adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘রিজার্ভ চুরি: জড়িতদের আইনের আওতায় আনা হবে ‘

muhit-parlament_111465নিজস্ব প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ চুরির ঘটনায় জড়িতদের দ্রুত আইনের আওতায় আনা হবে বলে ।

তিনি বলেছেন, ‘দায়েরকৃত মামলা বর্তমানে তদন্তাধীন। এ অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তি সে

দশম সংসদের দশম অধিবেশনে সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে নুরুন্নবী চৌধুরী শাওনের এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, এ বিষয়ে মামলা হয়েছে। বিষয়টি তদন্তাধীন।এই ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করা হবে।দেশি বা বিদেশি যেই হোক না কেন, সম্ভাব্য সবাইকে আইনের আওতায় তাকে আনা হবে। এ ব্যাপারে সরকার বদ্ধপরিকর।

অর্থমন্ত্রী বলেন, ‘চুরি যাওয়া অর্থ ফেরত দেওয়ার প্রয়োজনীয় আইনি কার্যক্রম গ্রহণের জন্য ফিলিপাইন সিনেটের ব্লু-রিবন কমিটি এএমএলসিকে নির্দেশনা দিয়েছে। ইতোমধ্যে চুরিকৃত অর্থের শ্রীলংকায় পাঠানো অর্থের পুরোটাই (১৯ দশমিক ৯৩ মিলিয়ন মার্কিন ডলার) ফেডারেল রিজার্ভ ব্যাংক, নিউইয়র্কে জমা হয়েছে।’

তিনি জানান, চুরিকৃত অর্থ উদ্ধারে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক ও এএমএলসির সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের তথ্যানুযায়ী, অভিযুক্তদের কাছ থেকে এখন পর্যন্ত ৯ দশমিক ৮২২ মিলিয়ন মার্কিন ডলার ফিলিপাইনের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এএলএমসির নিকট জমা করা হয়েছে।

এ কে এম শাহজাহান কামালের এ সংক্রান্ত অপর এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, ‘সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে ৩ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি ইতোমধ্যে প্রাথমিক প্রতিবেদন জমা দিয়েছে। ঘটনার স্পর্শকাতরতা এবং আন্তর্জাতিকতা বিবেচনা করে কমিটির প্রতিবেদন এখনো প্রকাশ করা হয়নি।’

তিনি জানান, বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিয়োজিত আন্তর্জাতিক পর্যায়ের অভিজ্ঞ ফরেনসিক টিম তদন্ত করছে। তদন্ত কমিটির চূড়ান্ত রিপোর্ট পাওয়ার পর তা বিশ্লেষণ করে এ ধরনের সমস্যা মোকাবেলায় সরকার পদক্ষেপ গ্রহণ করবে।

এটিএম জালিয়াতিতে সিটি ব্যাংকের ৩ কর্মকর্তার জড়িত থাকার বিষয়ে সংসদ সদস্য এ্যাডভোকেট মো. রহমত আলীর এক লিখিত প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, ‘এটিএম জালিয়াতির সাথে সিটি ব্যাংক লিমিটেডের তিনজন কর্মকর্তার জড়িত থাকার বিষয়ে অভিযোগ পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে ইতোমধ্যে আইন প্রয়োগকারী সংস্থা কর্তৃক একটি তদন্ত প্রক্রিয়াধীন আছে।’

এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ব্যাংকসমূহের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে এবং নির্দেশ যথাযথ পরিচালনার জন্য তদারকিও অব্যাহত রাখা হয়েছে বলেও জানান তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2016
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া