adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন কমিশনের সংলাপ চলছে সুশীল সমাজের সঙ্গে

C E Cনিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসেছে নির্বাচন কমিশন (ইসি)। 

সোমবার (৩১ জুলাই) সকাল ১১টায় রাজধানীর অাগারগাঁও-এ নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এ সংলাপ শুরু হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা এতে সভাপতিত্ব করছেন।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বলেন, ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, সকাল ১১টায় কমিশনের সম্মেলন কক্ষে সুশীল সমাজের সাথে সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন। সংলাপের শুরুতে গণমাধ্যমকর্মীদের ছবি ও ফুটেজ নিতে ৬ মিনিট সময় দেয়া হবে। বিকেল ৪টায় সার্বিক বিষয়ে ব্রিফিং করবে কমিশন।
এ সংলাপের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী সংলাপ শুরু করতে যাচ্ছে কমিশন। নির্বাচনকে সামনে রেখে ঘোষিত রোডম্যাপ অনুযায়ী এ সংলাপ করছে ইসি। সুশীল সমাজের পর রাজনৈতিক দল, নির্বাচন পরিচালনা বিশেষজ্ঞ, গণমাধ্যম প্রতিনিধি, পর্যবেক্ষক ও নারী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে পর্যায়ক্রমে সংলাপে বসবে কমিশন।

ইসি কর্মকর্তারা জানান, সুশীল সমাজের সঙ্গে সংলাপে ১০টি বিষয়কে অগ্রাধিকার দেয়া হচ্ছে। বিষয়গুলো হচ্ছে- গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) বাংলা ভাষায় প্রণয়ন; পূর্বের নির্বাচনগুলোর অভিজ্ঞতার ভিত্তিতে নির্বাচনে অবৈধ অর্থ ও পেশি শক্তির ব্যবহার বন্ধে আইনি সংস্কার; সংসদীয় এলাকার সীমানা নির্ধারণের ক্ষেত্রে মোট জনসংখ্যা, ভোটার সংখ্যা, সংসদীয় এলাকার আয়তন, প্রশাসনিক অখণ্ডতা এবং যোগাযোগ ব্যবস্থাকে গুরুত্ব দিয়ে ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সীমানা নির্ধারণ, নির্বাচন প্রক্রিয়া সহজ করতে আইনি কাঠোমো ও প্রয়োজনীয় সংস্কার করা; প্রবাসী ভোটারদের ভোটদান নিশ্চিত করতে একটি আইনি কাঠামো তৈরি করা, রোডম্যাপ অনুযায়ী অন্যান্য কাঠামোকে যুগোপযোগী করা, নির্ভুল ভোটার তালিকা তৈরি করা; ভোট কেন্দ্র স্থাপন সংক্রান্ত কার্যক্রম যুগোপযোগী করা; নতুন রাজনৈতিক দলের নিবন্ধন ও নিবন্ধিত রাজনৈতিক দল নিরীক্ষা-সংক্রান্ত প্রস্তাবনা এবং সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য রোডম্যাপের বাইরে অতিরিক্ত যে কোনও প্রস্তাবনা।

এদিকে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভার কার্যসূচি চূড়ান্ত করেছে ইসি সচিবালয়। সূচিতে দেখা গেছে, সকাল ১০টা ৪৫ মিনিট থেকে ১১টা পর্যন্ত আমন্ত্রিত সুশীল সমাজের প্রতিনিধিদের এবং নির্বাচন কমিশনারের আসন গ্রহণ। ১১টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে ইসি সচিবের সঞ্চালনায় মতবিনিময় সভা শুরু। ১১টা থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত সিইসির স্বাগত ভাষণ। ১১টা ১৫ মিনিট থেকে ১টা ১৫ মিনিট পর্যন্ত সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে নির্বাচন কমিশনের মতবিনিময়। ১টা ১৫ থেকে ১টা ২৫ মিনিট পর্যন্ত ইসি সচিবের সারসংক্ষেপ উপস্থাপন। ১টা ২৫ থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত নির্বাচন কমিশনারের ধন্যবাদ জ্ঞাপন। ১টা ৩০ মিনিট থেকে ২টা পর্যন্ত আলোচনার সমাপ্তি ও মধ্যাহ্ন ভোজ।

কার্যসূচি অনুযায়ী, আমন্ত্রিত ৫৯ প্রতিনিধির জন্য সময় রাখা হয়েছে ২ ঘণ্টা। এ হিসাবে ইসির আলোচ্য সূচির বিষয়গুলো নিয়ে কথা বলেতে আমন্ত্রিতদের প্রত্যেকে ২ মিনিটের মতো সময় পাবেন। তবে প্রয়োজনে এই সময় বৃদ্ধি করা হবে বলে কমিশন সূত্রে জানা গেছে।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বলেন, ‘সুশীল সমাজের ৫৯ জন প্রতিনিধিকে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। আমন্ত্রণ পাওয়া নাগরিকদের মধ্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, অর্থনীতিবিদ, রাষ্ট্রবিজ্ঞানী, কলামিস্ট, মিডিয়া ব্যক্তিত্ব, শিক্ষক ও সাবেক আমলারা রয়েছেন।’

আমন্ত্রণপত্রের সঙ্গে ইসির কর্মপরিকল্পনার অনুলিপি, সংসদ নির্বাচন পরিচালনা ম্যানুয়াল ও সীমানা পুনর্নির্ধারণ অধ্যাদেশ দেয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া