adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিলনকে সরাও – জাপার ওপর আ.লীগের চাপ

BAL-JAPAডেস্ক রিপোর্ট : ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে দক্ষিণে আওয়ামী লীগ সমর্থিত মেয়র পদপ্রার্থী সাঈদ খোকন। এখানে বিএনপি সমর্থিত শক্তিশালী প্রার্থী মির্জা আব্বাসকে ঠেকাতে মরিয়া আওয়ামী লীগ। কিন্তু জাতীয় পার্টি সমর্থিত মেয়র পদপ্রার্থী সাইফুদ্দিন আহম্মেদ মিলন বাধা হয়ে দাঁড়িয়েছেন। কারণ আওয়ালী লীগ আর জাপার ভোট এক হলে সাঈদ খোকনের বিজয় কেউ ঠেকাতে পারবে না। মিলন প্রচারণায় থাকায় সেটা হচ্ছে না।
দলে দক্ষিণ সিটি করপোরেশনের মাঠ জরিপে এমন তথ্য উঠে এসেছে।
এখন এর একটা বিহিত হিসেবে কৌশলে জাপার মেয়র প্রার্থীকে বসিয়ে দিতে দলটির চেয়ারম্যান ও মহাসচিবকে বারবার চাপ প্রয়োগ করছে আওয়ামী লীগ। আর এরই অংশ হিসেবে গতকাল শনিবার রাতে দুই দফায় দলের শীর্ষ চার নেতা জাপা চেয়ারম্যানের বাসায়ে গিয়ে মিলনকে সরিয়ে দিতে অনুরোধ জানিয়েছেন।

জাতীয় পার্টির একটি বিশ্বস্ত সূত্র এমন তথ্য দিয়েছে।

সূত্রটি আরও জানায়, কয়েকদিন ধরেই জাপার মেয়র প্রার্থীকে সরিয়ে নিতে মহাসচিব বাবলুকে দিয়ে এরশাদকে বিভিন্নভাবে বোঝানোসহ পরোক্ষভাবে চাপ দিচ্ছে আওয়ামী লীগ। সর্বশেষ গতকাল শনিবার রাত সাড়ে ৯টায় এরশাদের বাসা প্রেসিডেন্ট পার্কে যান তোফায়েল আহমেদ ও ওবায়দুল কাদের। তারা সেখানে প্রায় পঁচিশ মিনিট অবস্থান করেন।

তবে এমন প্রস্তাবে এরশাদ তাদের ওপর বেশ ক্ষিপ্ত হয়েই বলেন, ‘আপনারা একবার বলেন প্রার্থী দাঁড় করাতে আবার একবার বলেন সরিয়ে নিতে। আপনারা কী পেয়েছেন? আমাদের কি কোনো মানসম্মান নেই? মানুষের কাছে তো আপনারা আমাদের অপমানিত করছেন।’

তোফায়েল ও ওবায়দুল কাদের তাদের প্রস্তাবের ব্যাপার কোনো ইতিবাচক সাড়া না পেয়ে বাসা থেকে বের হয়ে যান। এরপরই সেই বাসায় প্রবেশ করেন আওয়ামী লীগের নির্বাচন সমন্বয়কারী আব্দুর রাজ্জাক ও ফারুক খান। এসময় এরশাদ তাদের বলেন, ‘উনাদের কাছে সব কিছু বলেছি। তাদের কাছে শুনলেই চলবে।’

তবে এ ঘটনার আগে বাবলুকে টোপ দিয়ে ম্যানেজ করা হয়। যে কোনো কিছুর বিনিময়ে জাপা সমর্থিত মেয়র প্রার্থী মিলন এবং সব কাউন্সিলর প্রার্থীকে সরিয়ে নিতে চাপ দেয়া হয়। তাদের এমন প্রস্তাবে বাবলু দুই শর্ত দিয়েছেন: জাপাকে দশ জন কাউন্সিলর দিতে হবে এবং তাকে আর্থিকভাবে লাভবান করতে হবে। পরের শর্তেই আওয়ামী লীগ রাজি হয়েছে বলে সূত্রি জানিয়েছে।

এরপরই মাঠে নেমে যান মহাসচিব বাবলু। তিনি প্রথমে মেয়র প্রার্থী মিলনকে ম্যানেজ করার চেষ্টা চালান। তবে গত কয়েকদিনে মিলন তার প্রচারণায় বিপুল টাকা খরচ করে ফেলায় কোনভাবেই বসে যেতে রাজি হননি। বাবলুর ব্যর্থতার পরেই আওয়ামী লীগ নেতারা এরশাদের বাসায় যান।
আরও জানা গেছে, গতকাল শনিবার জাপার কাওরান বাজারে প্রচারণা শেষে এরশাদ কাকরাইলের পার্টি অফিসে গেলে তাকে আবার বোঝানোর চেষ্টা করেন মহাসচিব ও নেতারা। জাপার নিশ্চিত বিজয়ী কাউন্সিলর প্রার্থীদের তালিকাও দেন। কিন্তু তাতেও কাজ হয়নি।

বাবলুর করা দশজন কাউন্সিলরের তালিকায় রয়েছেন: উত্তরের জন্য ৬নং ওয়ার্ড রুপনগর থানার যুব সংহতির সভাপতি শাহাজাহান,তেজগাও থানা যুব সংহতির যুগ্ম আহ্বায়ক কাজী মামুন, বনানী জাপার সভাপতি গোলাম হোসেন নিলু, উত্তরা ১নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক ও মেয়র প্রার্থী বাবুলের ভাগিনা শরিফুল ইসলাম সোহেল,শাহজাহানপুর ১৩নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক শেখ নেয়ামত উল্লাহ,খিলগাও থানার জাপা নেতা নুরুল ইসলাম নুরু এবং দক্ষিণের জন্য যাত্রাবাড়ী থানার ৪নং ওয়ার্ডের জাপার সাধারণ সম্পাদক আকতার হোসেন, হাজারীবাগ এলাকার জাপা নেতা জাকির হোসেন মিলন, সংরক্ষিত আসনের জন্য বংশাল থানার ১৩নং ওয়ার্ড ও দক্ষিণ মহিলা জাপার সভানেত্রী মনোয়ারা তাহের মানু এবং যাত্রাবাড়ী ৪০, ৫০, ৫১নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী ও দক্ষিণ মহিলা জাপার সাধারণ সম্পাদক শাহনাজ পারভীন।

জাপার আরেকটি সূত্র জানায়, উত্তরের মেয়র প্রার্থী বাবুলকে ম্যানেজ করে মহাসচিব বাবলু তার সব এজেন্টকে বিক্রি করে দিয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী আনিসুল হকের কাছে। তবে দক্ষিণের এজেন্ট বিক্রির জন্য মিলনকে অনেক বুঝিয়েও ব্যর্থ হয়েছেন তিনি।

এসব ব্যাপারে জানতে চাইলে সব অভিযোগ অস্বীকার করে জাপা মহাসচিব জিয়াউদ্দিন বাবলু বলেন, ‘যদি টাকাই নিব তাহলে আমাদের প্রার্থী কি শোডাউন করতো? এসব কিছুই না। এখনতো জাপার অবস্থা ভালো হয়ে গেছে তাই অনেকে তো অনেক কথা বলবেই!’
তিনি জোর দিয়ে বলেন, ‘যদি নিরপেক্ষ নির্বাচন হয় তবে জাপার অনেক কাউন্সিলর জিতবে এবং আমরা আশাবাদী মেয়র পদে মিলন খুব ভালো করবে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া