adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘শেষ মুহূর্তে’ কী করবেন এরশাদ

image_54503_0এককভাবে নির্বাচন করব। সব দল না এলে নির্বাচনে যাব না। কোনো জোটে থাকব না। নতুন জোট গঠন করব। নির্বাচনে যাব না। নির্বাচনে যাব। বিএনপিরও যাওয়া উচিত। -এগুলো সোমবার পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানে দেয়া জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের বক্তব্য। সবশেষ তিনি এও বলেছেন, নির্বাচনে কারচুপি হওয়ার আশঙ্কা থাকলে তার দল নির্বাচন বর্জন করবে।নতুন বার্তা 
এরশাদের বক্তব্য এখন ‘টক অব দা কান্ট্রি’। সোমবার সংবাদ সম্মেলন করে তার দেয়া বক্তব্য দেশের রাজনৈতিক গ-ি পেরিয়ে সাধারণ মানুষের মধ্যে আলোচনা-সমালোচনার ঝড় তুলেছে। বিভিন্ন ব্লগ ও সামাজিক যোগাযোগের সাইটে নানা মন্তব্য তুলে ধরছেন প্রবাসী বাঙালিরাও।
২০০৮ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের হয়ে নির্বাচনে অংশ নিয়ে প্রায় ৩০টি আসনে বিজয়ী হন জাতীয় পার্টির প্রার্থীরা। মন্ত্রিসভায় একটি পদ পায় এরশাদের দল। মহাজোটে মূল্যায়ন হচ্ছে না অনুযোগ করে গত দুই বছর ধরে আওয়ামী লীগের সঙ্গ ছাড়ার কথা বলে আসছিলেন এরশাদ। তবে পরে আবার অবস্থান থেকে সরে আসতেও দেখা গেছে তাকে।
 
২০১১ সালের শেষের দিকে লংমার্চ কর্মসূচি শুরু করেন এরশাদ। মহাজোট সরকারে থেকে দেশের তিনটি জেলায় (সিলেট, রংপুর ও ফেনী)  জাতীয় পার্টির বড় কর্মসূচি ছিল এ লংমার্চ। তখন থেকে তিনি আওয়ামী লীগের বিভিন্ন কর্মকা-ের সমালোচনা শুরু করেন।
 
দলের নীতি নির্ধারকরা বলছেন, রাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনা করে কথা বলেন এরশাদ। যেদিকে পাল্লা ভারি ভোটের আশায় সেদিকেই কথা বলেন তিনি। কখনো মহাজোটের মিত্র হিসেবে সরকারের সমালোচনা করেছেন। দলের পক্ষ থেকেও মতামত তুলে ধরেছিলেন তিনি।
 
গত ২৯ জুন আগামী নির্বাচনে কোনো জোটে না থাকার ঘোষণা দেন এরশাদ। তিনি বলেন, জাপার প্রতি অনেক অবিচার করেছে আওয়ামী লীগ। আমাদের পাত্তা দেয়নি। এখন ডাকলেও সাড়া দেব না। একাই থাকব। ২৭ জুন বলেছেন, মহাজোট ছাড়া-না ছাড়ার বিষয়ে কোনো হঠকারী সিদ্ধান্ত নেব না। তবে সার্বিক মূল্যায়নে সরকারের জনপ্রিয়তা এখন তলানিতে।
 
দলের নেতাকর্মীদের অনেকেই এখন এরশাদের মত পাল্টানোর বিষয়ে অভ্যস্ত। কেউ কেউ আবার বিষয়টি ভাল চোখে দেখেন না। ২০১২ সালের ২৩ জুন দলের তৃণমূল নেতাদের এক অনুষ্ঠানে- বারবার মত পাল্টানোর কারণে এরশাদকে নিয়ে তীব্র সমালোচনা করেন নেতারা। তারা স্পষ্ট বলেন, আপনার বারবার মত পাল্টানো, সকালে এক-বিকেলে আরেক কথার কারণে মানুষ জাতীয় পার্টিকে ভালো চেখে দেখে না।
 
কয়েকদিন আগে এরশাদ বিভিন্ন অনুষ্ঠান ও গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, বিএনপি ছাড়া তিনি নির্বাচনে যাবেন না। তিনি ‘বেঈমান’ হয়ে মরতে চান না। বিএনপি ছাড়া নির্বাচনে গেলে তাকে জনগণ থুথু দেবে বলেও মন্তব্য করেন এরশাদ। এমনকি আওয়ামী লীগের সঙ্গে বেহেশতে যেতেও রাজি নন বলে জানিয়েছিলেন আলোচিত-সমালোচিত সাবেক এই সেনাশাসক।
 
সোমবার সংবাদ সম্মেলন ডেকে নির্বাচনে যাওয়ার ঘোষণা দেন এরশাদ। পাল্টা যুক্তি দেখান- নির্বাচনে না গেলে সরকার হটানো যাবে না। দেশ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। বিএনপিকে সরকারের সঙ্গে আলোচনার আহ্বান জানিয়ে তিনি এও বলেন, কারচুপির আশঙ্কা দেখা দিলে নির্বাচন বর্জন করা হবে।
 
সবশেষ বক্তব্যে ‘নির্বাচন বর্জন’ করার কথা নতুন করে রহস্যের জন্ম দিয়েছে। শেষ মুহূর্তে এরশাদ কী বলবেন তা নিয়ে প্রশ্ন ওঠেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া