adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীলঙ্কার কাঁধে রানের পাহাড় চাপাতে যাচ্ছে ভারত

LANKAস্পাের্টস ডেস্ক : ৬০০ রানের জবাবে প্রতিপক্ষ শ্রীলঙ্কার প্রথম ইনিংস ২৯১ রানেই গুঁড়িয়ে দেওয়া। মানে প্রথম ইনিংসে ৩০৯ রানের লিড। চাইলে ভারত অধিনায়ক বিরাট কোহলি অনায়াসেই শ্রীলঙ্কানদের দিয়ে ফলোঅন করাতে পারতেন। কিন্তু সেই পথে না হেঁটে বোলারদের বিশ্রাম দেওয়ার আশায় নিজেরাই ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নেন কোহলি। তাতে মাঠে একের পর এক বাজে পারফরম্যান্সে দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া লঙ্কানরা একটু হলেও হাফ ছেড়ে বাঁচে। যাক, ফলোঅন লজ্জা তো গায়ে মাখতে হলো না! তবে ফলোঅন লজ্জা না দিলেও কোহলির ভারত স্বাগতিক শ্রীলঙ্কাকে বিশাল ব্যবধানের পরাজয়ের লজ্জা উপহার দেওয়ার পথেই এগিয়ে যাচ্ছে।
দ্বিতীয় ইনিংস শুরু করে গল টেস্টের তৃতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১৮৯ রান। প্রথম ইনিংসের ৩০৯ রান মিলিয়ে এখনই ভারতের লিড হয়ে গেছে ৪৯৮ রানের! কোহলি যদি এই অবস্থায়ই ইনিংস ঘোষণায় যান, তাহলেও শ্রীলঙ্কার এই নড়বড়ে দলের পক্ষে জয়ের সীমানায় পৌঁছানো সম্ভব হবে না! তবে টেস্টের আরও দুইদিন বাকি। কোহলি তাই শনিবার চতুর্থ দিনের প্রথম সেশনটি যে ব্যাট করতে চাইবেন, সেই ইঙ্গিতই মিলছে।
আগের দিনের ৫ উইকেটে ১৫৪ রান নিয়ে শুরু করে শ্রীলঙ্কা শুক্রবার আর ১৩৭ রান যোগ করে। ৫৪ রানে অপরাজিত থাকা অ্যাঞ্জেলো ম্যাথুস খেলেন ৮৩ রানের ইনিংস। তবে শ্রীলঙ্কাকে তিনশর কাছাকাছি নিয়ে যাওয়ার পেছনে সবচেয়ে বড় অবদান দিলরুয়ান পেরেরার। ৭ নম্বরে ব্যাট করতে নেমে এই স্পিন অল রাউন্ডার খেলেছেন দলেল পক্ষে সর্বোচ্চ ৯২ রানের ইনিংস। সঙ্গী পেলে হয়তো আরও দূরেই নিয়ে যেতে পারতেন। কারণ, শ্রীলঙ্কা অল রাউন্ডার হওয়ার সময় পেরেরা অপরাজিত ছিলেন ৯২ রানে। ভারতের বোলারদের মধ্যে সবচেয়ে সফল রবীন্দ্র জাদেজা। তিনি নিয়েছেন ৩ উইকেট। দুটি উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি। একটি করে উইকেট নিয়েছেন উমেশ যাদব, হার্দিক পান্ডিয়া ও মাঠে নেমেই রেকর্ড গড়া (ক্যারিয়ারের প্রথম ৫০ টেস্টে সর্বোচ্চ উইকেটের রেকর্ড, ২৭৬টি)। অশ্বিন।
প্রথম ইনিংসে ভারতের দুই ব্যাটিং নায়ক শিখর ধাওয়ান ও চেতেশ্বর পুজারা দ্বিতীয় ইনিংসে ব্যর্থ। ধাওয়ান ১৪ ও পুজারা আউট হন ১৫ রান করে। তবে অভিনব মুকুন্দ ও অধিনায়ক কোহলি মিলে ঠিকই দলের ইনিংসটা টেনে তুলেছেন। দুজনে মিলে তৃতীয় উইকেটে গড়েন ১৩৩ রানের জুটি। মুকুন্দ ৮১ রান করে ফিরে গেলেও কোহলি দিন শেষে উইকেটে আছেন ৭৬ রানে। ভারত অধিনায়ক শনিবার সকালেই পেয়ে যেতে পারেন ১৭তম টেস্ট সেঞ্চুরির স্বাদ। সেটা না পেলেও আফসোস হয়তো থাকবে না তার। দলের জয়েল রাস্তাটা যে এরই মধ্যে তৈরি হয়ে গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া