adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরব সীমান্ত বন্ধ করে দিয়েছে – খাদ্য সংকটে কাতার

KATARআন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব সীমান্তে খাদ্যপণ্য বোঝাই সারি সারি ট্রাক আটকে পড়ে আছে। কাতার ও অন্যান্য আরব দেশগুলোর মধ্যকার সম্পর্কের অবনতির কারণে এ সব ট্রাক ঢুকতে পারছে না কাতারে। দেশটি স্থল সীমান্তে পণ্য বোঝাইয়ের জন্য প্রতিবেশী দেশ সৌদি আরবের উপর নির্ভরশীল। কিন্তু কাতারের সাথে কূটনৈতিক যুদ্ধের কারণে এ সব পণ্য বোঝাই ট্রাক আটকে দিয়েছে সৌদি আরব। আল জাজিরার এক প্রতিবেদনে এ সংবাদ জানা যায়।   
সন্ত্রাসবাদের সহযোগিতার কারণে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছাড়াও সব ধরনের সড়ক, সমুদ্র ও আকাশ যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে সৌদি আরবসহ বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত। এছাড়া পরে ইয়েমেনও তাদের সাথে যুক্ত হয়েছে। এ পরিপ্রেক্ষিতে সোমবার সৌদি আরব ঘোষণা করেছে যে, কাতারের সাথে তারা স্থলসীমান্ত বন্ধ করে দেবে। যার ফলে খাদ্যপণ্য বোঝাই ট্রাক আটকে পড়ে আছে সৌদি সীমান্তে, কাতারে প্রবেশ করতে পারছে না।
কাতারের স্থানীয় সংবাদ দোহা নিউজের এক প্রতিবেদনে জানা যায়,  অল্পসময়ের মধ্যে দেশটির অল্প সংখ্যক নাগরিক ও ধনী বিনিয়োগকারীদের হাতে এখানে বড় বড় মুদি দোকান গড়ে উঠেছে। খাদ্য সংকটের আশংকায় ইতিমধ্যে পণ্য কিনে এসব দোকান খালি করে ফেলছে কাতারবাসীরা। এসব দোকান থেকে দুধ, পানি, চাল ও ডিম কিনে গাড়িভর্তি করে নিয়ে যাচ্ছে ক্রেতারা।   
দোহার সাংবাদিক জাব মোস্তফা সোমবার বেশ কয়েকটি খালি সুপারমার্কেটের ছবি টুইটারে প্রকাশ করেন। যেখানে দেখা গেছে, সীমান্তে খাদ্য আটকে পড়ায় দোকানগুলো খালি করে ফেলেছে ক্রেতারা।
এদিকে ইরানের একজন কর্মকর্তা বলেছেন যে, তাঁর দেশ সমুদ্রপথে কাতারে খাদ্য রপ্তানি করতে পারে। সোমবার কৃষি পণ্য রপ্তানিকারকদের ইউনিয়নের সভাপতি রেজা নুরানী আধা-সরকারি সংবাদ মাধ্যম ফারস নিউজকে বলেছেন যে,  ইরান থেকে পাঠানো খাদ্য ১২ ঘন্টার মধ্যে কাতারে চলে আসতে পারে।
উল্লেখ্য যে, সিরিয়া ও ইয়েমেন যুদ্ধ নিয়ে ইরান ও সৌদি আরব আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী।তারা মধ্যপ্রাচ্যের যুদ্ধ পরিস্থিতিতে একে অপরের বিরোধিতা করছে। সূত্র: হার্টেজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া