adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রসফায়ারে নিহত বন্দুক শাহীনের উত্থান যেভাবে

ডেস্ক রিপাের্ট : নারায়ণগঞ্জ জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত মনিরুজ্জামান শাহীন ওরফে বন্দুক শাহীন ছিলেন জেলার আলোচিত দুর্ধর্ষ সন্ত্রাসী মাদক ব্যবসায়ীদের একজন। প্রকাশ্য মাদক বিকিকিনির এ হোতা শহরের মাসদাইর এলাকাতে নিজ বাড়ি ‘রঙ মহলে’ বসে পরিচালনা করতেন মাদক ব্যবসা। 

এ আস্তানায় হানা দিতে গিয়ে বেশ কবার মারধরের শিকার হন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সেখানে প্রতিদিনই হাজির হতো বিভিন্ন এলাকার মাদকের খুচরা ব্যবসায়ীরা।

বিএনপির রাজনীতির ছত্রছায়ায় থাকা বন্দুক মনির ছিলেন পুর্লিশের ধরাছোঁয়ার বাইরে। সবশেষ ২০০৯ সালের ১৯ ডিসেম্বর শাহীনকে জেলা ডিবি পুলিশ গ্রেপ্তার  করেছিল। এরপর তাকে আর জেলহাজতে যেতে হয়নি। অবশেষে শুক্রবার (১৩ অক্টোবর) ভোরে জেলা গোয়েন্দা পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন তিনি।

শাহীন ওরফে বন্দুক শাহীন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মাসদাইর এলাকার আব্দুল জলিল ভূঁইয়ার ছেলে। শাহীনের বিরুদ্ধে একাধিক থানায় হত্যা, মাদক, চাঁদাবাজিসহ ১২টির বেশি মামলা রয়েছে।

বন্দুকযুদ্ধে মনিরের নিহত হওয়ার বিষয়ে নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক অঞ্চল) মো. শরফুদ্দিনের ভাষ্য, ভোরে গোপন সংবাদের ভিত্তিতে শহরের গলাচিপা এলাকায় বন্দুক শাহীনের মাদকের আস্তানায় অভিযান চালাতে গেলে পুলিশের ওপর হামলা চালায় শাহীন ও তার সহযোগীরা। দুই পক্ষের গোলাগুলিতে শাহীন নিহত হয়। ঘটনাস্থল থেকে একটি ৭ পয়েন্ট ৬৫ বোরের পিস্তল ও ৪ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

শাহীন যেভাবে বন্দুক শাহীন

একসময় ভালো ব্যাডমিন্টন খেলোয়াড় হিসেবে সুখ্যাতি পেয়েছিলেন শাহীন। নব্বইয়ের দশকের শেষ সময়ে স্থানীয় ক্যাডার হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। ১৯৯৬ সালে পুলিশের একটি থ্রি নট থ্রি বন্দুক লুট করার পর শাহীনের নামের সঙ্গে ‘বন্দুক’ শব্দটি যুক্ত হয়।  
 

বিএনপির শেল্টার

এলাকায় বন্দুক শাহীন নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য গিয়াসউদ্দিন ও নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক সংসদ সদস্য আবুল কালামের লোক বলে পরিচিত। গলাচিপা থেকে মাসদাইর বাজার যাওয়ার পথে বেশ কয়েকটি দেয়ালে শাহীনের সঙ্গে গিয়াসউদ্দিন, আবুল কামাল, নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সহ-সভাপতি নুরুল ইসলাম সর্দার ও মহানগর ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আবুল কাউসার আশার ছবি আঁকা রয়েছে। প্রতি বছর সেই ছবিগুলো নতুন করে আঁকা হয় বলে জানান এলাকাবাসী। পুরো এলাকাটিই ছিল বন্দুক শাহিনের মাদক স্পট।

