adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাক্ষাৎকার – বিশ্বকাপ সব সময়ই বিস্ময় উপহার দেয়: মরিনহো

স্পাের্টস ডেস্ক : কোচিং ক্যারিয়ার তার দেড় যুগের। নিজ দেশ পর্তুগালের বেনফিকা থেকে শুরু করে ইংল্যান্ড, ইতালি, স্পেন- ইউরোপের শীর্ষস্থানীয় তিনটি দেশের ফুটবলে কাজ করে চলেছেন টানা। কিন্তু ক্লাব ফুটবলে নিয়মিত হলেও কখনোই কোনো জাতীয় দলের দায়িত্ব নেননি। বর্তমানে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যানেজারের ভূমিকায় থাকা হোসে মরিনহো কী ভাবছেন জাতীয় দল নিয়ে আয়োজিত বিশ্বকাপ নিয়ে?

বিশ্বকাপ নিয়ে আপনি কতটা রোমাঞ্চিত?

মরিনহো : যারা ফুটবল পছন্দ করে, তারা বিশ্বকাপ নিয়ে রোমাঞ্চিত থাকেই। আমি সব সময়ই বলি, ফুটবলের চেয়েও বড় হচ্ছে বিশ্বকাপ। আমার দৃষ্টিতে, বিশ্বকাপ ও অলিম্পিক গেমস- এ দুটি হচ্ছে সামাজিক পর্যায়ে বিশ্বের সবচেয়ে অবিশ্বাস্য দুটি আয়োজন। হ্যাঁ, এটা সত্য যে, এত কিছুর পরও আমার মনে হয় ফুটবলের সেরা খেলাটা এই টুর্নামেন্টে হয় না। কারণ হচ্ছে ক্লাব ফুটবলে খেলোয়াড়দের সঙ্গে কাজ করার মতো সময় পাওয়া যায়। কিন্তু আন্তর্জাতিক খেলার জন্য সেটা পাওয়া যায় না।

আপনার চোখে রাশিয়া বিশ্বকাপের ফেভারিট কে?

মরিনহো : কাগজে-কলমে আর্জেন্টিনা আর পর্তুগালের মতো দলগুলোর যে সামর্থ্য, সেটিকে আরও ওপরে তোলার ক্ষমতা আছে মেসি, রোনালদোদের। এ কারণে আর্জেন্টিনা, পর্তুগাল ভালো করতে পারে বলে আমার ধারণা। ব্রাজিল এগিয়ে তাদের ম্যানেজার তিতের কারণে। তিতে তার দলকে ট্যাকটিক্যালি এবং ডিফেন্সিভলি ভালো খেলাতে পারে। আর ব্রাজিলের প্রকৃতিগত প্রতিভাবান ফুটবলাররা তো আছেই। ব্রাজিলের দিকে দৃষ্টি রাখতেই হবে। আর ইউরোপিয়ান দলগুলোর মধ্যে স্পেনকে শক্তিশালী মনে হচ্ছে। দলটিতে অভিজ্ঞ ও মানসম্পন্ন খেলোয়াড়ের মিশ্রণ আছে। তবে বড় কথা হচ্ছে, কেউই জানে না আসলে কী ঘটবে। বিশ্বকাপ কিন্তু সব সময়ই বিস্ময় উপহার দেয়।

এ যাবৎকালের বিশ্বকাপের সেরা খেলোয়াড় কে বলে মনে হয় আপনার?

মরিনহো : এর উত্তর আমি দিতে পারব না। বলাটা খুবই কঠিন। আমি জন্মেছি ১৯৬৩ সালে। তাই ১৯৬৬ বিশ্বকাপের কথাও বলতে পারব না। তবে ফুটবল ইতিহাস থেকে জানি ওই সময়কার স্যার ববি চার্লটন আর ইউসেবিওর কথা। ১৯৭০ বিশ্বকাপ থেকে ধরে আমি সব দলকেই চিনি, জানি। সেরা বাছতে গেলে তাই অনেক নাম চলে আসে। বেকেনবাওয়ার, পেলে, ম্যারাডোনা আর ব্রাজিলের রোনালদো। বিশ্বকাপ তো প্রতি চার বছর পরপর হয়, প্রতিবারই নতুন কেউ তারকা হিসেবে উঠে আসে। নাম বলেছি ঠিকই, তবে বিভিন্ন প্রজন্মের ফুটবলারদের মধ্যে তুলনা করাটা আমার পক্ষে অসম্ভব।

১৯৬৬ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিল পর্তুগাল। পর্তুগাল পরে আর কখনও আরও এগোতে পারত বলে কি মনে হয়?

