adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমি বলছি না ভালোবাসতেই হবে

                         – শিবলী মোকতাদির –

MOKTADERযখন অস্থির আর কাঁপা কাঁপা ক্ষেত্রফলে সজ্জিত এ-ভূমি। পূর্ব আর পশ্চিমের চিরধরা হাড়ে বেঁধেছে মরণব্যাধি। ঠিক সেই কালে, ১৯৭০-এ কবিতার জন্য যাকে বলে একেবারে পারফেক্ট সবুজ আর সোনালি সময়। বয়সের বিচারে বলতে গেলে বাংলার তরুণতম এক কবি- যিনি তাঁর প্রথম পাণ্ডুলিপিখানি নানান প্রকাশকের দ্বার হতে দ্বারে ঘুরে ঘুরে অবশেষে রজনীর অন্ধকারকে ভেদ করে দিনের আলোয় আনতে পেরেছিলেন তিনি আর কেউ নন- কবি নির্মলেন্দু গুণ। ‘প্রেমাংশুর রক্ত চাই’ এর জনক। ১৯৪৫ এর ২১ জুন-এ নেত্রকোণার বারহাট্টায় জন্ম নেয়া বিরলপ্রজ এই মানুষটি জীবনের নানা ঘাত-প্রতিঘাত, ঝড়-ঝঞ্ঝাকে পাশ কাটিয়ে আজ বাংলাদেশ- তথা সমকালীন বাংলা ভাষার অতীব গুরুত্বপূর্ণ কবিদের একজন; একথা আমার বিপরীতে আপনি, ভিন্নার্থে আপনার বিপরীতে আমি এক’শ বার মানতে রাজি। নারাজ-এর প্রশ্ন এখানে এতটাই ক্ষীণ যে সে ব্যাখ্যার বিস্তারে নেই কোনোই ডালপালা। যার আগাপাশতলার তদন্ত শেষে প্লাসের পাল্লা এতটাই উপরে উঠে দুলতে থাকবে যে, মাইনাস কখন আপনার মানচিত্র থেকে হাওয়া হয়ে যাবে টেরই পাবেন না আপনি।

দশকের দড়ি যতই, যে দিক দিয়েই টানি না কেন; সে তো এমন কিছু নয়- যার মাথাটা দশ বছর পর পর আপনা আপনিই ন্যাড়া হয়ে যায় আর সেখানে গজিয়ে ওঠে নতুন কিছু চুল! কাজেই তিনি ষাটকে রাঙিয়ে করেছেন সত্তরকে ঋদ্ধ। না, এখানেও দাঁড়ি বসানোর কোনো স্পেস নেই। আশির উত্তাল সময়কে সঙ্গী করে নব্বই যখন মেতেছে কবিতার নব্যরূপ নবায়নে; সেখানেও স্বকীয় তিনি তাঁর নিজস্ব ঢং আর ঘরানাতে। কবিতার স্বর হাজার কবির থাকে লক্ষ কিসিমের। কালেভদ্রে হঠাৎ দমকা হাওয়ার মতো বাংলার কাব্যরসে নতুন টোনের দু-একজন কবির আবির্ভাব যে ঘটে না বা ঘটছে না তেমনটা নয়। ঘটে, ঘটছে। আর তাকে, তাদেরকে কেন্দ্র করে ঘসে ঘসে মুদ্রার এপিঠ-ওপিঠ করেই চলছে দিক ভ্রান্ত চাকার মতো উদ্দেশ্য আর গন্তব্যহীন বাংলার আপামর কবিকূল। কবিতায় নিজস্ব স্বর, সুর সৃষ্টি করা চাট্টিখানি কথা নয়! হাজারো কবির ভিড়ে দূর থেকে বলতে পারা- ‘ওই যে উনি।’ আর তখনই বাহাবার সমস্ত হাততালি জমতে থাকে সেই কবির ললাটে। এ এক বিশাল ক্রেডিট।

আর এমনই এক কীর্তিকলাপে টাটকা, নতুন, একেবারে টগবগে এক তরুণ বাংলার কাব্যজগতে প্রবেশ করেই সবার নজর কাড়তে বাধ্য হয়েছিলেন, তাঁর প্রথম কাব্যগ্রন্থ দিয়ে। কাজেই কবি নির্মলেন্দু গুণ ও তাঁর কবিতা ইথারে ভাসতে ভাসতে সকল সমবেত কবি, পাঠক-স্রোতার রক্তের মধ্যে প্রবেশ করে তেজের কারণে তাড়িত হয়ে অনায়াসে মগজের বিশেষ কোনো কোষে স্থিতু হতে পেরেছিলো, পেরেছে হয়তোবা পারবে। এ নিয়ে বিন্দুমাত্র ভাবার অবকাশ নেই।

