি বলেন, রাশিয়ার হস্তপে সংকটকে আরো ‘জটিল’ করেছে। প্রত্যেক সকালে যেখানেই বোমা হামলা করা হচ্ছে তা আমরা খতিয়ে দেখছি। বেশিরভাগ হামলা আইএসকে ল্য করে হচ্ছে না। আমাদের কাছে তথ্য আছে, তারা বেসামরিক এলাকায় বোমা ফেলছে এবং বেসামরিক নাগরিক হত্যা করছে। এছাড়া তারা আসাদের বিরুদ্ধে যুদ্ধরত ফ্রি সিরিয়ান বাহিনীর ওপর বোমা ফেলছে। তারা আসাদের হাতকে শক্তিশালী এবং দুর্দশাকে স্থায়ী করছে।’
উল্লেখ্য, ব্রিটেনের বর্তমানে ইরাকে আইএসের বিরুদ্ধে বোমা হামলা চালাচ্ছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার সতর্কবাণী করেছেন, বাশার আল-আসাদের সমর্থনে সিরিয়ায় রাশিয়ার সামরিক অংশগ্রহণ দুর্যোগকে আরো বাড়িয়ে তুলবে।

শুক্রবার রাশিয়া তৃতীয় দিনের মত সিরিয়ায় হামলা চালায়। রাশিয়ার বলেছে, আইএসকে ল্য করে হামলা চালানো হচ্ছে। তবে পুতিন তার সামরিক অভিযানের ব্যাপারে কড়া আন্তর্জাতিক সমালোচনার সম্মুখীন হচ্ছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া