adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আল-আকসা সংকটে মুসলিম বিশ্ব নীরব থাকবে না : এরদোয়ান

Erdoganআন্তর্জাতিক ডেস্ক : জেরুজালেমের পবিত্রতম আল-আকসা মসজিদে ইসরায়েলি নিরাপত্তা ব্যবস্থার নিন্দা জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, ইসলামি বিশ্ব নীরব থাকবে না।

রোববার সৌদি আরব, কুয়েত ও কাতারের উদ্দেশ্যে দেশ ত্যাগের আগে ইস্তাম্বুলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তুরস্কের এ প্রেসিডেন্ট ওই মন্তব্য করেন।
তিনি বলেন, মুসলমানদের পবিত্রতম স্থানে নিপীড়নের পরও কেউ আশা করতে পারেন না যে ইসলামিক বিশ্ব নীরব থাকবে।

চলতি সপ্তাহের শুরুতে জেরুজালেমে বন্দুকধারীর গুলিতে তিনি ইসরায়েলি নিরাপত্তাবাহিনীর সদস্য নিহত হওয়ার পর আল-আকসা মসজিদের প্রবেশপথে মেটাল ডিটেক্টর বসায় ইসরায়েল। ডিটেক্টর বসানোর প্রতিবাদে জেরুজালেমে বিক্ষোভ করে আসছেন ফিলিস্তিনিরা। বিশ্বের বিভিন্ন দেশের নেতারা ইসরায়েলি এ পদেক্ষেপের নিন্দা জানিয়েছে।

এছাড়া আরব বিশ্বের দেশগুলোর জোট আরব লিগের মহাসচিবও উদ্বেগ প্রকাশ করেছেন। জেরুজালেমে চূড়ান্ত সীমার ওপর দাঁড়িয়ে ইসরায়েল ‘আগুন নিয়ে খেলছে’ বলে সতর্ক করে দিয়েছে আরব লিগ। আরব বিশ্ব ও উত্তর আফ্রিকার ২২ সদস্য রাষ্ট্রের এই সংগঠন জেরুজালেমে ইসরায়েলি বর্বতার ব্যাপারে আলোচনার জন্য জরুরি বৈঠক আহ্বান করেছে।

বৃহস্পতিবার ইসরায়েলের প্রেসিডেন্ট রিভেন রিভলিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। এসময় তিনি আল-আকসার প্রবেশমুখ থেকে মেটাল ডিটেক্টর সরানোর আহ্বান জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া