আমরা বিরাজ করছি বর্তমানে। গুণকে ধরতে হলে, বুঝতে হলে আমাদের ফিরতে হবে অতীতে। সেই টালমাটাল, কি পাবো কি হারাবোর কালে শাসনে-শোষণে নিমজ্জিত এই বাংলার আলাভোলা মানুষের নিরীহ সন্তান আমরা। গুণও ব্যতিক্রম নন। দেশ যাচ্ছে, জাত যাচ্ছে, যাচ্ছে ভেসে ভাষা। অবহেলা আর অবজ্ঞায় কত আর থাকা যায়! ফুঁসে তো উঠতেই হবে। ওদিকে গোপনে তিনি সক্রিয় তৎকালে বাম রাজনীতির সাথে। টুকটাক সাংবাদিকতা আর কাব্যের অহির আছর যদি ভর করে তাহলে যা ঘটার কথা ঘটেছে তাই। একেবারে জাত কবির তকমা গায়ে চেপে যাপিত জীবন থেকে উঠে আসা রূপ-রস-গন্ধকে ভর করে তিনি সৃষ্টি করেছেন কালজয়ী এক কাব্য। যদি বলি আলেখ্য, আখ্যান। বলি যদি গল্প, দীর্ঘ এক উপাখ্যান তাতেও ভুল হবে না কিছু। ‘হুলিয়া’ হলো তেমনই এক তীক্ষ্ণ তরবারি। যা আসে আর যায়, দুদিকেই কাটতে কাটতে। দিলের মধ্যে দিলখুশ এক ভাবের বারতা নিয়ে। সেই সময়ের প্রেক্ষাপটে তৈরি, ভাষার এমন ফ্লেক্সিবিলিটি, স্থান-কাল-পাত্রের অভূত সমন্বয়, বাস্তব চরিত্রের বিচিত্র আনাগোনা আর সঙ্গে যোগ হওয়া তার ক্যাথারসিস- এতটাই নান্দনিক করে তুলেছিলো যে নির্মলেন্দু প্রকাশ গুণ চৌধুরী থেকে এক ঝট্কায় কবি নির্মলেন্দু গুণে পরিণত করেছিলো তাঁকে। প্রথম গ্রন্থই যার গায়ে সেঁটে দিয়েছিলো জনপ্রিয় কবির তকমা।

প্রচার আছে, নির্মলেন্দু গুণ নাকি জন্ম থেকেই হুলিয়াগ্রস্ত। বলি শুধু গুণ কেন? পাকিস্তান তো সমস্ত শ্রেণি পেশা, কি ছাত্র, কি শ্রমিক, কি জাত, কি বর্ণ; সকল মেহনতি মানুষের উপরেই জারি রেখেছিলো অমোঘ এক হুলিয়ার। গুণ তাঁর এই কবিতায় কালজ্ঞান এবং ইতিহাস-চেতনায় এতটাই আত্মস্থ ছিলেন যে সৃজনের নন্দনটুকু প্রতিটি পাঠকের মেধায় এত স্মুথ আর সরল প্রক্রিয়ায় প্রবেশ করাতে পেরেছিলেন যে বৃহৎ এক সময়, তার বাস্তব চলচ্ছায়া এক ঝট্কায় তুলে এনেছিলেন একেবারে ক্ষুদ্র পরিসরে। মোটামুটি দীর্ঘ এ কবিতা দিয়ে কবি নির্মলেন্দু গুণ বুঝিয়েছেন তাঁর স্টাইলকে, যথা সময়ে যথা উচ্চারণের মধ্য দিয়ে আশ্চর্যজনকভাবে ব্যক্ত করেছেন তাঁর খেদ, না পাওয়া, হতাশা। অন্যদিকে সৃজনের আলো ও অন্ধকারে থেকেও মন তাঁর বাধা ছিলো আশার আলোকলতায় জড়িয়ে। কবিতা হলো তাই যা কালপুরুষের অশুভ ছায়াকে তাড়িয়ে বুকে ধারণ করে আলোর শস্যবীজরূপে।

