adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ বিকেলে ম্যাচে ফেরার ইঙ্গিত টাইগারদের

image_66981_0চট্টগ্রাম: মিরপুর টেস্টে মুশফিকের টসে হার আর ম্যাচে হার এক সূত্রে গেঁথে আছে। কিন্তু চট্টগ্রামে সাগর পাড়ে মঙ্গলবার দ্বিতীয় টেস্টে টস হার ছিল গুড নিউজের মতোই। আগের দিনই জানা ছিল ৩ নম্বর উইকেটে খেলা হচ্ছে। আর অবশ্যই স্পিন উইকেটেই যে বল গড়াবে সেটা তো দুই অধিনায়কের বক্তব্যে পরিষ্কার ছিল।

সকালে টস অনুষ্ঠিত হবার আগে বাংলাদেশ শিবিরের একাদশ দেখে স্পিন উইকেটের ঘোষণাটা আগাম এসে যায়। আর টস হেরে বল হাতে পুরো দিনে মুশফিকরা যা করেছে তা মিরপুর টেস্টের লজ্জা ভুলে নতুন দিগন্তের সূচনার ইঙ্গিত দিচ্ছে। লঙ্কানদের প্রথম ইনিংসে স্কোর ৩১৪/৫। দিনের পাঁচ উইকেটের মধ্যে চারটিই স্পিনাররা পকেটে জমা করে প্রমাণ করেছে স্পিনই টাইগারদের মূল ভরসা।

বুধবার ম্যাচের দ্বিতীয় দিন। আর প্রথম দিন শেষে দুই দলের কেউ এককভাবে চালকের আসনে নেই। অনেক কিছুই হতে পারে বুধবার। ৬ষ্ঠ জুটি লম্বা ইনিংস খেলতে পারে। আবার বাংলাদেশের বোলাররা সকাল সকাল উইকেট শিকার করে গুটিয়ে দিতে পারে লঙ্কার প্রথম ইনিংস। তবে দিন শেষে কিছুটা হলেও মুশফিকরা ম্যাচে ফিরেছে। যা পুরো দিনে সম্ভব হয়নি। হয়েছে সাকিবের স্পিন যাদুতে শেষ বিকেলে। সোহাগ একটি, রাজ্জাক একটি আর পেসার আল আমিন এক উইকেট শিকার করেছেন। সাঙ্গাকারা ডাবল সেঞ্চুরির (১৬০ অপরাজিত)। আর ভিথানাগি শূন্য রানে ক্রিজে আছেন।

ইনিংস ব্যবধানে হারের পর চট্টগ্রামের স্পিন উইকেটে মঙ্গলবার মুশফিকরা সেই চিরচেনা রূপে নিজেদের উপস্থাপন করেছে। দ্বিতীয় টেস্টের প্রথম দিনের অনেক কিছুই নতুন করে হয়েছে। ২০০০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এ যাবত কালে ৮৩টি টেস্টে মাঠে গড়িয়েছে।

এ বারই প্রথম বাংলাদেশ একজন পেস বোলার একাদশে রেখে মাঠে নেমেছে। দলে দীর্ঘ দিন পর একাদশে এলেন ওপেনার ইমরুল কায়েস। আর দল থেকে আড়ালে থাকা সাবেক সহ অধিনায়ক মাহমুদুল্লাহ একাদশে জায়গা পেয়েছেন। স্পিন উইকেটের কথা মনে রেখে সোহাগ গাজীর সঙ্গে জুটি বাধতে মুশফিক দলের একাদশে রাজ্জাকের নামও তালিকায় এনেছেন।একমাত্র পেসার আল আমিন।

