adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আক্ষেপ থাকলো মুশফিকের -দিনটি ছিল বাংলাদেশের

B D-1ক্রীড়া প্রতবিদেক : মুমিনুল হক সৌরভ প্রথম টেস্টের প্রথম দিন জুড়েই যেনো সৌরভ ছড়ালেন। ২০৩ বল খেলে হার না মানা ১৭৫ রানের নান্দনিক ইনিংস খেললেন তিনি। সেই সঙ্গে দ্রুততম ২০০০ রানের রেকর্ডও গড়লেন। সৌরভ ছড়ানো ম্যাচে আক্ষেপও আছে। সাবেক দলনায়ক মুশফিকুর রহিম টেস্ট ক্যারিয়ারে ৬ষ্ঠ শতকের স্বপ্ন নিয়ে হিসেবি ব্যাটিং করছিলেন। যখন শতক থেকে মাত্র ৮ রান দূরে তখনই যেনো আকাশ ভেঙে মাথায় পড়লো মুশফিকের। লাকমালের বলে সু্পঁট খেলতে গিয়ে ক্যাচ তুলে দেন উইকেট রক্ষকের হাতে। বিলম্ব হয়নি আম্পায়ারের আঙ্গুল তুলতে। ৯২ রান করে আক্ষেপ নিয়ে মাঠে ছাড়লেন মুশফিকুর রহিম। তার সতীর্থ মুমিনুল ক্রিজে আছেন বহাল তবিয়তে।

মুমিনুল টেস্ট ক্রিকেটার হিসাবে বিসিবির কাছে গণ্য হলেও বুধবার তার ২০৩ বলে হার না মানা ১৭৫ রানের ইনিংসে ৯৬ বলে শতক করে ওয়ানডে ক্রিকেটে খেলার যোগ্য বলেও আভাস দিলেন। গত অক্টোবরে দক্ষিণ আফ্রিকায় ব্যাটিং ব্যর্থতার পর মিরপুরে টানা দুই ওয়ানডে ম্যাচে শ্রীলঙ্কার কাছে ধরাশায়ী। সঙ্গত কারণে চট্টগ্রাম টেস্ট হয়ে উঠেছিল টাইগারদের জন্য অগ্নিপরীক্ষা। সেই পরীক্ষায় সফল বাংলাদেশি ব্যাটসম্যানরা। মুমিনুলের হারা না ১৭৫ রানের ইনিংস, মুশফিকের ৯২ ও তামিমের হাফ সেঞ্চুরিতে প্রথম ইনিংসে চার উইকেট হারিয়ে ৩৭৪ রানে প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ। বলা যায়, চট্টগ্রাম টেস্টে শক্ত অবস্থানে লাল-সবুজের দেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে আজ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। শুরু থেকেই সাবলিল ব্যাট করতে থাকে স্বাগতিকরা। প্রথম সেশনে দলকে ভালো শুরু করে দিয়ে দুই ওপেনারই সাজঘরে ফিরে যান। তামিম ইকবাল ৫৩ বল খেলে ৫২ রান করে আউট হন। আর লাঞ্চ বিরতির আগ মুহূর্তে লক্ষণ সান্দাকানের বলে এলবিডব্লিউ হন ইমরুল কায়েস। তিনি করেন ৪০ রান। দলীয় ১২০ রানে দুই উইকেট পড়ে যাওয়ার পর মুশফিকুর রহিম ও মুমিনুল হকের ব্যাটে এগোতে থাকে বাংলাদেশ।

দিনের দ্বিতীয় সেশনে বাংলাদেশ কোনও উইকেট হারায়নি। এই সেশনে মুমিনুল হক তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন। তৃতীয় সেশনে মুশফিকুর রহিম রহিম ব্যক্তিগত অর্ধশত পূরণ করেন। সেঞ্চুরির কাছাকাছি গিয়ে আউট হয়ে যান তিনি।
দলীয় ৩৫৬ রানে সুরঙ্গা লাকমলের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন মুশফিকুর রহিম। তিনি করেন ৯২ রান। মুশফিকুর রহিম ও মুমিনুল হক ২৩৬ রানের পার্টনারশিপ গড়েন। মুশফিক আউট হওয়ার পরের বলেই বোল্ড হন লিটন দাস।

মুমিনুল হক এদিন নান্দনিক ইনিংসের মাধ্যমে নতুন একটি রেকর্ড গড়েছেন। টেস্টে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে দ্রুততম ২০০০ রানের মালিক হলেন তিনি। সাদা পোশাকের ক্রিকেটে ৪৭তম ইনিংসে তিনি ২০০০ রান অতিক্রম করলেন। এর আগে ৫৩ ইনিংসে ২০০০ রান পূর্ণ করে রেকর্ডটি নিজের দখলে রেখেছিলেন তামিম ইকবাল। গতকাল মাঠে নামার আগে টেস্টে মুমিনুল হকের মোট রান ছিল ১৮৬০। অর্থাৎ, ২০০০ রান করতে তার প্রয়োজন ছিল ১৬০ রান।

অন্যদিকে, তৃতীয় উইকেট জুটিতে ২৩৬ রানের পার্টনারশিপ গড়েন মুশফিকুর রহিম ও মুমিনুল হক। টেস্টে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে তৃতীয় উইকেট জুটিতে এটিই সেরা রানের জুটি। গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৫৯ রানের পার্টনারশিপ গড়েছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। যেকোনও উইকেট জুটিতে সেটিই এখন পর্যন্ত সেরা। বৃহস্পতিবার দ্বিতীয় দিনে বাংলাদেশ সাড়ে পাঁচশ’ রানের  পাহাড় গড়ে ইনিংস শেষ করবে বলে বিশ্বাস নতুন অধিনায়ক মাহমুদ উল্লাহ রিয়াদের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া