শুধু তাই নয় নির্মলেন্দু গুণের সে সময়ের প্রায় প্রতিটি কবিতার অন্তর-বাহিরে যদি আমরা হানা দেই গ্রন্থ থেকে গ্রন্থে হিজরত করে বেড়াই তবে দেখতে পাবো বিবরণধর্মী কবিতাগুলোর ছাল-বাকলে কী মধুরভাবে লেগে আছে কবির সৃজনী চৈতন্যের আশ্চর্য সব বাণী। নিজের কবিতার মধুভারে নিজেই পাহারাদার তিনি। তিনি জানতেন সদা জাগ্রত থেকেও অবচেতনের স্তর নিয়ে খেলা করার গোপন সেই পদ্ধতি। এই যে দেখুন ‘হুলিয়া’ তে তিনি লিখছেন- ‘বারহাট্টায় নেমেই রফিজের স্টলে চা খেয়েছি/ অথচ কী আশ্চর্য, পুনর্বার চিনি দিতে এসেও/ রফিজ আমাকে চিনল না।’ অতীত ও বর্তমান যেখানে মূর্ত ও বিমূর্ত সেখানে কবি দ্রোহ থেকে প্রেমের আলিঙ্গনে কবিতাকে টানটান করে আগাতে চান বস্তু ও প্রতীকের যৌথ দ্যোতনার মধ্য দিয়ে। ফের তিনি বলছেন- ‘সেই বাসন্তী, আহা সেই বাসন্তী এখন বিহারে/ ডাকাত স্বামীর ঘরে চার-সন্তানের জননী হয়েছে।’ সে কারণে ‘হুলিয়া’ একদিকে ব্যক্তি গুণের অন্যদিকে গণমানুষের গণকবিতার কাতারে দাঁড়াতে পেরেছিলো। একদিকে দেশপ্রেম, মা-মাটি অন্যদিকে শত্রুর সঙ্গে সাপলুডো খেলতে খেলতে স্বপ্নে বিভোর হয়ে কখনো অতীত কখনো ভবিষ্যতে ফিরে যাওয়া। বিচিত্র সন্দেহের ভিতর দিয়ে চলতে চলতে এই আশা তো এই হতাশা। সব মিলিয়ে ধরা দেয় এক নতুন ব্যঞ্জনার। মন বলে যদি সব ডুবে যায় যাক, তরী আর নাইবা ফেরে; হতাশা কাটিয়ে সেখানেও কবি অটুট, একরোখা, কার্যত একাই ঝাপিয়ে পড়তে চান পাশে যদি না থাকে কেউ, তবুও। ‘হুলিয়া’র শেষ চরণগুলোতে আমরা তেমনই ইঙ্গিত পাই- ‘কণ্ঠ থেকে অক্ষম বাসনার জ্বালা মুছে নিয়ে বলব;/ আমি এসবের কিছুই জানি না,/ আমি এ সবের কিছুই বুঝি না।’

কবিতার ভাষা বিচিত্র ও অদ্ভুত। কখন যে কোন অর্থে চাবুকের ঝাপটা এসে লাগবে আমরা কী তার হিসেব রাখি? নাকি সম্ভব রাখা! ছোট আর সরল অর্থেও সে যে কতখানি ভার বহন করে ভাবলে দিন শেষে রাত্রি ঢলে পড়ে। কবির বয়ান থেকে দেখি: ‘যুদ্ধ মানেই শত্রু শত্রু খেলা,/ যুদ্ধ মানেই/ আমার প্রতি তোমার অবহেলা।’ কত সময় গড়িয়ে গেছে অথচ আজও কেমন যুৎসই আর আধুনিক। কবি নির্মলেন্দু গুণের কাব্যরীতির সবচেয়ে সব অস্ত্র হলো, কবিতাকে তিনি আড়াল করতে জানতেন। ষাট-সত্তরে তাঁর সময়ে লিখিত অধিকাংশ কবিরই একটা ধরণ ছিলো দ্রোহের আগুন জ্বেলে নিজেই তার মধ্যে ঝাপিয়ে পড়া। অথবা বসন্তের চির হাওয়ায় নিজেকে শিমুল তুলোর মতো ভেবে প্রেমিকের আসা-যাওয়ার পথে অকারণে বাধা সৃষ্টি করা। ঘেমে যাওয়া কল্পিত নায়িকার রূপালি ওই মুখের পরে নিজেকে লেপ্টে দিয়ে হঠাৎ তাকে চমকে দেওয়া। নির্মলেন্দু গুণ এই ধারার বহিরাঙ্গে এসে তাঁর কবিতায় দেখিয়েছেন কিছুটা ম্যাজিক আর মন্ত্রের খেলা। দেশ-কাল-পাত্র সবই আছে। সময়ের তাগিদে সময়েই ফলেছে তাঁর কবিতা। তবে একটু স্টেটকাট। ফাঁকা আওয়াজ না করে তাঁর নিশানা তিনি তাক করতেন একদম মগজ বরাবর। জনপ্রিয়তার জৌলুসে ঠাঁসা সেইসব কবিতায় তিনি অনেকটাই ইস্তেহার থেকে বেরিয়ে এসে, ভাষার অবাঞ্ছিত মেদকে ছাটাই করে, শব্দের কাঠিন্যতাকে দূরে ঠেলে অন্ধকারের মাঝেও আলোর স্ফুরণ ঘটিয়েছেন। যুদ্ধবিদ্ধস্ত বাংলাকে নিয়ে তিনি বলেন- ‘এরকম বাংলাদেশ কখনো দেখোনি তুমি/ মুহূর্তে সবুজ ঘাস পুড়ে যায়;/ ত্রাসের আগুন লেগে লাল হয়ে জ্বলে ওঠে চাঁদ।’

