adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাপনের নতুন নীতিতে মাশরাফির হঠাৎ অবসরের ঘোষণা

PAPONস্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক টি-টুয়েন্টি থেকে মাশরাফি বিন মুর্তজার অবসরের ঘোষণার পরই মোহাম্মদ আশরাফুল বলেছেন, এতে মাশরাফির ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ বাড়ল। মাশরাফির ২০১৯ বিশ্বকাপে খেলার পথটা উন্মুক্ত রাখলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনও। দলের সঙ্গে বিসিবি সভাপতিও এখন শ্রীলঙ্কায়।
বুধবার সকালে কলম্বোর তাজ সমুদ্র হোটেলে সাংবাদিকদের পাপন সরাসরিই বলেছেন, মাশরাফি যত দিন ফিট থাকবে, ততদিন খেলতে পারবে। মানে খেলা চালিয়ে যাওয়া না যাওয়ার ব্যাপারটা পুরোপুরিই নির্ভর করছে মাশরাফির উপর। তিনি খেলতে চাইলে কেউ তাকে দল থেকে বাদ দেবে না!
বিসিবি সভাপতি বলেছেন, মাশরাফিকে উপেক্ষা করার সুযোগও তাদের নেই, সে যদি খেলতে না চায়, সেটা আলাদা কথা। কিন্তু তাকে দল থেকে বাদ দেওয়ার সুযোগ আমাদের নেই। বিসিবি সভাপতি মুখে মাশরাফির জন্য দলের দরজা উন্মুক্ত রাখার কথা বলছেন বটে, তবে মনের কোণে একটা খচখচানি থেকেই যাচ্ছে। প্রশ্নটা উঠছে টি-টুয়েন্টি থেকে মাশরাফির হঠাৎ অবসরের ঘোষণার কারণেই। মাশরাফি নিজেও বলেছেন, সিদ্ধান্তটা তিনি নিয়েছেন শ্রীলঙ্কা সফরে যাওয়ার পর। বিসিবির পক্ষ থেকেও স্পষ্ট করে বলা হয়েছে, মাশরাফি সিদ্ধান্তটা নিয়েছেন শ্রীলঙ্কায় গিয়েই।
আন্তর্জাতিক ক্যারিয়ার জুড়েই চোটের সঙ্গে যুদ্ধ করা মাশরাফি নিজের ফিটনেস, সামর্থ সম্পর্কে যথেষ্টই সচেতন। ফিট থেকে আর কতো দূর যেতে পারবেন, সেটাও তার নিজের ভালো করেই জানার কথা। শরীর সমর্থন না করলে সিদ্ধান্তটা তো তিনি শ্রীলঙ্কায় যাওয়ার আগে বাংলাদেশে বসে ঠা-া মাথায় সবার সঙ্গে আলাপ-আলোচনা করেই নিতে পারতেন। তা না করে শ্রীলঙ্কায় গিয়ে সিরিজের মাঝপথে হঠাৎ সিদ্ধান্ত নিলেন কেন? আগের সারাটা রাত কেন এই চিন্তায় গেল নির্ঘুম? হুট করে এই সিদ্ধান্তে পৌঁছাতে তার উপর কি কোনো চাপ ছিল? ক্রিকেট মহলে কিন্তু এ নিয়ে এরই মধ্যে ফিসফাস শুরু হয়ে গেছে। প্রত্যক্ষ না হলেও পরোক্ষ চাপ অবশ্যই ছিল। আর সেই পরোক্ষ চাপটা যে বিসিবি সভাপতি নিজেই, সেটা বিসিবি প্রধানের কথাতেই স্পষ্ট। পাপন বলেছেন, তাদের মধ্যে আলোচনা হয়েছে মাশরাফি টি-টুয়েন্টি অধিনায়কত্ব ছাড়বেন। কিন্তু মাশরাফি যে টি-টুয়েন্টি খেলাটাই ছেড়ে দেবেন সেটা তারা জানতেন না।
পাপন যে আলোচনার কথা বলছেন, সেটা হয়েছে গত সোমবার রাতে। বিসিবি সভাপতির সঙ্গে বৈঠকে মাশরাফির সঙ্গে তামিম ইকবাল, মুশফিকুর রহীম এবং সাকিব আল হাসানও ছিলেন। বৈঠকে বিসিবির নতুন একটা পরিকল্পনার কথা জানিয়ে পাপন বলেন, ভবিষ্যতে তারা তিন সংস্করণের ক্রিকেটে তিনজন ভিন্ন অধিনায়কের নীতিতে চলতে চাইছেন! আসলে এটা পাপনের নিজেরই চাওয়া। গত কয়েক বছর ধরেই বাংলাদেশের ক্রিকেট দুই অধিনায়ক নীতিতে চলছে। মাশরাফি ওয়ানডে ও টি-টুয়েন্টি অধিনায়ক, মুশফিক টেস্টে। এখন তিন অধিনায়কের মানে তো তাই একটা, মাশরাফিকে হয় ওয়ানডে অধিনায়কত্ব ছাড়তে হবে নয়তো টি-টুয়েন্টি অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াতে হবে।
তবে ওয়ানডে নয়, পাপনের ইঙ্গিতটা ছিল টি-টুয়েন্টি অধিনায়িকত্ব ছাড়ার দিকেই। সোমবারের বৈঠকের আলোচনা সম্পর্কে পাপন নিজেই বলেছেন, আমরা আগামী ২০২০ টি-টুয়েন্টি বিশ্বকাপ নিয়ে আলোচনা করেছি। তত দিন পর্যন্ত হয়তো মাশরাফি খেলার মতো ফিট থাকবে না। কাজেই আমাদের যেভাবেই হোক, নতুন একজন অধিনায়কের পথে চলতে হবে।’ সরাসরি না বলে বোর্ডের চাওয়াটা পাপন মাশরাফিকে বুঝিয়ে দিয়েছেন কথার জালে ফেলে। বোর্ড প্রধানের মুখে এমন পরিকল্পনার কথা শুনে মাশরাফি কি করতে পারতেন? অধিনায়কত্ব ছাড়ার কথা সরাসরি না বললেও, বিসিবি সভাপতি যে ঘুরিয়ে সেটাই করতে বলছেন, তা বুঝতে মাশরাফির মতো বিচক্ষণ ক্রিকেটারের অসুবিধা হওয়ার কথা নয়।
বোর্ডের চাওয়াকে প্রাধান্য দিতেই হয়তো তার এই হঠাৎ সরে দাঁড়ানোর সিদ্ধান্ত। তবে এটা ঠিক যে পরোক্ষ চাপটা ছিল শুধু অধিনায়কত্ব ছাড়ার ব্যাপারেই। একেবারেই খেলাটা ছেড়ে দেওয়া নয়। কিন্তু মাশরাফি হয়তো ভেবেছেন, এই বয়সে শুধু অধিনায়কত্ব ছাড়ার চেয়ে খেলাটেই ছেড়ে দেওয়া ভালো। তাতে চোটজর্জর শরীরটা নিয়ে ওয়ানডে ক্রিকেটের দিকে বেশি মনোযোগ দেওয়া যাবে। তা ছাড়া মাশরাফি নিজেই তো বলেছেন, টি-টুয়েন্টি ক্রিকেটটা তিনি ঠিক উপভোগ করেন না। 'লিডার' এর জন্য তাই সম্মানের বিদায়টাই হয়তো শাপেবর হলো!পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া