আলোচিত মাদক ব্যবসায়ী

২০০১ সালে বিএনপির নেতৃত্বাধীন ৪-দলীয় জোট সরকার গঠন করলে নারায়ণগঞ্জ-৪ আসনের তৎকালীন বিএনপিদলীয় এমপি মুহাম্মদ গিয়াস উদ্দিনের শেল্টারে শাহীন বেপরোয়া হয়ে ওঠেন। এ সময় ওপারেশন ক্লিনহার্ট অভিযানে গ্রেপ্তার হলেও গিয়াস উদ্দিনের তদবিরে রক্ষা পেয়ে যান। ফিরে এসে এলাকায় চাঁদাবাজির পাশাপাশি ছোট বোনের স্বামী তালিকাভুক্ত সন্ত্রাসী আসলা কে নিয়ে  শহরের কলেজ রোড এলাকায় শুরু করেন ফেনসিডিলের ব্যবসা। ২০০৪ সালের ১৮ ফেব্রুয়ারি বিএনপির নেতা বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারের আপন ভাই ব্যবসায়ী নেতা সাব্বির আলম খন্দকার খুনের মামলায় সাবেক এমপি গিয়াস উদ্দিন এবং শাহীন আসামি হয়। 
শাহীনের মাদক ব্যবসায় প্রত্যক্ষভাবে পরিচালনার দায়িত্ব পায় ‘৪ খলিফা’খ্যাত তার আপন দুই ছোট ভাই মামুন ওরফে বাবা মামুন, মাসুমসহ ইভান ওরফে বাবা ইভান এবং খাজা রনি।

স্থানীয় বাসিন্দাদের মতে, গলাচিপা ও মাসদাইর এলাকাতে প্রকাশ্যে মাদক বিকিকিনি চলে, যার প্রধান হোতা শাহীন। ২০১৪ সালে ৭ খুনের ঘটনার পর নূর হোসেন দেশ ত্যাগ করলে পুরো জেলার ইয়াবা ও ফেনসিডিলের একক আধিপত্য চলে আসে বন্দুক শাহীনের কাছে। শতাধিক খুচরো বিক্রেতা প্রকাশ্যেই এসব মাদক ব্যবসা করে থাকে।

এলাকাবাসী জানান, গলাচিপা এলাকার আউয়াল চেয়ারম্যানের বাড়ি থেকে মাসদাইর বাজার পর্যন্ত মোট পাঁচটি এলকায় মাদকের ব্যবসা পরিচালনা করেন বন্দুক শাহীন। ওই এলাকাগুলোতে ফেনসিডিল থেকে শুরু করে গাঁজা, ইয়াবা, হেরোইনসহ সব ধরনের মাদকদ্রব্য পাওয়া যায়।

এর মধ্যে আউয়াল চেয়ারম্যানের বাগানবাড়ি গলি, কুড়িপাড়া এলাকায় প্রবেশপথের গলি, মাসদাইর এলাকায় আলমাস আলীর বাড়ির গলি, মাসদাইর রিকশার গ্যারেজ ও মাসদাইর বাজার এলাকায় বন্দুক শাহীনের মাদক ব্যবসা ছিল।
 

পুলিশ ও ডিবির ওপর বারবার হামলা

গত বছরের ২৪ আগস্ট সন্ধ্যা সাড়ে ৬টায় গোপন সংবাদের ভিত্তিতে গলাচিপা এলাকাতে অভিযান চালিয়েছিল ডিবি। ওই সময় ডিবি পুলিশ জানিয়েছিল, শাহীনসহ অজ্ঞাত আরো ১০-১২ জন পুলিশের আইনসম্মত কাজে বাধাপ্রদান এবং আক্রমণ চালিয়ে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে কনস্টেবল হুমায়ূন কবিরের বাম পায়ে গুরুতর জখম হন। এ ছাড়া কনস্টেবল জাহিদুল ইসলাম ও কাজী রেজা আহত হন। ওই মামলায় আসামির মধ্যে নারায়ণগঞ্জের চিহ্নিত মাদক বিক্রেতা মনিরুজ্জামান ওরফে বন্দুক শাহীনকে করা হয়েছিল তিন নম্বর আসামি। ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া