adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিহাদি সন্ত্রাসীরা তহবিল পাচ্ছে সৌদি আরবের কাছে!

MIRORডেস্ক রিপাের্ট : ইসলাম ধর্মের নামে যারা সন্ত্রাসী জঙ্গি কর্মকা- চালাচ্ছে তাদের পেছনে তহবিল যোগানোর জন্যে সারাবিশ্ব এখন দায়ী করছে সৌদি আরবকে। দেশটিতে শরিয়া আদালত মস্তক ছিন্ন করার মত সর্বোচ্চ শাস্তি দিয়ে থাকে, বেত্রাঘাত করে, মেয়েরা গাড়ি চালাতে পারে না এবং বাসা বাড়িতে যারা নির্যাতনের শিকার হয় তারা কোনো বিচার পায় না এবং এধরনের বিধি দেশটিতে এড়িয়ে যাওয়া খুবই কষ্টকর। বিশ্বে সৌদি আরবকে এখন শীর্ষ সুন্নি ইসলামিক সন্ত্রাসবাদের পেছনে অর্থকড়ি দেওয়ার জন্যে সন্দেহ করা হয়। বিশেষ করে দেশটির ধনকুবের যারা তেলের পয়সায় সমৃদ্ধি পেয়েছেন তাদের জঙ্গিদের পেছনে এধরনের অর্থযোগানোর জন্যে দায়ী করা হচ্ছে।

ব্রিটিশ মিডিয়া মিরর এ সম্পর্কিত এক প্রতিবেদনে আরো বলেছে, তেল ধনকুব হিসেবের সৌদি আরবের অনেক অভিজাত ব্যক্তিরাই সন্ত্রাসের পেছনে অর্থকড়ি দিয়ে থাকে। ইসলামের মধ্যে সৌদি ওয়াবিরা কট্টরপন্থী এবং রাজতন্ত্রের মত অত্যাচারীর মত চিরায়ত হয়ে গেড়ে বসেছে দেশটির শাসনকর্তা দ-মু-দের হাতে। এরা মসজিদ, ধর্মীয় নেতা. স্কুল ও কলেজগুলো কঠোরভাবে নিয়ন্ত্রণ করে এবং নিজেদের মতবাদ ইসলামের নামে চালিয় দেয়। এসব বিষয় নিয়ে সংস্কারের ধারে কাছে না যাওয়ার কারণে সৌদি আরবে মানবাধিকার লঙ্ঘন হয়ে আসছে চরমভাবে। দিন কয়েক আগে লন্ডনে ওয়েস্টমিনস্টার হামলার সঙ্গে জড়িত মাসুদ সৌদি আরবে থাকার সময় থেকে নিজেকে জঙ্গি মনোভাব নিয়ে এধরনের হামলার পরিকল্পনার মনে মনে আঁটতে থাকেন বলে মনে করা হচ্ছে। মাসুদ জঙ্গি প্রবণ ও অতিরিক্ত চরম মতাদর্শে বিশ্বাসী হয়ে ওঠেন। সৌদিতে কট্টোরপন্থীদের চরম মতাদর্শ তার মনের ওপর কঠিন রেখাপাত করে।

লন্ডনের একটি স্থানীয় মসজিদে মাসুদ সহজাত দক্ষতা সম্পন্ন হিসেবে পরিচিতি পেলেও আদতে সে ছিল চরম মতের মানুষ। পশ্চিমা বিশ্বকে ঘৃণা করা ও সন্ত্রাসে বিশ্বাসী এধরনের মতাদর্শ খোদ ইসলামে শাস্তিযোগ্য অপরাধ ও অনৈসলামী। ইসলামি রাষ্ট্রে এধরনের শিরচ্ছেদ ও আইএস জঙ্গিদের সন্ত্রাস ও শিরচ্ছেদ মাসুদের মত চরমপন্থী ব্যক্তিদের ওপর আরো প্রভাব ফেলে। স্ত্রীরা খারাপ ব্যবহার করলেও তাদের মারা জায়েজ এবং রীতিমত এধরনের পরামর্শ দিয়ে থাকে চরমপন্থী ধর্মীয় ব্যক্তিরা। বিশ্বে সৌদি আরবই একমাত্র দেশ যেখানে শিরোচ্ছেদের মত শাস্তি এখনো বহাল তবিয়তে রয়েছে এবং তা বৈধ হিসেবে পালিত হয়।

