adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ায় চাকরি খুঁজছেন বাংলাদেশের ডাচ কোচ

Kruif-(Hoডেস্ক রিপোর্ট : এক দিকে অস্ট্রেলিয়া বধের জন্য বাংলাদেশকে তৈরি করছেন অন্যদিকে, সেই অস্ট্রেলিয়াতেই কোচ হিসেবে চাকরি খুঁজছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ লোডভিক ডি ক্রুইফ। সম্প্রতি এশিয়ান ফুটবল বিশেষজ্ঞ জন দিয়েরডেনকে দেওয়া ক্রুইফের এক সাক্ষাতকারে তেমন ইঙ্গিতই মিলেছে। অস্ট্রেলিয়ায় কোনো একটি দল বা ক্লাবের কোচ হতে আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশের এই ডাচ কোচ।
বিশ্বকাপ ফুটবল ২০১৮ সামনে রেখে এশিয়া অঞ্চলের বাছাই পর্বের খেলায় আগামী ৩ সেপ্টেম্বর মুখোমুখি হবে বাংলাদেশ ও স্বাগতিক অস্ট্রেলিয়া। ম্যাচটি সামনে রেখে এশিয়ান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে এক প্রকার হুমকিই দিয়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ।
ক্রুইফ বলেছেন, ‘এশিয়ার নাম্বার ওয়ান দলকে মোকাবেলা করা সহজ কথা নয়। আমাদের এই ম্যাচে সতর্ক থাকতে হবে। অস্ট্রেলিয়া দারুণ খেলে। বিশ্বের বড় বড় লিগে খেলার অভিজ্ঞতাসম্পন্ন দারুণ কিছু ফুটবলার রয়েছে তাদের। অবশ্যই তাদের (অস্ট্রেলিয়া দল) সম্মান করি আমরা। তবে আমরা কিন্তু এই ম্যাচে নিজেদের লুকিয়ে রাখব না। কেননা, এটা কোনো প্রমোদ ভ্রমণ নয়, আমাদের দলের খেলোয়াড়রাও পুরোদস্তুর পেশাদার এবং গত ৩ বছরে এদের অনেকেই তারকায় পরিণত হয়েছে। আমাদের দলেও অভিজ্ঞতা সম্পূর্ণ খেলোয়াড় রয়েছে।
তবে ক্রুইফ বাস্তবভিত্তির উপর দাঁড়িয়েই কথা বলেছেন দিয়েরডেনের সঙ্গে। তিনি স্বীকার করেছেন যে বিশ্বকাপের এই বাছাইপর্বে খুব বেশি প্রত্যাশা করার নেই বাংলাদেশের। তবে গ্রুপ-বি’তে যতটা সম্ভব উপরের দিকে থেকেই এই মিশন শেষ করা উচিত। তাতে করে অন্তত ২০১৯ সালের এশিয়ান কাপ ফাইনালসে খেলার সুযোগ মিললেও মিলতে পারে বাংলাদেশের। ক্রুইফের ভাষায়, ‘বাছাইপর্বের এই পথ চলা শুরুর আগে আমি গ্র“পের তৃতীয় স্থানকে টার্গেট করেছিলাম। এটা অবশ্যই অনেক উঁচু টার্গেট। কিন্তু লক্ষ্য ছাড়া পেশাদার ফুটবল খেলার কোনো মানে নেই।’
সাক্ষাতকারে বাংলাদেশের ফুটবলের ভূয়সী প্রশংসাই করেছেন ক্রুইফ। সেই সঙ্গে বাংলাদেশের ফুটবল উন্নয়নের বিষয়েও রেখেছেন নিজস্ব বক্তব্য। ক্রুইফ বলেছেন, ‘বাংলাদেশে ফুটবল খুবই প্রাণবন্ত। আমাদের এখানে ১৮০ মিলিয়ন মানুষ রয়েছে এবং রয়েছে অসংখ্য ফুটবল ট্যালেন্টস। আমাদের শুধু এই প্রতিভাগুলো খুঁজে বের করতে হবে এবং তাদের প্রশিক্ষিত কোচের মাধ্যমে ভাল ফুটবল শিখাতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া