কলাচক্রের কাছে খুব সাধারণ এক দাবি নিয়তই আশা করে সতত সকলেই; তারা চায় যে সে তার স্ব-স্ব মহিমা দিয়ে সমাজকে বদলে দেবে। অন্যায়ের উল্টো রথে দাঁড়িয়ে সে দেবে নৈতিকতার শিক্ষা। তাই কী? এ প্রসঙ্গে ঢুকতে গেলে গোল বেধে তাল পেঁকে যাবে। সে বাহাস আজ নয়। অন্যদিন হবে ক্ষণ অন্য কোথাও। মতের শেষে পথের যেমন শেষ বলে কিছু নেই, এখানে এই কবি নির্মলেন্দু গুণকে নিয়ে সামান্য টুকরো কথায় আমি যা বলছি তা কোনো প্রফেটিক বাক্য নয়। এ একেবারে সাদামাটা অতীব বালখিল্যকথন। এসব মনে রেখে চিহ্নিত করারও কোনো অবকাশ দেখি না আমি। কেননা অসংখ্য কবিতার ভিড়ে সবাই যে ঠাঁই পাবে আপন বসতঘরে। এমনটা শুধু গুণ কেন, জগতের কোনো কবির ভাগ্যেই জোটেনি। দিনান্তে ভিক্ষার ঝুলিতে প্রকৃত চালের সাথে কিছু তো কাঁকর থাকবেই। কাজেই এ যাবৎকালে রচিত তাঁর কাব্যের ধরা যাক অর্ধেকটাই যদি বাতিলের বস্তাতে বেঁধে রাখা হয় ক্ষতির কিছু দেখি না আমি। অর্ধেক কেন! বলি সিকিটা টিকলেও বলা যায় অঢেল, পর্যাপ্ত।

মানুষের মূল্যবোধ, দেশাত্ববোধ নির্বিশেষে প্রেমবোধ এই ত্রিবোধের কারিগর নির্মলেন্দু গুণ কী ব্যথায় উচ্চারণ করেন- ‘এইবার হাত দাও, টের পাচ্ছো আমার অস্তিত্ব? পাচ্ছো না?/ একটু দাঁড়াও, আমি তৈরি হয়ে নিই।’
একটু তালাশ করলে দেখা যায় সময়, সমাজ, তথা তার নগদ চাহিদা, প্রযুক্তি এরকম বিবিধ অনুসঙ্গও একজন কবিকে এক ঝট্কায় তল তেকে শিখরে নিয়ে যেতে পারে। লক্ষ্য করে দেখুন একই সময়ে লিখছেন নির্মলেন্দু গুণ, পাশাপাশি বন্ধু তাঁর আবুল হাসান। অথচ দুজনের পথ একেবারে বিপরীতমুখি। গুণের কবিতা সময়ের দাবিতে এতটাই নির্মল, সহনশীল যাকে বলে গোগ্রাসে গেলার মতো ছিলো যে হাজারো উচ্চারণে বিশেষত বাচিকশিল্পীর কল্যাণে পাঠকের বুক আর মগজে একাকার হয়ে গেছেন তিনি। এ কী গুণের কবিতার গুণ না ছলনা বোঝা মুশকিল।