ইসলামের সমালোচনা বা সৌদি রাজবংশের কোনো ত্রুটি নিয়ে আলোচনার জন্যে মুত্যুদ- ভোগ করতে হতে পারে। এবং এধরনের স্বৈরাচারী রাজতন্ত্র থেকে দেশটির ধর্মীয় চরমপন্থাকে সমর্থন দেওয়া হয় যা দেখে বিস্ময় বোধ করেন অনেকে। শরীয়া বা ইসলামী আইনের অতি কঠোর ব্যাখ্যা এতটাই চরম পর্যায়ে পৌঁছে গেছে যে তা একমাত্র জঙ্গি গোষ্ঠী আইএসআইএস’র চরমপন্থার সঙ্গে তুলনা করা যেতে পারে।
সত্যি কথা বলতে কি আইএস জঙ্গিদের কালো পোশাক বা সৌদিদের সাদা গাউন তাদের মধ্যে সামান্যই তফাৎ নির্দেশ করে। বরং অনেক ধর্মীয় নেতারাও একমত যে সৌদি ওহাবি ভাবাদর্শের আরেক রুপ আইএস জঙ্গি মতাদর্শ।রসধমব১.লঢ়ম

এদিকে পাকিস্তানের মিডিয়া ডন বলছে যে ব্রিটেনে সৌদি দূতাবাস নিশ্চিত করেছে যে লন্ডনে ওয়েস্টমিনস্টার হামলাকারী মাসুদ সৌদি আরবে তিনবার গিয়েছে এবং ইংরেজি শিখিয়েছেন। তার পুরো নাম খালিদ মাসুদ এবং ২০০৫ সালের নভেম্বর থেকে পরের বছর নভেম্বর ও ২০০৮ সালের এপ্রিল থেকে পরের বছর এপ্রিল পর্যন্ত ওয়ার্ক ভিসা নিয়ে সৌদি আরবে ইংরেজির শিক্ষক হিসেবে কাজ করেছে। তবে কোনো অপরাধের সঙ্গে সে জড়িত ছিল না এবং সৌদি নিরাপত্তা রক্ষীদের নজরেও সে ছিল না।
ব্রিটেনের দি সান জানিয়েছে, খালিদ মাসুদ সৌদির বেসামরিক বিমান চলাচল সংস্থা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক। আর বিভিন্ন সময় তিনি ধারাবাহিক অপরাধ তৎপরতায় জড়িত থাকার দায়ে দোষী সাব্যস্তও হয়েছেন।

দৈনিক সান বলছে, ধারাবাহিক অপরাধ তৎপরতা জড়িত থাকার দায়ে ১৯৮৩ সালে ১৯ বছর বয়সে দোষী সাব্যস্ত হয় মাসুদ। ২০০৩ সাল পর্যন্ত নানা অপরাধ তৎপরতায় জড়িত ছিল মাসুদ। এর এক বছর আগে টিইএসওএল সার্টিফিকেট অর্জন করে এবং এর জোরে সৌদি আরবে শিক্ষকতার চাকরি পায়। ২০০৫ সালে মাসুদ সৌদি নগরী ইয়ানবুতে শিক্ষক হিসেবে এবং পরে জেদ্দার সৌদি বেসামরিক বিমান চলাচল সংস্থা জিএসিএ’ শিক্ষা প্রতিষ্ঠানে যোগ দেয় মাসুদ।

২০০৯ সালে ব্রিটেনে ফিরে আসে মাসুদ। এর পাঁচ মাস পরে সিনিয়র ইংরেজি শিক্ষক হিসেবে লুটনের টিইএফএল কলেজে যোগ দেয়। মাসুদ।

সহিংস উগ্রবাদের সঙ্গে জড়িত থাকার অভিযোগ ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই ফাইভ মাসুদের বিরুদ্ধে তদন্তও চালিয়েছে। তবে তাকে হুমকি হিসেবে মনে করে নি এমআই ফাইভ। তার ওপর নজরদারিও বন্ধ করে দেয়া হয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া