adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুরগির মাংস ও ইলিশ মাছ দিয়ে ভাত খেয়ে ফাঁসির মঞ্চে

1428778013kamaruzzmanনিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করা হয়েছে। শনিবার রাত ১০টা ১ মিনিটে ফাঁসির রায় কার্যকর করা হয়।
কারাগার সূত্রে জানা গেছে,  শেষ খাবার হিসেবে মুরগির মাংস ও ইলিশ মাছ দিয়ে সাদাভাত খেয়েছেন কামারুজ্জামান। তার আগে গোসল করেন। এরপর কেন্দ্রীয় কারাগারের পেশ ইমাম মো. মনিরুল ইসলাম কনডেম সেলে গিয়ে তাকে তওবা পড়ান।
এর আগে সন্ধ্যা ৭টার দিকে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল বজলুল কবির কারাগারে প্রবেশ করেন। তিনি ফাঁসি কার্যকরের পুরো প্রক্রিয়ার তত্ত্বাবধানে থাকেন।
কারা মহাপরিদর্শ (আইজি প্রিজন) ইফতেখার আহমেদ সন্ধ্যা ৬টা ৪৯ মিনিটের দিকে কারাগারে প্রবেশ করেন। কারাগারের ভেতরেই ছিলেন সিনিয়র জেল সুপার ফরমান আলী এবং ডিআইজি গোলাম হায়দার।

দুপুর ২টা ৪১ মিনিটে কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাহী আদেশ ঢাকা কেন্দ্রীয় কার্যালয়ে পৌঁছলে তা তাকে পড়ে শোনানো হয়। এরপর বিকেলে পরিবারের সদস্যরাও তার সঙ্গে দেখা করেন।
কারা সূত্রে জানা গেছে, কামারুজ্জামানের ফাঁসি কার্যকরে চারজন জল্লাদ অংশ নেন। এদের মধ্যে রানা নামের একজন জল্লাদ ছিলেন, যিনি জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসি কার্যকরে সহকারী জল্লাদের দায়িত্বে ছিলেন।
এদিকে ফাঁসি কার্যকরের সময় ঘনিয়ে আসতে কারাগারের আশপাশের এলাকার নিরাপত্তা জোরদার করা হয়। বন্ধ করে দেয়া হয় যানবাহন ও পথচারী চলাচল। বিজিবি, র‌্যাব ও পুলিশের সমন্বয়ে তিন স্তরের কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়।
গত সোমবার কামারুজ্জামানের ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ। এরপর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাননি জামায়াতে ইসলামীর অন্যতম এই নেতা।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে ফাঁসির আদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এরপর গত বছরের ৩ নভেম্বর কামারুজ্জামানকে ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির আদেশ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে বহাল রেখে রায় দিয়েছিল আপিল বিভাগ।
সর্বশেষ চলতি বছরের ৫ মার্চ আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপিল মামলার চূড়ান্ত পূর্ণাঙ্গ রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন কামারুজ্জামানের আইনজীবীরা। গত ৬ এপ্রিল রিভিউ আবেদন খারিজ করে দেয় আপিল বিভাগ। এরপর মৃত্যুদণ্ডের রায় কার্যকরের প্রক্রিয়া শুরু হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া