তবে একথা ঠিক গুণ যে শুধু কাব্যগুণেই পাঠকের অন্তরে চিরস্থায়ী আসন গেড়ে আছেন এমনটা ভাবলে চলবে না। এর সাথে যুক্ত হবে তাঁর আপোষহীন ব্যক্তিত্ব। কবির কোলাহল থেকে বেড়িয়ে আসতে তাঁকে আমি কখনোই দেখিনি খোলস পাল্টাতে। সাদামাটা শুভ্র শরতের মতো গুণ সারাক্ষণ না উষ্ণ না শীতল। সাক্ষাতে, আলাপচারিতায় এমনটাই মনে হয়েছে আমার। সেই ৭০-এ ‘প্রেমাংশুর রক্ত চাই’ এর পর একে একে প্রকাশ পেয়েছে তাঁর অসংখ্য গ্রন্থ। যার মধ্যে আছে শিশু-কিশোরদের জন্য আলাদা রচনা। আছে ভ্রমণ, আছে আত্মজীবনী। ছবি আঁকার বাতিকও আছে। এমনকি ক্রিকেট নিয়েও আছে তাঁর বিচিত্র কৌতূহল। ফলে সেখানেও হাত দিয়ে তৈরি করেছেন চৌকস রচনাবলী। চার স্তরের ভালোবাসার ভারসাম্য করেন তিনি এভাবে- প্রথমে দেশ, দেশের জন্য অর্জিত প্রিয় পতাকা, মুজিব এবং সবশেষে মুজিব কন্যা।

অতো কিছুর সন্ধানে যাবো না আমি। ব্যক্তিগতভাবে কবিতার সামান্য বর্গাচাষী হিসেবে গুণকে আমি চিরকালই খুঁজবো, খুঁজতে চেয়েছি কাব্যের রসাতলে ডুবে। এমনও হয় বিশুদ্ধ পাঠক বিশুদ্ধ একটি কবিতা পাঠ করেন তার সমগ্রজীবন দিয়ে। সেই অর্থে গুণের অনেক গ্রন্থই জাস্ট টাচ্ করে পাশ কেটে গেছি আমি। এ বয়ান সত্য ও সৎ। কেননা মাঝের বেশকিছু গ্রন্থের কাব্যভাষা, সেই একই বিষয় আর বস্তুতে আবদ্ধ। ঘুরেফিরে কেবলই কাদা। যতই হাতরাও সেথা মীনের নাগাল মিলবে না। বেহুদা আর অর্থহীন। দিন শেষে মজুরি যার শূন্য। কাজেই সে অর্থে টানেনি তা আমাকে।

একদিকে দ্রোহ অন্যদিকে প্রেম। কবি মাত্রই প্রেমের কাঙ্গাল। গুণও এ সংসারের ব্যতিক্রমী কেউ নন। তবে পুতুপুতু প্রেমের থেকে সামান্য সরে গিয়ে তিনি সন্ধান করেছেন এর প্রকৃত সৌন্দর্যানুভূতি। প্রেমই তাঁকে উৎসাহ যুগিয়েছে সত্য-সন্ধানের। বোহেমিয়ান, উড়নচণ্ডী আর খেয়ালীপনার জন্য কম-বেশি সকল কবিই বিখ্যাত। এ ক্ষেত্রে গুণ শুধু বিখ্যাত নন; বিশেষণের অপপ্রয়োগ যুক্ত করে বলা চলে সুবিখ্যাত। তাঁর ভাষ্যে- ‘আমি বলছি না ভালোবাসতেই হবে, আমি চাই/ কেউ একজন আমার জন্য অপেক্ষা করুক।’ কী বিষাদ, কী বেদনা, কী ব্যর্থতাকে ঘিরে ধরে কবি বিরাজ করেন জগতের ভিন্ন স্তরে। আবার একই সময়ে আশার সাথে যোগ হয় আনন্দ প্রাপ্তির। চলে মায়ার মোলাকাত। অদ্ভুত এক দোলাচলের ভিতর দিয়ে যা পাঠককে টানতে থাকে একবার তাঁর পক্ষে পরক্ষণেই বিপক্ষে। গুণের সরল উচ্চারণ- ‘কতবার যে আমি তোমাকে স্পর্শ করতে গিয়ে/ গুটিয়ে নিয়েছি হাত- সে কথা ঈশ্বর জানেন।’ গুণের এইসব প্রেমের কথাকলির মধ্যে অযুত-নিযুত ধুলোর স্তর দেখে মনে হয় আসলে তা জমে আছে মনের অন্তরে। হয়তো পলক ফেলিনি ওমা! মুহূর্তেই দেখি সে ঠাঁই করে নিয়েছে দৃষ্টির অন্তরে। যার ফলে অবলীলায় তিনি বলতে পারেন ‘হাত বাড়িয়ে ছুঁই না তোকে/ মন বাড়িয়ে ছুঁই/ দুইকে আমি এক করি না/ এক কে করি দুই।’

