adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোটার উপস্থিতি বাড়িয়ে দেখানোর নির্দেশ!

image_69374_0 (1)নোয়াখালী: দশম জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালী-৬ (হাতিয়া) আসনে আওয়ামী লীগ প্রার্থী আয়েশা ফেরদৌসের বাসায় আয়োজিত ভুরিভোজে অংশ নিলেন নির্বাচনী কর্মকর্তারা।
বৃহস্পতিবার দুপুরে ওছখালী উত্তর সংলগ্ন ইটেরভাটা বাসায় রাজকীয় ওই ভোজের আয়োজন করেন প্রার্থী নিজেই। এমনকি ভোটকেন্দ্রে কম ভোটার আসতে পারে সেই আশঙ্কায় নির্বাচনী কর্মকর্তাদের ভোটার উপস্থিতি বাড়িয়ে দেখানো এবং ব্যালট পেপার কেটে নৌকা মার্কায় সিল মারারও নির্দেশ দিয়েছেন প্রার্থীর স্বামী।
ভোজে অংশ নেন হাতিয়া উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একহাজার ৪ জন শিক্ষক। এর মধ্যে ২শ’ ৪ জন প্রধান শিক্ষক, ৮শ’ জন সহকারী শিক্ষক রয়েছেন। যারা আগামী ৫ জানুয়ারি অনুষ্ঠিতব্য দশম জাতীয় সংসদ নির্বাচনে সহকারী প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।  
অংশগ্রহণকারী প্রধান শিক্ষকদের মধ্যে রয়েছেন- ওছখালি সরকারি আলিয়া মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইকবাল উদ্দিন, গুল্লাখালি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মনিরুজ্জামান দুলাল, চরকৈলাশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একে এম মানছুরুল হক, পশ্চিম চরকৈলাশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মায়া বেগম, হাতিয়া শহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আমিরুল ইসলাম, মাইজচরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মো. তোহা, চরলাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এমরান হোসেন, উত্তর কোরালিয়া নবসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জবিউল হোসেন, চরলটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম, উত্তর চরলটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক আব্দুল ওহাব প্রমুখ।  
ভোজের আগে প্রার্থীর স্বামী আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা মোহাম্মদ আলী শিক্ষকদের উদ্দেশে বলেছেন, ‘আগামী ৫ জানুয়ারি নির্বাচনে ভোটার উপস্থিতি কম হতে পারে। তাই ভোটার উপস্থিতি শতকরা ৬০ ভাগ দেখাতে হবে।’ এসময় তিনি ব্যালট পেপার কেটে নৌকা প্রতীকে সিল দেয়ারও আহ্বান জানান।ভুড়িভোজে অংশ নেয়া নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষক জানান, প্রার্থীর স্বামী মোহাম্মদ আলী এলাকায় প্রভাবশালী। তাকে সবাই ভয় পায়। তার বাড়িতে দাওয়াতে অংশ নিতে উপজেলার শিক্ষকদের তিনি ডেকেছেন।ভোট গ্রহণ বিষয়ে শিক্ষকদের সহায়তা চাওয়া হয়েছে কিনা সে বিষয়ে জানতেই চাইলে কোনো শিক্ষক কথা বলতে রাজি হননি।সরকারদলীয় প্রার্থীর বাড়িতে নির্বাচনী কর্মকর্তাদের দুপুরের ভুড়িভোজের সত্যতা নিশ্চিত করে তমরুদ্দিন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলাউদ্দিন বাবু জানান, প্রার্থীর আহ্বানে তার বাড়িতে উপজেলার সহস্রাধিক শিক্ষক দুপুরের খাবার খেতে যান। এসব শিক্ষকই আগামী ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বচনে প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। এটা নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন ছাড়া কিছুই নয়।  এ ব্যাপারে হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএন) ও ভারপ্রাপ্ত রিটার্নিং অফিসার আবুল হাসানাত মোহাম্মদ মঈন উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বাংলামেইলকে জানান, নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের বিরুদ্ধে আওয়ামী লীগ প্রার্থীর বাড়িতে ভোজে অংশ নেয়ার অভিযোগ পাওয়া গেছে।  ইউএনও বলেন, ‘নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের এ অভিযোগের পরিপ্রেক্ষিতে পরবর্তীতে সহকারী প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’প্রসঙ্গ, দশম জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে নির্বাচন কমিশন (ইসি) থেকে জারি করা নির্বাচনী আচরণ বিধি সংক্রান্ত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, সরকারি সুবিধাপ্রাপ্ত গুরুত্বপূর্ণ পদের কর্মকর্তারা (রিটার্নিং, প্রিজাইডিং, সহকারি প্রিজাইডিং, পোলিং অফিসার) নির্বাচনে প্রভাবিত করতে পারে এমন কোনো প্রার্থীর কাছ থেকে কোনো সুবিধা নিতে পারবেন না। বিষয়টি প্রমাণিত হলে অভিযুক্ত প্রার্থীর প্রার্থীতা বাতিলসহ জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে।উল্লেখ্য, নোয়াখালীর-৬ (হাতিয়া) আসনে এবারের আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আয়েশা ফেরদৌস সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা মোহাম্মদ আলীর স্ত্রীসাবেক এমপি মোহাম্মদ আলী হাতিয়ায় ‘জলডাকাতদের গডফাদার’ হিসেবে ব্যাপকভাবে আলোচিত, সমালোচিত ও পরিচিত। বিগত নবম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে তিনি মনোনয়নপত্র তুলেছিলেন। কিন্তু ঋণ খেলাপীর অভিযোগে তার প্রার্থীতা বাতিল হয়ে যায়। এবার দশম জাতীয় সংসদ নির্বাচনে তার স্ত্রী প্রতিদ্বন্দ্বিতা করছেন।এদিকে, আওয়ামী লীগ প্রার্থী ও তার স্বামী মোহাম্মদ আলী বিরুদ্ধে হত্যার হুমকি দেয়ার অভিযোগ তুলেছেন এ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিরুল ইসলাম।বৃহস্পতিবার বিকেলে উপজেলা সদর ওছখালীতে আমিরুলের নির্বাচনী কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করায় স্বতন্ত্র প্রার্থীকে স্বামী-স্ত্রী মিলে হত্যার হুমকি দিচ্ছেন বলে জানানো হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া