মরিনহো : পর্তুগাল কিন্তু ২০০৬ সালেও সেমিফাইনাল খেলতে পারত। আর আমরা কিন্তু ২০১৬ সালে ইউরো জিতেছি। এর অর্থ হচ্ছে, আমরাও এখন বিশ্বের সেরা দলগুলোর মধ্যে আছি। পর্তুগাল এমন দেশ, যেখানে সব সময়ই নতুন প্রতিভা পাওয়া যায়। আমার মতে, এখন যে দলটি আছে, সেটি দুই বছর আগের ইউরোজয়ী দল থেকেও ভালো। সুতরাং, পর্তুগাল যে কোনো কিছুই ঘটাতে পারে। এখন প্রশ্ন করতে পারেন, আমরা কি বিশ্বচ্যাম্পিয়ন হতে পারব? এতটা দুঃসাহস আমি দেখাব না। তবে আমাদের দিনে আমরা যে কাউকে হারাতে পারি।

বিশ্বকাপের এমন কোনো মুহূর্ত আছে, যেটা আপনাকে ফুটবলে ক্যারিয়ার গড়তে অনুপ্রাণিত করেছে?

মরিনহো : আমি বলব সে মুহূর্তটির কথা, যখন অধিনায়ক শিরোপাটা উঁচিয়ে ধরে। দুটি কাপ এক্ষেত্রে বড় প্রভাবক :চ্যাম্পিয়ন্স লীগ আর বিশ্বকাপ। আপনি যখন শিশু, কিংবা নবীন ফুটবলার, কিংবা নবীন কোচ- তখন কোনো অধিনায়ককে বিশ্বকাপ উঁচিয়ে ধরতে দেখলে আপনিও সেই পর্যায়ের পৌঁছানোর স্বপ্ন দেখবেন। আমি যখন চ্যাম্পিয়ন্স লীগ ট্রফি ধরি, তখন এ কথা অনেকবার ভেবেছি।

এখন তো টিভিতে প্রচুর ফুটবল ম্যাচ দেখানো হয়। খুব জাঁকজমকভাবে ক্লাব ফুটবল আয়োজিত হয়। আপনার কি মনে হয়, বিশ্বকাপ এখনও ‘স্পেশাল টুর্নামেন্ট’?

মরিনহো : হ্যাঁ, বিশ্বকাপ এখনও স্পেশাল। এটা ভক্ত-সমর্থকদের জন্য স্পেশাল, অংশগ্রহণকারী দেশের জন্য স্পেশাল। আমি দেখেছি, জাতীয় দল যখন খেলে তখন সারাদেশই থেমে থাকে। আমার তো মনে হয়, বিশ্বকাপ খেলছে এমন কোনো দেশের খেলা চলার সময় কেউ যদি রাস্তা দিয়ে হেঁটে যায়, চাইলে সে পুরো একটা দোকান চুরি করে ফেলতে পারবে। কেউ দেখবেও না। বিশ্বকাপ এমন এক টুর্নামেন্ট, যেটা ফুটবলকে ভালোবাসে না এমন ব্যক্তিকেও জাতীয় দলের ভক্ত বানিয়ে ফেলে।

কয়েক বছর আগে বলেছিলেন, কোচিংয়ে ক্লান্তি এসে গেলে আপনি তখন পর্তুগালকে কোচিং করাবেন। এখন কি সেই সময়ের কাছাকাছি…?

মরিনহো : না, না। আমি এখন ক্লান্তির কাছাকাছিই নেই। আমার মনে হয় ক্লাবের কোচ থাকাই আমার কাজ। কারণ প্রতি সপ্তাহেই আমাকে খেলতে হবে। প্রতিদিনই অনুশীলন করতে হবে। আমি তো বলব, এখন থেকে বরং কয়েক বছরে আগেই আমি বেশি ক্লান্ত ছিলাম। সূত্র : জি কিউ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া