adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পারলো না বার্সা – স্প্যানিশ সুপার কাপ জিতল বিলবাও

Barcelona.2স্পোর্টস ডেস্ক : ম্যাচের মাত্রই ষষ্ঠ মিনিট, পিকের ভলি ক্রসবারে লেগে ফিরল। বার্সেলোনার সমর্থকরা তখনই বুঝে গেছেন ভাগ্যদেবী আজ তাদের সঙ্গে নেই। তারপরও আশায় বুক বেঁধে থাকলেন ক্যাম্প ন্যুয়ের হাজারো দর্শক।
প্রথম লেগে অ্যাথলেটিক বিলবাওয়ের মাঠে ৪-০ গোলে হেরে আসায় শিরোপা জিততে হলে ফিরতি লেগে অলৌকিক কিছুই করতে হতো বার্সাকে, জিততে হতো কমপে ৫-০ গোলে। স্প্যানিশ সুপার কাপে এ রকম রেকর্ড কোনো দলেরই নেই। কিন্তু খেলার প্রথমার্ধের শেষ দিকে অবশ্য তেমন একটু আশা জেগেছিল মেসির গোলে। কিন্তু শেষ পর্যন্ত অলৌকিক কিছু হয়নি। এমনকি জয়ও পেল না বার্সা, ১-১ গোলে ড্র করে সন্তুষ্ট থাকতে হলো তাদের। এ বছরের ছয় শিরোপা জয়ের স্বপ্ন শেষও হলো বার্সার। আর দুই লেগ মিলিয়ে ৫-১ গোলের জয়ে ৩১ বছর পর স্প্যানিশ সুপার কাপের শিরোপা জিতল বিলবাও।
 
সোমবার ক্যাম্প ন্যুয়ে বাংলাদেশ সময় রাত ২টায় শুরু হয় ম্যাচটি। আগের দুই ম্যাচে আট গোল খাওয়ায় এই ম্যাচে গোলরক টের স্টেগেনের বদলে কাদিও ব্রাভোকে একাদশে রাখেন বার্সা কোচ এনরিক। এ ছাড়া বিলবাওয়ের বিপে প্রথম লেগের ম্যাচ থেকে একাদশে আরো ছয়টি পরিবর্তন আনেন বার্সা কোচ। হাভিয়ের মাশচেরানো, জেরার্ড পিকে, জেরমি ম্যাথিউ, ইভান রাকিটিচ, সার্জিও বুস্কেটস ও আন্দ্রেস ইনিয়েস্তা শুরুর একাদশে মাঠে নামেন।
 
ঘরের মাঠে ম্যাচের ষষ্ঠ মিনিটেই এগিয়ে যেতে পারতো বার্সা। কিন্তু বার্সাকে গোলবঞ্চিত করে ক্রসবার। পিকের দারুণ এক ভলি বিলবাওয়ের গোলরককে পরাস্ত করলেও ক্রসবারে লেগে ফিরে আসে। ৩১ মিনিটে মেসির ফ্রি-কিক পোস্টের বাঁ কোনার সামান্য ওপর দিয়ে চলে যায়। ৩৮ মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ এক সুযোগ এসেছিল বিলবাওয়ের সামনেও। পেদ্রোর ভুল পাসে বল পেয়ে যান বিলবাওয়ের আদুরিজ। বক্সের ডান দিক দিয়ে বল টেনে নিয়ে গিয়ে গোলরককে একা পেয়েও পোস্টের বাইরে শট নেন তিনি।
 
এরপর প্রথমার্ধের খেলা শেষ হওয়ার এক মিনিট আগে বার্সাকে এগিয়ে দেন মেসি। দলীয় প্রচেষ্টার গোলটি ছিল দেখার মতো। বক্সের ডান দিকের ভেতর থেকে ক্রস দেন রাকিটিচ। সুয়ারেজ বুক দিয়ে বল বাড়ান মেসিকে। আর্জেন্টিনা তারকাও বুক দিয়ে বল নামিয়ে দারুণ এক ভলিতে ফিনিশিং দেন। ফলে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় বার্সা।
 
বিরতির পর ম্যাচের ৫৬ মিনিটে বড় এক ধাক্কা খায় বার্সা। সহকারী রেফারির সঙ্গে বাজে আচরণ করায় লাল কার্ড দেখেন ডিফেন্ডার পিকে। ফলে ১০ জনের দলে পরিণত হয় বার্সা। দুই মিনিট পরই অবশ্য বার্সার ব্যবধান দ্বিগুণ করার ভালো একটি সুযোগ পেয়েছিলেন রাকিটিচ। বক্সের বাঁ দিক থেকে দারুণ এক ক্রস দেন ম্যাথিউ। কিন্তু বল জালে জড়াতে ব্যর্থ হন রাকিটিচ।
 
৭৪ মিনিটে আদুরিজের গোলে ১-১ সমতায় ফেরে বিলবাও। সহজেই গোলটি করেন প্রথম লেগে হ্যাটট্রিক করা আদুরিজ। বার্সার ডিফেন্ডার জেরমি ম্যাথিউ হেডে বল কিয়ার করতে গেলে বস্কের সামনে ফাঁকায় বল পান আদুরিজ। তার প্রথম শট ব্রাভো ঠেকিয়ে দিলেও ফিরতি শটে সহজেই ল্যভেদ করেন। আর এই গোলের ফলে বার্সার মিট মিটিয়ে জ্বলতে থাকা আশার প্রদীপটাও নিভে যায়।  
 
ম্যাচের নির্ধারিত সময়ের চার মিনিট আগে বিলবাওয়ের কিকে সোলো লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। তাতে অবশ্য বিলবাওয়ের শিরোপা জিততে কোনো সমস্যা হয়নি। বরং কোপা ডেল রে-তে বার্সার কাছে হারের মধুর প্রতিশোধ নিয়েই স্প্যানিশ সুপার কাপের শিরোপা উৎসব করে তারা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া