adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোহলির গড় যেখানে একশ’র বেশি

KOHLIস্পোর্টস ডেস্ক : ওয়ানডেতে রান-তাড়ার রাজা কে? এমন প্রশ্নের জবাবে চাইলে চোখ বন্ধ করে বিরাট কোহলির নাম বলে দেয়া যায়। এই ভারতীয় অধিনায়ক ইতোমধ্যেই নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। রোববার ডাম্বুলায় পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৯ উইকেটের বড় ব্যবধানে পরাজিত করে টিম ইন্ডিয়া। ম্যাচটিতে ৮২ রানের অবিচ্ছিন্ন ইনিংস খেলা কোহলি সফল রান-তাড়ায় নিজের গড়কে ১০০ ছাড়িয়ে গেছেন।
ডাম্বুলায় শ্রীলঙ্কার করা ২১৬ রানের জবাবে শিখর ধাওয়ানের ১৩২ রানের অনবদ্য ইনিংসের পাশাপাশি কোহলির ৭০ বলে ৮১ রানের অপরাজিত ইনিংসের সুবাদে ১২৭ বল ও ৯ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। রান তাড়ায় জয় পাওয়া ম্যাচগুলোতে কোহলির ব্যাটিং গড় এখন ১০০.০২।
এখন পর্যন্ত ১০৩ জন খেলোয়াড় ওয়ানডেতে সফল রান-তাড়ায় ১ হাজার কিংবা তার বেশি রান করেছেন। এদের মধ্যে গড়ের দিক থেকে সবার ওপরে রয়েছেন কোহলি। মহেন্দ্র সিং ধোনি (৯৭.৩৬) এবং মাইকেল বেভান (৮৬.২৫) কোহলির চেয়ে পিছিয়ে রয়েছেন।
সফল রান-তাড়ায় ৬৪টি ওয়ানডেতে ১৮টি হাফসেঞ্চুরির পাশাপাশি ১৬টি সেঞ্চুরিতে ৪০০১ রান করেছেন কোহলি। ২৪ ইনিংসে অপরাজিত থাকায় তার গড়টা টেস্টে ব্রাডম্যানীয় গড়কে (৯৯.৯৪) গড়কে ছাপিয়ে গেছে।
সফল রান-তাড়ায় সর্বোচ্চ সেঞ্চুরির বিশ্বরেকর্ডও কোহলির দখলে। ১৪টি সেঞ্চুরি করা শচীন টেন্ডুলকার আরো আগেই পেছনে ফেলে ভারতীয় সেনসেশাল বয়। রান তাড়ায় দলের জয় পাওয়া ম্যাচগুলোতে শচীন সর্বোচ্চ ৫,৪৯০ রান করেছেন। রিকি পন্টিং করেন ৪,১৮৬। এই দুজনকে পেছনে ফেলে কোহলি যে শিগগিরই চূড়ায় উঠবেন সেটি বুঝতে বোদ্ধা হওয়ার দরকার নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া