লঙ্কান দুই ওপেনার সেট হয়ে স্বাগতিক দলের বোলারদের কাধে চেপে বসার আগেই দলীয় ৩৯ রানে ওপেনার সিলভাবে (১১) স্পিনার সোহাগ এলবি’র ফাঁদে ফেলেন। সেই থেকে স্পিনের জয়রথ শুরু। এরপর পেসার আল আমিন আরেক ওপেনার কুমারা রত্নেকে (৩১) দলীয় ৪৯ রানের মাথায় ক্যাচে পরিণত করলে ম্যাচ নিয়ন্ত্রণের ইঙ্গিত পাওয়া যায়। কিন্তু এরপর মিডল অর্ডারে অভিজ্ঞ সাঙ্গাকারা আর জয়াবর্ধনেই দেয়াল হয়ে দাঁড়ালেন।

প্রায় দিনের অর্ধেকটা সময় এই তৃতীয় জুটি বোলারদের শাসন করেছে। কোনো সুযোগই দেননি। লঙ্কানরা যখন লাঞ্চে যায় তখন স্কোর দুই উইকেটে ৭১। সাঙ্গা ১৫ রানে আর জয়া ১০ রানে ব্যাট করছেন। এই জুটিকে কোনো বোলারই সামলাতে পারছিল না। এরই মধ্যে সাঙ্গাকারা বাংলাদেশের মাটিতে তার টেস্ট ক্যারিয়ারে সেরা স্কোর করে ফেলেন। ঢাকায় প্রথম টেস্টের ১৫৭ রানই ছিল এ পর্যন্ত বাংলাদেশে তার সেরা টেস্ট স্কোর। মঙ্গলবার ১৬০ রানে অপরাজিত থেকে ডাবল সেঞ্চুরির পথে হাটছেন এই লঙ্কান। তার টেস্ট ক্যারিয়ারে এ পর্যন্ত আটটি ডাবল সেঞ্চুরির পালক জমা আছে। এবং তাতে বাংলাদেশের বিপক্ষে দুইটি ২০০৭ সালে তারই ঘরের মাঠে কলম্বো আর ক্যান্ডিতে। বাংলাদেশের মাটিতে কোন ডাবল সেঞ্চুরি নেই। বুধবার যদি হয় সেটা হবে প্রথম।

অপরদিকে সাঙ্কার সঙ্গে তাল মিলিয়ে জয়াবর্ধনে সেঞ্চুরি পথেই চলছিলেন। ফিফটি পূর্ণ করেও ফেলেছেন। এই জুটি কতটা ভয়ঙ্কর সেটা তো মুশফিকদের অজানা নয়। ১৭৮ রানের এই জুটিকে শেষ পর্যন্ত ভেঙে দিলেন মাহমুদুল্লাহ। ৭২ রানে এলবি’র ফাঁদে পড়লেন জয়া। মিরপুরে ডাবল সেঞ্চুরি করা জয়ার ৪৬তম টেস্ট ফিফটি। তিন উইকেটে স্কোর ২২৭।

এর পর আবার অটল পাহাড়ের মতো দাঁড়িয়ে গেল ৪র্থ জুটি। সাঙ্গার সঙ্গী চান্দিমাল। ৬৭ রান এই ৪র্থ জুটি স্কোরে জমা করার পর চান্দিমালকে তার ২৭ রানে সাকিব ক্যাচ বানালেন। অবশ্য স্কোর চার উইকেটে ২৯৪ হয়ে গেছে। শেষ বিকেলে বাংলাদেশের দরকার ছিল আরো কয়েটি উইকেট। বিশেষ করে ১৬০ রানে থাকা সাঙ্গাকারার উইকেটটা বেশি জরুরি ছিল। সেই টার্গেটে কিছুটা হলেও সফল বাংলাদেশ। সাঙ্গাকারাকে ফেরাতে না পারলেও অধিনায়ক ম্যাথুসকে সাকিব মাত্র পাঁচ রান যোগ করার পর বোল্ড করে সাঁজ ঘরে ফেরত পাঠালে লঙ্কা ব্যাক ফুটে চলে যায়। কারণ দিনের শেষ বলটি যখন শেষ হয় তখন স্কোর পাঁচ উইকেটে ৩১৪। যদিও এখনো ভয়ের কারণ আছে। ক্রিজে আছেন অপরাজিত সাঙ্গা আর মিরপুরে সেঞ্চুরি হাঁকানো ভিথানাগি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া