adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার বর্জ্য ব্যবস্থাপনায় চরম অবহেলা

image_76214_0ঢাকা: কয়েক হাজার পরিচ্ছন্নতাকর্মী, সঙ্গে শত কোটি টাকার বিদেশি বিনিয়োগ তারপরও রাজধানীর রাস্তার পাশ থেকে ঠিকমত সড়ছে না আবর্জনার স্তুপ। চরম অবহেলা আর অব্যবস্থাপনায় ধুঁকছে ঢাকা সিটি করপোরেশনের (দক্ষিণ ও উত্তর) বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম।
সরেজমিনে ঘুরে দেখা যায় আবাসিক এলাকার পাশাপাশি অভিজাত এলাকার রাস্তাগুলোতেও রয়েছে আবর্জনার স্তুপ।
আবর্জনার তালিকায় রয়েছে বাসা-বাড়ির ময়লা, হাসপাতালের বর্জ্য (ওষুধের শিশি, ব্যবহৃত স্যালাইন, রক্তের ব্যাগ, ব্যবহৃত সুঁচ, সিরিঞ্জ, রক্ত ও পুঁজযুক্ত তুলা, গজ, ব্যান্ডেজ), মানব বর্জ্য, রাসায়নিক বিভিন্ন দ্রব্যসহ মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকার নানা আর্বজনা।
মোহাম্মাদপুর লিংক রোডে বাদশা ফয়সাল ইনিস্টিটিউটের পাশেই রাস্তার ওপর উন্মুক্ত ভাবে রয়েছে বিশাল আকারের দুইটি ডাস্টবিন। যা থেকে সারাদিন বিশ্রী দূগন্ধ ছড়ায় পুরো এলাকায়।
মোহাম্মদপুর কৃষি মার্কেট এলাকায় নাক না চেপে হাঁটা প্রায় অসাধ্য। কৃষি মার্কেটের পাশ দিয়ে ৪র্থ শ্রেণী পড়ুয়া ছেলেকে নিয়ে বাড়ি ফিরছিলেন মা রেহানা আক্তার। ক্ষোভ প্রকাশ করে বাংলামেইলকে রেহানা আক্তার বলেন, ‘একদিন বা দুদিন হলে মানা যায়। কিন্তু আমাদের এখানে সব সময়ই এমন অবস্থা থাকে। বাচ্চারা বিকেলে একটু খেলতে পারে না। রাস্তা দিয়ে হাটঁতে পারে না। ’
ধানমন্ডি রাজধানীর অভিজাত এলাকা হিসেবেই পরিচিত। কিন্তু সেখানেও রয়েছে রাস্তায় আবর্জনার স্তুপ। ধানমণ্ডি ৭/এ। কেএফসি পাশেই রয়েছে বড় দু-তিনটি ময়লার উন্মুক্ত ডাস্টবিন। যা একশ হাত দূর থেকেই টের পাওয়া যায়। কিন্তু ডাস্টবিনটির পাশেই রয়েছে স্কুল, কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। এ্যালিফেন্ট রোড বাটা সিগনালের ঠিক পাশেই রয়েছে আবর্জনার দুইটি স্তুপ।
মোহাম্মাদপুর এলাকার কয়েক জন পরিচ্ছন্নতাকর্মীর সাথে কথা বলে জানা যায়, ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ৯০টি ওয়ার্ডে কাজ করছেন প্রায় ৮ হাজার পরিছন্নতাকর্মী। কিন্তু জনবল স্বল্পতায় সঠিকভাবে মনিটর হচ্ছে না তাদের কাজ। ফলে সুযোগ সৃষ্টি হচ্ছে কর্মঘণ্টা ফাঁকি দেওয়ার।একজন পরিছন্নতাকর্মীর দৈনিক ৮ ঘণ্টা কাজ করার কথা থাকলেও এদের বেশির ভাগই তিন-চার ঘণ্টার বেশি কাজ করে না।

এছাড়াও ডিসিসি’র ৪০০টি বর্জ্য অপসারণ ট্রাক রয়েছে। এসব গাড়ি চালানোর জন্য আছে ৩০০ জন চালক (ড্রাইভার)। মনিটরিংয়ের অভাব ও সমন্বয়হীনতার কারণে চালকরাও সঠিকভাবে কাজ করছে না। যার ফলে প্রতিদিন ময়লার স্তুপ ঠেলে পথচলতে হচ্ছে নগরবাসীকে।
ঢাকা শহরের পরিবেশ দূষণরোধে সরকার বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় ৪৮৬.৫৬ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়ন করেছে। তাছাড়া যানবাহনের কালো ধোঁয়া ও শব্দ দূষণ নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হচ্ছে। তারপরও কোন দূষণেরই কমতি হচ্ছে না নগরে।
প্রতিনিয়ত জমে থাকা আবর্জনার স্তুপগুলো থেকে নগরীতে সৃষ্টি হচ্ছে বর্জ্যদূষণের। আর এতে প্রতিদিন নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশু থেকে আবালবৃদ্ধ পর্যন্ত। শুধু তাই নয় যত্রতত্র আবর্জনা ফেলায় ভরাট হচ্ছে নদী, খাল, লেক ও জলাশয়।
সিটি করপোরেশন সূত্রমতে, রাজধানীতে প্রতিদিন ৩ হাজার থেকে ৪ হাজার মেট্রিক টন আবর্জনা উৎপাদন হয়, যার ৫০ থেকে ৬০ ভাগ ডাম্পিং করা হয়। ২০ ভাগ স্থানীয়ভাবে বেসরকারি উদ্যোগে বিশেষ করে টোকাইদের মাধ্যমে সংগ্রহ করে রিসাইক্লিং হয়। আর বাঁকিটা পথে-ঘাটে থেকে যায় ছড়িয়ে-ছিটিয়ে।
জানা যায়, ময়লা অপসারণ, রাস্তা ঝাড়– দেয়া, সারফেস ড্রেন পরিষ্কার, ডিসিসির স্টর্ম স্যুয়ারেজ পরিষ্কার, বিউটিফিকেশ ও বিজ্ঞাপন সেল, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সাইনবোর্ড স্থাপনের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করা ডিসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের অন্যতম প্রধান কাজ।
এ ব্যাপারে জানতে একাধিকবার চেষ্টা করা হলেও ঢাকা সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কারো সঙ্গেই যোগাযোগ করা সম্ভব হয়নি। তাদের ওয়েবসাইটে দেওয়া পরামর্শ ও অভিযোগের ফোন নাম্বারটিতেও একাধিকবার চেষ্টা করেও কাউকে পাওয়া যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া