adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলকাতায় রক্ষা পেল বাংলাদেশ বিমান

download (43)মনজুর-এ আজিজ : কলকাতার আকাশ সীমায় বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে ঢাকা থেকে যুক্তরাষ্ট্রগামী বাংলাদেশের একটি যাত্রীবাহী বিমান। কলকাতার আকাশসীমায় সৌদি আরবের অপর একটি বিমানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষের কয়েক সেকেন্ড আগে কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে সতর্কবার্তা দেওয়া হয়। এতে রক্ষা পায় যাত্রীবাহী দুটি বিমানের ৫৩৮ জন যাত্রী। সোমবার সন্ধ্যায় এই খবর নিশ্চিত করেছে কলকাতার বিমান বন্দর কর্তৃপক্ষ।
কলকাতার এয়ার ট্রাফিক কট্রোল রুম থেকে জানানো হয়েছে, সোমবার ভারতীয় সময় সকাল ৭টার দিকে কলকাতার আকাশসীমায় মুখোমুখি সংঘর্ষ হওয়ার হাত থেকে রক্ষা পায় বিমান দুটি। এই ঘটনায় সৌদি আরবের বৈমানিকের বিরুদ্ধে অভিযোগ দেশটির এয়ার ট্রাফিক কন্ট্রোলকে জানানো হয়েছে। একটি তদন্ত কমিটিও কলকাতায় গঠন করা হয়েছে। গোটা ঘটনায় সৌদি আরবের বিমানচালকের দায় বলে কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল বা এআইটিসি কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। ভারতের বারানসী থেকে বঙ্গোপসাগর পর্যন্ত কলকাতা এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের আকাশসীমা।
প্রাথমিক তদন্তে জানা গেছে, কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোলের নির্দেশ আমান্য করেছেন সৌদি আরবের বৈমানিক। বারবার সতর্ক করা হলেও একই সরল রেখায় পশ্চিম দিক থেকে পূর্ব-দিকে অগ্রসর হচ্ছিল সৌদি আরবের বিমানটি। অন্যদিকে বাংলাদেশের বিমান তার নির্দিষ্টপথ মেনে পূর্ব থেকে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছিল। একই আকাশ রেখায় দুটি বিমান মুখোমুখি এগুতে দেখে কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল রুম বার বার সৌদি বৈমানিককে বাংলাদেশি বিমান থেকে নিচের আকাশ রেখায় বিমান চালানোর নির্দেশ দেয়। কিন্তু সেই নির্দেশ অমান্য করেই এগুতে থাকে সৌদির বিমান। এক পর্যায় দুটি বিমান প্রায় মুখোমুখি হয়ে যায়। তখন আচমকা বাংলাদেশ বিমানের চেয়ে কয়েক’শ মিটার নিচে নামিয়ে দেন সৌদি আরবের বৈমানিক তার উড়োজাহাজটি। এই ঘটনার পর সৌদি আরবের বৈমানিকের কাছে বেখয়ালি বিমান চালানোর অভিযোগে কৈফিয়ত চায় কলকাতার বিমান বন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল। যদিও ওই বৈমানিক সোমবার সন্ধ্যা পর্যন্ত কোন উত্তর দেননি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া