adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জলাবদ্ধতা নিরসনে ইউনিফর্ম পরা দল নিয়োগের নির্দেশ মন্ত্রণালয়ের

Rana1-News-(1)ডেস্ক রিপোর্ট : রাজধানীতে জলাবদ্ধতা নিরসনে বিভিন্ন এলাকায় ওয়াসাকে ইউনিফর্ম পরা দল নিয়োগের নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। গত কয়েক দিনের বৃষ্টিতে রাজধানীতে তীব্র জলাবদ্ধতা সৃষ্টি হওয়ার পর এ নির্দেশ দেওয়া হল।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব লুৎফুন নাহার স্বারিত ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে বুধবার পাঠানো চিঠিতে ছয়টি নির্দেশনা দেওয়া হয়েছে।
এতে বলা হয়, ‘ঢাকা মহানগরীতে গত কয়েক দিনের আকস্মিক ভারি বর্ষণের কারণে প্রধানমন্ত্রীর কার্যালয়, ধানমণ্ডি ২৭ নম্বর, শান্তিনগরসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ঢাকা ওয়াসা যথাযথভাবে দায়িত্ব পালন না করার ফলে এ জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে বলে জনমনে ধারণা সৃষ্টি হচ্ছে ও তাতে ঢাকা ওয়াসা ও সরকারের ভাবমূর্তি বিনষ্ট হচ্ছে।’
চিঠির নির্দেশনায় বলা হয়, ঢাকা শহরের যে সকল এলাকায় ভারি বর্ষণের ফলে জলাবদ্ধতা সৃষ্টি হয় সে সকল এলাকায় ঢাকা ওয়াসার ড্রেনেজ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে একটি করে সার্বণিক দলকে জলাবদ্ধতা নিরসনের
জন্য নিয়োজিত রাখতে হবে। এ দল ঢাকা ওয়াসার ইউনিফর্ম পরা অবস্থায় দায়িত্ব পালন করবে।
ঢাকা ওয়াসার পাম্পিং স্টেশনগুলো সার্বণিকভাবে চালু রাখতে হবে। প্রতিদিনি কত কিউবিক মিটার পানি পাম্প আউট করা হচ্ছে তার তথ্য স্থানীয় সরকার বিভাগে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।
ওয়াসার একটি নিয়ন্ত্রণক খোলার নির্দেশ দিয়ে চিঠিতে বলা হয়েছে, প্রতিদিনের কার্যক্রমের ওপর একটি প্রতিবেদন স্থানীয় সরকার বিভাগে পাঠাতে হবে।
ভারি বর্ষণ বা বর্ষার সময় ড্রেনেজ বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল ও জলাবদ্ধতা নিরসনে ওয়াসাকে ঢাকা উত্তর ও দণি সিটি করপোরেশনের সঙ্গে সার্বণিক যোগাযোগ রেখে কার্যক্রম পরিচালনা করতে বলেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
বুধবার রাতে চিঠির বিষয়ে জানতে চাইলে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেন, ‘আমি এ বিষয়ে কোনো কথা বলব না। ব্যক্তিগত একটি প্রোগ্রামে আছি। কাল আপনি অফিস সময়ে আসুন।’
সামান্য বৃষ্টিতেও ঢাকাবাসীর জলাবদ্ধতার কষ্ট বহুদিনের। সর্বশেষ ঢাকায় মঙ্গলবার ৪২ মিলিমিটার ও বুধবার দিনে ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এ বৃষ্টিতে তলিয়ে যায় মধ্য ঢাকার শান্তিবাগ, মৌচাক, শুক্রাবাদ, মাতুয়াইল, গ্রিন রোড, কারওয়ান বাজার, ইন্দিরা রোড, তল্লাবাগ, পরীবাগ, বাংলামোটরসহ অনেক এলাকা। বৃষ্টির পর নগরজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়, দুর্ভোগে পড়েন নগরবাসী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া