adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইয়ুব খানের উপহার পাওয়া দুর্লভ কুরআন শরিফের কপি এখন জাতীয় জাদুঘরে

Quran-রিকু আমির : ১৯৬৫ সালে তদানীন্তন পাকিস্তানের রাষ্ট্রপতি আইয়ুব খান রাশিয়ার তাসখন্দের গভর্নরের কাছ থেকে যে কুরআন শরিফ উপহার পেয়েছিলেন, তা ইসলামি ফাউন্ডেশনের কাছ থেকে স্থায়ীভাবে পেয়ে গেছে জাতীয় জাদুঘর। ৩৭২ পৃষ্ঠার এ কপিটির ওজন সাড়ে ৭ কেজি। প্রস্থ ১ ফুট, দৈর্ঘ্য ১০ ইঞ্চি। উচ্চতা ৩ ইঞ্চি।

১৮মে বৃহস্পতিবার আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে জাতীয় জাদুঘরে আয়োজিত সপ্তাহব্যাপী অনুষ্ঠানের প্রথমদিন। দিবস উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। তার কাছে আনুষ্ঠানিকভাবে এই কুরআন শরিফ হস্তান্তর করবেন ইসলামি ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম আফজাল।

কুরআন শরিফটি সম্পর্কে জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী  বুধবার দুপুরে বলেন, ইসলামি ফাউন্ডেশন থেকে যে কুরআন শরিফ সংগ্রহ করা হয়েছে, তা আইয়ুব খান উপহার পেয়েছিলেন। খলিফা ওসমানের (রা.) আমলে যে ৫ কপি কুরআন শরিফ হাত দিয়ে চামড়ায় লিখা হয়েছিল, সেগুলোর অনুরূপ উপহার পাওয়া কুরআন শরিফটি। ইসলামি ফাউন্ডেশনকে বহু অনুনয়-বিনয় করে এটা আনা সম্ভব হয়েছে। জাতীয় জাদুঘর ইসলামি ফাউন্ডেশনকে বলেছে, এই কুরআন শরিফ দেখতে সাধরণ মানুষের মধ্যে বেশ আগ্রহ আছে।

ফয়জুল লতিফ চৌধুরী আরও বলেন, খলিফা ওসমানের আগে কোনো আমলে একটি যুদ্ধে ৭০ জন সাহাবা শাহাদাৎ বরণ করেন, যাদের প্রত্যেকে উঁচুমানের কুরআনের হাফেজ ছিলেন। তখন কুরআন লিপিবদ্ধ করার উদ্যোগ গ্রহণ করা হয় এবং চামড়ায় হাতে লিখে ৫টি কপি তৈরি করা হয়। যার একটি তুরস্কের তুপকাপি জাদুঘরে রক্ষিত। এটা যেহেতু খুবই দুর্লভ জিনিস, তাই প্রথমে এটা জনসাধারণের জন্য জন্য লবিতে প্রদর্শনের ব্যবস্থা করা হবে। পরে এটা স্থায়ীভাবে গ্যালারিতে রেখে প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে গ্রহণ করা সপ্তাহব্যাপী কর্মসূচি আজ উদ্বোধনের পরই কুরআন শরিফটি হস্তান্তরের পাশপাশি প্রায় ৬০ জন দাতার কাছ থেকে বিভিন্ন মূল্যবান নিদর্শন উপহার হিসেবে গ্রহণ করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। যার মধ্যে সওগাত পত্রিকা ছাপার কাজে ব্যবহৃত ট্রেডেল মেশিন; সওগাত-বেগম পত্রিকার সব সংখ্যাও আছে বলে জানান মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া