adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদি ২১ মে শপথ নিচ্ছেন না

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি ২১ মে শপথ নিচ্ছেন- এমন জল্পনা নাকচ করেছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রেসিডেন্ট রাজনাথ সিং।
বিজেপি’র পার্লামেন্টারি বোর্ডসভায় তিনি বলেন, ২০ মে দুপুর ১২টার বৈঠকে মোদি পার্লামেন্টারি পার্টির নেতা নির্বাচিত হবেন। ওই বৈঠকেই কেবল মোদির শপথ গ্রহণের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। সিএনএন-আইবিএন নিউজ এ খবর দিয়েছে।
ওদিকে আনন্দবাজার পত্রিকা বলেছে, ২১ মে রাজীব গান্ধীর মৃত্যুদিন। মোদি চান, শপথ অনুষ্ঠানে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধীও উপস্থিত থাকুন। ফলে ২১ তারিখে তারা থাকতে রাজি হলে সেক্ষেত্রে তিনি ওই দিন শপথ নেবেন। আর তা না হলে ২২ কিংবা ২৩ মে শপথ হতে পারে।
মোদির সামনে এ মুহূর্তে বড় চ্যালেঞ্জ মন্ত্রিসভা সাজানো। শপথ নেয়ার আগেই এ কাজটি সেরে ফেলতে চান তিনি। রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এরই মধ্যে রোববার পঞ্চদশ লোকসভা ভেঙে দিয়েছেন। বিদায়ী প্রধানমন্ত্রী মনমোহন সিং এর নেতৃত্বে মন্ত্রিসভার শেষ বৈঠক হয়েছে শনিবার।
এরপর পার্লামেন্ট বিষয়কমন্ত্রী কমল নাথ রাষ্ট্রপতিকে পার্লামেন্ট ভেঙে দেয়ার আহ্বান জানানোর পরপরই তা কার্যকর করা হয়। নির্বাচন কমিশন এখন রাষ্ট্রপতিকে ষোড়শ লোকসভার নবনির্বাচিত সদস্যদের তালিকা দেবে।
এ মুহূর্তে মোদির সবচে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে, মন্ত্রিসভায় কাকে কাকে নেয়া হবে সে তালিকা চূড়ান্ত করা এবং বিশেষ করে অর্থমন্ত্রী কাকে করা হবে সে সিদ্ধান্ত নেয়া। ঘনিষ্ঠ সহযোগী এবং উপদেষ্টাদের সঙ্গে এ নিয়ে রোববার থেকেই আলোচনা শুরু করেছেন তিনি। মোদি বারবারই বলছেন, এবারেই প্রথম স্বাধীন দেশে জন্মানো কোনো ব্যক্তি প্রধানমন্ত্রী হতে চলেছেন। ফলে মোদির মন্ত্রিসভায়ও এক ঝাঁক নতুন মুখ থাকা অসম্ভব নয় বলেই মনে করা হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া