বাংলাদেশের সর্বোচ্চ সম্মানিত সকল পদকই তিনি পেয়েছেন তাঁর জীবদ্দশায়। বলতে গেলে বর্তমানে খ্যাতির শীর্ষে অধিষ্ঠিত এই কবি- নির্মলেন্দু গুণ জীবনযাপনে কখনো বৃদ্ধ, কখনো যুবক কখনোবা শিশুর সারল্যে ভরপুর মউজ আর মাস্তিতে কাটান প্রতিটিক্ষণ। সকলের শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত- এই তিনি নাগরিক এই বা গ্রাম্য। নগরজীবনের কোলাহলের কপটাচরণ থেকে বাঁচতে অবাঞ্ছিত ঝুটঝামেলাকে পাশ কাটাতে হুটহাট চলে যান তাঁর মূল আশ্রয়; সরল আর স্নিগ্ধ গ্রাম কাশবনে।

নীহারিকা যেমন ধীরে ধীরে নক্ষত্রের আকার ধারণ করে গুণের ক্ষেত্রেও উপমাটা যথার্থ আর যথেষ্টই বটে। জীবন ও জগতের থেকে দীর্ঘ সময়ে যা কিছু প্রাপ্তি, উপলব্ধি তার প্রকাশও তিনি ব্যক্ত করেছেন অসংখ্য আর বিচিত্র সব লেখনীর মধ্য দিয়ে। তিনি না বললেও আমরা জানি জীবন তাঁকে অঢেল দিয়েছে। আমরা বাহির থেকে যতই তাঁকে কাটি আর ছিঁড়ি বিশাল বটবৃক্ষের তাতে কিইবা আসে যায় বলুন? এত যে কুশল তা যতই ফাঁস হোক না কেন গুণ কিন্তু দূর হতে ঠিকই মিটিমিটি হাসছেন। লুকোচুরি খেলার ছলে বারবার পরখ করছেন জীবনের মধ্যে মৃত্যু নাকি মৃত্যুর মাঝে জীবন লুকিয়ে আছে!

তাই তো দৃঢ় চিত্তে নিজের পদ্য আর গদ্য নিয়ে তাঁর সহজ, সরল উক্তি- ‘কাব্যকে যদি আমি আমার কন্যা বলে ভাবি, তবে গদ্যকে পুত্রবৎ। হোক আলাদা দিনান্তে তারা তো আসলে আমারই সন্তান।

ঠিক কথা। কবিতা হলো মায়ার খেলা। জমতে জমতে যতই তা পাহাড়সম হোক; একটি দাঁড়িকেও ডিলিট করতে সায় দিতে চায় না মন। সামান্য পান থেকে চুন খসলেই ব্যথায় নীল হয়ে যান কবি। আহা রে মায়া! তবে একথা ঠিক সময়ের স্বরকে সার্থকভাবে চিনতে পারা, তথা নিজেকে বিনির্মাণের মধ্যে দিয়ে প্রতিনিয়ত টিউন করা একজন প্রকৃত কবির হওয়া উচিত আসল কর্মধারা। যিনি তা আঁচ করতে পারেন তার বীক্ষণভূমিই যথার্থ কবিতার ধাত্রী হতে পারে।

এখানে আদেশ নয়, নয় উপদেশ, বাতিল সব পরামর্শের খাতায় আজ বরফ-শীতল জল ঢেলে তবু এ বর্ষায় ভিজতে ভিজতে একগুচ্ছ কদম হাতে তোমাকে জানাই ৭২-এর বাহানা নিয়ে শুভ জন্মদিন হে কবি। শতায়ু হও। নির্মল, নিঃশব্দে মানুষ আর মানবিকতার কল্যাণে কবি নির্মলেন্দু গুণ তুমি হও আরও মসৃণ। জীবনের বাকিটা পথ হোক বাধাহীন। চলবে আকাশের দিকে তাকিয়ে, পা যেন হোঁচট না খায়। এই শর্তে তোমার ভাষ্যে তোমাকেই বলি- ‘তোমার পায়ের নিচে আমিও অমর হব, আমাকে কী মাল্য দেবে দাও।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া