adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী বিশ্বকাপে অনিশ্চিত আর্জেন্টিনা ও মেসি

MESIস্পোর্টস ডেস্ক : আগামী বিশ্বকাপে আর্জেন্টাইন তারকা লিওনাল মেসিকে দেখা যাবে? তারও আগের কথা বিশ্বকাপে আর্জেন্টিনা থাকছে তো! আগামী চার ম্যাচেই নির্ধারণ হবে এই জিজ্ঞাসার সমাধান।
ফুটবল প্রেমীদের সকলেরই জানা, বিশ্বকাপে সরাসরি যাবে প্রথম চারটি দল। কিš‘ দক্ষিণ আমেরিকার কোয়ালিফাইং গ্রুপে আর্জেন্টিনার অব¯’ান এখন ৫ নম্বরে। অর্থাৎ আর্জেন্টিনাকে প্লে-অফ ম্যাচ খেলে মস্কোর টিকিট পেতে হবে।
এর আগে আর্জেন্টিনার সবশেষ ম্যাচটি ছিলো বলিভিয়ার বিরুদ্ধে। মেসিকে ছাড়া খেলে আর্জেন্টিনা ওই ম্যাচটি ২-০ গোলে হেরে যায়। কারণ, এর আগে চিলির বিরুদ্ধে খেলার সময় লাইন্সম্যানের প্রতি অবমাননাকর উক্তির জন্য তার ওপরে চারটি আন্তর্জাতিক ম্যাচে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। প্রশ্ন হলো, আর্জেন্টিনার বিশ্বকাপে কোয়ালিফাই করার জন্য মাত্র চারটি খেলা বাকি রয়েছে। মেসিকে ছাড়া আর্জেন্টিনা কী জিততে পারবে?
বিশ্বকাপে আর্জেন্টিনার অব¯’ান ও মেসি’র থাকা না থাকা নিয়ে দক্ষিণ আমেরিকার ফুটবল বিশেষজ্ঞ টম ভিকারির বিশ্লেষণে বলা হয়েছে, আর্জেন্টিনার বর্তমান দলটি মোটেই সুবিধার নয়। এবং এখন তারা সত্যিই গুরুতর সমস্যায় আছে। গ্রুপে তারা পঞ্চম¯’ানে নেমে গেছে। তাদের এখন ওশানিয়া গ্রুপের কোন একটি দলের সাথে প্লে-অফ খেলতে হবে। লিওনাল মেসি এবার চোটের কারণে অর্ধেকের বেশি ম্যাচ খেলতেই পারেননি। কিš‘ একটি পর্যালোচনা থেকেই বেরিয়ে আসবে, আর্জেন্টিনা মেসির ওপর কতোটা নির্ভরশীল।
তিনি বলেন, আর্জেন্টিনার ৬টি ম্যাচে মেসি খেলেছেন। এরমধ্যে ৫টি ম্যাচেই তারা জিতেছে। হেরেছে মাত্র ১টি ম্যাচ। অন্যেিদক মেসিকে ছাড়া আর্জেন্টিনা ৭টি ম্যাচ খেলেছে। যেখানে তারা একটিমাত্র জয়, চারটি ড্র আর দুটিতে পরাজিত হয়েছে। আমার মনে হয়, এরপর আর গুছিয়ে বলার কিছু নেই।
বলিভিয়ার ম্যাচের পরে আগামী আগস্ট এবং সেপ্টেম্বরে উরুগুয়ে, ভেনিজ্যুয়েলা এবং পেরুর বিরুদ্ধে খেলবে আর্জেন্টিনা। আর্জেন্টিনা ফুটবল কর্তৃপক্ষ চেষ্টা করছে, আপিল করে মেসির নিষেধাজ্ঞার মেয়াদ দুই ম্যাচে নামিয়ে আনতে। তাহলে ভেনিজ্যুয়েলা ও পেরুরু বিরুদ্ধে ম্যাচগুলোতে হয়তো মেসি খেলতে পারবে। কিš‘ এই দুইটি ম্যাচ হয়তো মেসিকে ছাড়াও জিততে পারেব আর্জেন্টিনা।
টম ভিকারি বলেন, উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচটি যদি আর্জেন্টিনা হেরে যায় তাহলে আর্জেন্টিনার চরম বিপদ ঘটে যেতে পারে। এরপর শেষ ম্যাচ রয়েছে ইক্যুয়েডরের সাথে। ম্যাচটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৯ হাজারেরও বেশি উ”চতায় ইক্যুয়েডরের রাজধানী কিটোতে অনুষ্ঠিত হবে। এতো উ”চতায় ফুটবল খেলতে আর্জেন্টিনা একেবারেই পছন্দ করে না। অন্যদিকে এর আগের ম্যাচটি আর্জেন্টিনাকে তারা হারিয়েছে। তাই বাকি চারটি ম্যাচের ফলাফলের ওপরে নির্ভর করছে, আগামী বিশ্বকাপে আর্জেন্টিনাকে দেখা যাবে কি-না! বিবিসি বাংলা

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া