adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রিজার্ভের টাকা ফিলিপাইনের বাজারে আনে দুই চীনা ব্যবসায়ী

jakia..kim_107399ডেস্ক রিপোর্ট : চীনের দুই ব্যবসায়ী বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের আট কোটি দশ লাখ ডলার ফিলিপাইনের বাজারে নিয়ে আসে বলে সিনেট কমিটির শুনানিতে জানিয়েছে ব্যবসায়ী কিম অং। আজ ২৯ মার্চ মঙ্গলবার সিনেটের ব্লু রিবন কমিটির শুনানিতে এসব কথা বলেন বিতর্কিত চীনা ব্যবসায়ী এবং ধনকুবের কিম অং।

চীনা ওই দুই ব্যবসায়ীর একজন সুহুয়া গাও এবং অপরজন ডিং ঝিঝজি।

সিনেট কমিটির প্রাথমিক জিজ্ঞাসাবাদে এই দুই বিদেশির নাম না বলে তিনি সিলগালা খামে এদের নাম এবং তাদের পাসপোর্ট জমা দিয়েছিলেন বলে জানায় ফিলিপাইনের ইনকোয়ার।

অং বলেন, দুজন বিদেশি এই আট কোটি দশ লাখ ডলার ফিলিপাইনে এনেছে। এদের মধ্যে একজন ‘জাঙ্কেট এজেন্ট’ এবং তিনি প্রায়ই এদেশে আসা-যাওয়া করেন। সিলগালা খামে করে এদের নাম এবং পাসপোর্টের কপি কমিটির কাছে তুলে দিয়েছি।

সিনেট কমিটি জানায়, ফিলিপাইনের রিজাল কর্মাশিয়াল ব্যাংকিং কর্পোরেশনের (আরসিবিসি) তহবিল অর্থবাজারে আনে গাও এবং ডিং।

অং বলেন, গাও প্রায় আট বছর ধরে একজন ‘জাঙ্কেট এজেন্ট’। অপরদিকে মাকাউয়ের ব্যবসায়ী ডিং। গাওয়ের মাধ্যমেই ডিংয়ের সঙ্গে পরিচয় বলে জানালেন অং। ক্যাসিনো ব্যবসায় লোকসানের কারণে অংয়ের কাছ থেকে গাও ৪৫০ মিলিয়ন পেসো ঋণ করেন। এই সময়ে আরসিবিসি ব্যাংকের জুপিটার স্ট্রিট শাখার সাবেক ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতো তাকে ওই শাখায় ব্যাংক হিসাব খোলার অনুরোধ জানান। সেই সময়ে অং গাওয়ের সঙ্গে দেগুইতোর পরিচয় করিয়ে দেন।

জানা যায়, ২০১৫ সালের মে মাসে অং এবং গাও মাইডাস হোটেলে দেগুইতোর অফিসে গিয়ে তার সঙ্গে দেখা করেন। সেই সময়ে অং তাড়াহুড়ায় ছিলো এবং দেগুইতো প্রায় জোর করেই তাদের দিয়ে অ্যাকাউন্ট করায়। এমনকি গাও অ্যাকাউন্ট করতে গড়িমসি করলে দেগুইতো বলেন, আমি বিষয়টা দেখবো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া