adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিচারকদের শৃঙ্খলাবিধি : আবারও দুই সপ্তাহের সময় পেল সরকার

courtনিজস্ব প্রতিবেদক : অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালার গেজেট আকারে প্রকাশে আবারও দুই সপ্তাহের সময় দিয়েছে আপিল বিভাগ। মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আট বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ এ সময় দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধি গেজেট আকারে প্রকাশ করতে ১৪ মার্চ পর্যন্ত সময় দিয়েছিলেন আদালত। এর আগেও গেজেট প্রকাশে কয়েক দফা সময় নেয় সরকার।

গত ১২ ফেব্রুয়ারি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন,সুপ্রিম কোর্ট ও আইন মন্ত্রণালয়ের আলোচনার প্রেক্ষিতে বিধিমালার কিছু সংশোধন করে তা পুনঃর্বিবেচনার জন্য রাষ্টপতির কাছে পাঠানো হয়েছে। আমরা আদালতের কাছে দুই সপ্তাহ সময় চেয়েছি। আশা করি এই সময়ের মধ্যে গেজেট হবে। গেজেট হলে অচলাবস্থার অবসান হবে।

তবে ওই দুই সপ্তাহ চলে যাওয়ার পর আবারও সময় প্রার্থনা করে রাষ্ট্রপক্ষ। গত ২৭ ফেব্রুয়ারি সরকারকে আরও দুই সপ্তাহ সময় দিয়ে শুনানির জন্য ১৪ মার্চ সময় দেয়া হয়। আজকের শুনানিতে আবারও সময় প্রার্থনা করে রাষ্ট্রপক্ষ। তাদেরকে আরও দুই সপ্তাহ সময় দেয় আপিল বিভাগ।

রাষ্ট্রের এই প্রধান আইন কর্মকর্তা সাংবাদিকদের বলেছিলেন, রুলস প্রণয়ন করবেন রাষ্ট্রপতি। মন্ত্রণালয় থেকে আমাকে জানানো হয়েছে এখন আর কোনো সমস্যা নেই। বিধিমালা জারি করা হবে। রুলস না থাকলে বিশৃঙ্খলার বিষয়টি থেকে যায়। আইন মন্ত্রণালয় ও বিচার বিভাগের এমন সম্পর্ক থাকা উচিত যাতে অচলাবস্থার সৃষ্টি না হয়।

অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ করতে বার বার সময় নিচ্ছে সরকার। গেজেট প্রকাশ না করায় ইতোমধ্যে আইন মন্ত্রণালয়য়ের দুই সচিবকে তবল করেছে আপিল বিভাগ। এছাড়া রাষ্ট্রপতি একটি পরিপত্র জারির মধ্যে শৃঙ্খলাবিধি গেজেট আকারে প্রকাশের প্রয়োজন নেই উল্লেখ করে পরিপত্র জারি করলে আপিল বিভাগ বলেছে, রাষ্ট্রপতিকে ভুল বুঝানো হয়েছে। এ সংক্রান্ত গেজেট প্রকাশ করতে হবেই বলে আদেশ দেয় আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ।

আদালত সূত্র জানায়, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। আপিল বিভাগের নির্দেশনার পর গত বছরের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া শৃঙ্খলা সংক্রান্ত বিধি প্রস্তুত করে সুপ্রিম কোর্টে পাঠায়।

গত ২৮ আগস্ট এই মামলার শুনানিতে আপিল বিভাগ জানায়, শৃঙ্খলা বিধিমালা সংক্রান্ত সরকারের খসড়াটি ছিল ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার হুবহু অনুরূপ। যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থি। এরপরই সুপ্রিম কোর্ট একটি খসড়া বিধিমালা করে আইন মন্ত্রণালয়ে পাঠায়। একইসঙ্গে ৬ নভেম্বরের মধ্যে তা প্রণয়ন করে প্রতিবেদন আকারে আদালতকে অবহিত করতে আইন মন্ত্রণালয়কে নির্দেশ দেয়।

বিচার বিভাগের স্বাধীনতার নয় বছরপূর্তি উপলক্ষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা গত ৩১ অক্টোবর এক বাণীতে বিচার বিভাগে দ্বৈত শাসন চলছে বরে উল্লেখ করেছেন। বাণীতে তিনি বলেন, সংবিধানের ১০৯ অনুচ্ছেদে অধস্তন সকল আদালত ও ট্রাইব্যুনালের ওপর হাই কোর্টের তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ থাকবে বলা হয়েছে। কিন্তু ১১৬ অনুচ্ছেদে যে বিধান দেওয়া হয়েছে তা বিচার বিভাগরে ধীরগতির অন্যতম কারণ। এই অনুচ্ছেদ অনুসারে অধস্তন আদালতের বিচারকদের পদোন্নতি, বদলি এবং শৃঙ্খলামূলক কার্যক্রম সুপ্রিম কোর্টের পক্ষে এককভাবে গ্রহণ করা সম্ভব হচ্ছে না। দ্বৈত শাসনের ফলে বহু জেলায় শূন্য পদে সময়মত বিচারক নিয়োগ প্রদান করা সম্ভব হচ্ছে না। এতে বিচার কাজে বিঘ্ন ঘটে এবং বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি বেড়ে যায়। ১১৬ অনুচ্ছেদ পুন প্রতিষ্ঠার জন্য তিনি বাণীতে উল্লেখ করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া