adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শততম টেস্টে মুশফিকের অন্য রকম শতক

Mushfiqur-Rahimস্পোর্টস ডেস্ক : অবিসংবাদিতভাবে বাংলাদেশের অন্যতম সেরা ক্রিকেটার মুশফিকুর রহিম। ব্যাট হাতে তো বটেই উইকেটের পেছনেও প্রায় এক যুগ ধরে গ্লাভস হাতে দেশকে সেবা দিয়ে যাচ্ছেন তিনি। কলম্বোতে বাংলাদেশের শততম টেস্টের চতুর্থ উইকেটের পেছনে দারুণ এক রেকর্ড গড়লেন মুশি। ২০০৫ সালে অভিষেকের পর এই পর্যন্ত ৫৪ টেস্টে মাঠে নেমেছেন তিনি। এর মধ্যে উইকেটকিপিং করেছেন ৮৫ ইনিংসে। শনিবার সাকিব আল হাসানের বলে নিরোশান ডিকওয়েল্লার উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গে প্রথম বাংলাদেশি উইকেটরক্ষক হিসেবে শততম ডিসমিসালের রেকর্ড গড়লেন মুশফিক। এর মধ্যে ৮৮টি ক্যাচ ধরেছেন মুশি। বাকি ১২টি স্টাম্পিং করেছেন এই উইকেটরক্ষক। প্রতি ম্যাচে ১.১৭টি ডিসমিস করেছেন মুশি।

সংখ্যার বিচারে মুশফিকের পরেই রয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। ৪৪ ম্যাচের ৬১ ইনিংসে উইকেটের পেছনে দাঁড়িয়ে ৮৭টি ডিসমিসাল করেন পাইলট। ৭৮টি ক্যাচ আর ৯টি স্টাম্পিং করেন পাইলট। প্রতি ম্যাচে ১.৪২টি ডিসমিস করেন জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার।

প্রতি ইনিংসে ডিসমিসের হারের ক্ষেত্রে অবশ্য তিনে রয়েছেন মুশফিকুর রহিম। এ ক্ষেত্রে সবার ওপরে রয়েছেন লিটন দাস, মেহেরাব হোসেন অপি ও নুরুল হাসান সোহান। লিটন পাঁচ ইনিংসে উইকেটকিপিং করে পাঁচটি ক্যাচ ধরেন। অপি ও সোহান একটি করে টেস্টে উইকেটের পেছনে দাঁড়িয়ে দুটি করে ক্যাচ ধরেন। এই তিনজনেরই ডিসমিসাল গড় ১.০০।

টেস্টে তিন হাজার ১১৮ এবং ওয়ানডেতে চার হাজার ১১৮ রান করেছেন মুশফিকুর রহিম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া