adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাস ভাঙচুর: ঢাবি-জাবি ছাত্রদের উত্তেজনা চরমে


D Uনিজস্ব প্রতিবেদক : পাল্টাপাল্টি বাস ভাঙচুরকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। সর্বশেষ ঘটনায় রবিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বাসে করে এসে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে জাহাঙ্গীরনগর থেকে আসা দুটি ছাত্রবাহী বাসে হামলা চালিয়েছে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, জাহাঙ্গীরনগরের প্রথম বর্ষের (৪৬তম ব্যাচ)  ছাত্র-ছাত্রীদের নামিয়ে দিয়ে বাসগুলো মানিক মিয়া এভিনিউতে দাঁড়িয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বাসে করে এসে দুইটি দ্বিতল বাস ভাঙচুর করে চলে যায়।

পাল্টাপাল্টি বাস ভাঙচুরের শুরু শনিবার সন্ধ্যায়। জাহাঙ্গীরনগরের একটি দ্বিতল বাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় প্রবেশ করলে সেখানে একদল ছাত্র বাসে হামলা চালায়। সেখানে অধিভুক্ত কলেজসংক্রান্ত একটি ইস্যুতে ছাত্ররা বিক্ষোভ প্রদর্শন করছিল।

১১ মার্চ শনিবার সন্ধ্যায় ঢাবি টিএসসি এলাকায় উপস্থিত এক ছাত্র ঢাকাটাইমসকে জানান, জাহাঙ্গীরনগরের বাসটি না বুঝেই টিএসসি এলাকায় প্রবেশ করেছিল। কিছু ছাত্র বাসটিকে যেতে দিতে চাইলেও কিছু ‘উচ্ছৃঙ্খল’ ছাত্র কারো কথা শুনেনি।

ওই ছাত্র জানান, কিছু বুঝে উঠার আগেই বিক্ষুব্ধ ছাত্ররা জাহাঙ্গীরনগরের বাসের পেছনের গ্লাস ভেঙে ফেলে। এসময় বাসের ভেতরে থাকা ছাত্র-ছাত্রীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে আরেকদল ঢাবি ছাত্র এসে বাসটিকে চলে যেতে দেয়। এ ঘটনার খবর ফেসবুক ও অন্যান্য মাধ্যমে জাহাঙ্গীরনগরের ছাত্রছাত্রীদের মাঝে ছড়িয়ে পড়লে ক্যাম্পাসে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়।

এর পাল্টা ‘ব্যবস্থা’ হিসেবে রবিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘হেমন্ত’ নামের দ্বিতল বাস জাহাঙ্গীরনগরের পার্শ্ববর্তী ঢাকা-আরিচা মহাসড়ক দিয়ে মানিকগঞ্জের ছাত্র-ছাত্রীদের আনতে যাওয়ার পথে আগে থেকেই অপেক্ষায় থাকা জাহাঙ্গীরনগরের একদল ছাত্র হামলা চালিয়ে বাসটিতে ভাঙচুর করে। জাহাঙ্গীরনগরের ছাত্ররা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসের ড্রাইভার ও হেলপারকে চড়-থাপ্পড় মারে এবং বাসের সামনের গ্লাস ভেঙে ফেলে।

এর আগে শনিবার রাতেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে যোগাযোগ করলে ঢাবি প্রক্টর, জাবির প্রক্টরের কাছে ক্ষমা চান বলে জানা গেছে। এরপরও পূর্বসতর্কতা অবলম্বন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাসগুলো আজ (রবিবার) সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা এড়িয়ে চলছিল। সকালে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং ছাত্র-ছাত্রী বহনকারী বাসগুলো সাধারণত গুলিস্তান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলাকা বাদ দিয়ে বিকল্প রুটে চলাচল করে।

দুপুর এবং বিকালে বাসগুলোও একইভাবে বিকল্প রুটে চলাচল করছিল। এর মধ্যে ঢাবি ক্যাম্পাস থেকে অনেক দূরে মানিক মিয়া এভিনিউতে দাঁড়িয়ে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুটি বাসে হামলার ঘটনায় নতুন করে উত্তেজনা ছড়িয়েছে।

দেশের দুই বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মধ্যে এধরনের পাল্টাপাল্টি হামলায় সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র সমালোচনা শুরু হয়েছে। ‘সচেতন’ ও ‘শিক্ষিত’ ছেলেদের এমন সহিংস আচরণে বিস্ময় প্রকাশ করেছেন অনেকেই।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, দেশের দুই স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এভাবে পাল্টাপাল্টি হামলায় জড়াবে, এটা অভাবনীয়।

ঢাবি ভিসি বলেন ‘আমি বিস্মিত! দুইটা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এভাবে মারামারি করবে এটা মানা যায় না। আমরা অবশ্যই উচ্ছৃঙ্খল ছাত্রদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব।’

কোনো ধরনের সহিংস কর্মের সাথে না জড়িয়ে দুই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে সৌহার্দ বাড়ানোর আহ্বান জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। তিনি জানান, ঢাবি কর্তৃপক্ষ যত দ্রুত সম্ভব জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে এমন ঘটনা যাতে আর না ঘটে সে মর্মে ব্যবস্থা নেবে।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা বলেন, জাবি কর্তৃপক্ষ ঢাকা জেলা পুলিশের সাথে যোগাযোগ করেছে। ঢাকা জেলা পুলিশ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটা ত্রিপাক্ষিক বৈঠক আয়োজনের চেষ্টা চলছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া